হারানো আইফোন বন্ধ থাকলেও যেভাবে খুঁজে পেতে পারেন!

আইফোন বন্ধ থাকা অবস্থায় খুঁজে বের করার ফিচার ফাইন্ড মাই সার্ভিসে যোগ হয় আইওএস ১৫ তে। কিছু কিছু মডেলের বন্ধ থাকা আইফোন হারিয়ে গেলে বা খুঁজে না পেলে সেক্ষেত্রে “ফাইন্ড মাই” সার্ভিস ব্যবহার করে সেগুলো খুঁজে বের করতে পারবেন। এই পোস্টে বন্ধ থাকা আইফোন খুঁজে পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানবেন।

আগে থেকে নিরাপত্তা নিশ্চিত করা

কিছু আইফোন ইউজার ফেস আইডি বা টাচ আইডি ব্যবহারকে অপ্রয়োজনীয় মনে করেন। কিন্তু এটি একটি সম্পূর্ণ ভুল ধারণা। আইফোনে পাসকোড সেট করে ফেস আইডি বা টাচ আইডি ব্যবহার ডিভাইসে থাকা সকল ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিত করে।

অনেকে বলেন, ফোনে কি বা এমন ব্যক্তিগত গুরুত্বপূর্ণ থাকে। ব্যাংকিং অ্যাপস, ব্যাক্তিগত কনভারসেশন, আপনার ঘরের ঠিকানা, কনটাক্ট, ইমেইল, ছবি, ভিডিও, ইত্যাদি ব্যক্তিগত তথ্য নয় কি? তাই আপনি যে ধরণের ব্যবহারকারী হোন না কেনো, আপনার আইফোনে পাসকোড ব্যবহার করতে ভুলবেন না।

ফোন হারিয়ে গেলে সেক্ষেত্রে ফোনের নিরাপত্তা নিশ্চিত করবে এই বাড়তি নিরাপত্তা স্তর। ডিভাইস ভেদে সেটিংস থেকে Face ID & Passcode বা Touch ID & Passcode মেন্যুতে প্রবেশ করে পাসকোড ও টাচ আইডি / ফেস আইডি সেটাপ করতে পারবেন। আগে ব্যবহার করে না থাকলে শুরুর কিছুদিন এই বিষয়টি বিরক্তিকর মনে হতে পারে। তবে কিছুদিনের মধ্যে এটি ব্যবহারের অভ্যাস হয়ে যায়।

ফাইন্ড মাই আইফোন

পাসকোড সেট করার পর আইফোনে “ফাইন্ড মাই” ফিচার চালু আছে কিনা ডাবল চেক করুন। ফিচারটি অন আছে কিনা তা একাধিকবার চেক করে নেওয়া উচিত।

আইফোন এর সেটিংস অ্যাপে প্রবেশ করে Find My > Find My iPhone মেন্যুতে প্রবেশ করে ফাইন্ড মাই আইফোন ফিচারটি চালু করে দিন। এছাড়া Find My network ও Send Last Location ফিচার দুইটিও চালু করে দিন।

এই ফিচার চালু করলে অ্যাপল এর ডিভাইস দ্বারা তৈরী নেটওয়ার্কে আপনার ডিভাইস যুক্ত হয়ে যাবে। আপনি যদি কখনো আপনার আইফোন হারিয়ে ফেলেন ও এটি হারিয়ে গিয়েছে বলে ফাইন্ড মাই অ্যাপের ফিচার সিলেক্ট করেন, তাহলে অ্যাপল এর ফাইন্ড মাই নেটওয়ার্ক ব্যবহার করে ডিভাইসটি ইন্টারনেটে যুক্ত না থাকলেও খুঁজে বের করা যাবে।

অ্যাপল এর ফাইন্ড মাই নেটওয়ার্ক নেটওয়ার্কের অন্যান্য ডিভাইসের ব্যবহারকারীগণ জানতেও পারবেনা যে তাদের ডিভাইস আপনার হারিয়ে যাওয়ার ডিভাইস খুঁজে পেতে সাহায্য করছে। মূলত অ্যাপল এর সকল ডিভাইসের একটি সুন্দর মেলবন্ধন এই ফাইন্ড মাই নেটওয়ার্ক।

পূর্বে উল্লেখ করা Send Last Location ফিচারটি আপনার আইফোনের ব্যাটারি লো হয়ে গেলে সেক্ষেত্রে ফাইন্ড মাই নেটওয়ার্কে আপনার শেষ লোকেশন যোগ করে দেয়। এতে আপনার ফোন খুঁজে না পেলে বা হারিয়ে গেলে খুঁজে পেতে বেশ সহজ হয়।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফ্যামিলি শেয়ারিং

অ্যাপল এর ফ্যামিলি শেয়ারিং ব্যবহার করে একই পেইড অ্যাপ একই ফ্যামিলিতে থাকা অন্য ব্যক্তিগণ ব্যবহার করতে পারেন। এছাড়া এই ফিচার ফাইন্ড মাই সার্ভিসের সাথেও সংযুক্ত।

ফ্যামিলি শেয়ারিং চালু থাকলে, ফ্যামিলিতে থাকা সকল মেম্বারের অ্যাপল আইডি একই নেটওয়ার্কে যুক্ত থাকে ও সকল ডিভাইসের লোকেশন দেখা যায়। অর্থাৎ আপনার ফোন হারিয়ে গেলে বা খুঁজে না পেলে সেক্ষেত্রে ফ্যামিলির অন্য সদস্যকে আপনার ডিভাইসের লোকেশন দেখতে বলতে পারবেন।

সাধারণ অভ্যাস

অপরিচিত কোনো স্থানে গেলে কিংবা ট্রাভেল করার সময় ফোনের নিরাপত্তা নিশ্চিতের সেরা উপায় হচ্ছে ফোনের উপর সার্বক্ষণিক নজর রাখা। ঘরের বাইরে থাকা অবস্থায় ফোন নিয়ে সতর্কতা অবলম্বন না করলে যেকেউ সহজে আপনার ফোন নিয়ে পালিয়ে যাওয়া অসম্ভব কিছু নয়। তবে সতর্কতার পরও ফোন হারিয়ে গেলে ফাইন্ড মাই আইফোন ফিচার ব্যবহার করে হারানো আইফোন ফিরে পেতে পারেন।

হারানো আইফোন বন্ধ থাকলেও যেভাবে খুঁজে পেতে পারেন!

হারানো আইফোন খুঁজে পাওয়ার উপায়

প্রতিটি আইওস চালিত ডিভাইসে অ্যাপল এর ফাইন্ড মাই সেবা বিল্ট-ইন রয়েছে। ফোন হারিয়ে ফেললে বা খুঁজে না পেলে অন্য ফোন বা কম্পিউটার থেকে icloud.com/find ওয়েবসাইইটে ভিজিট করে হারানো ডিভাইস খুঁজে পাওয়ার চেষ্টা করুন। হারানো আইফোন খুঁজে পাওয়ার সচরাচর নিয়ম সম্পর্কে আমাদের ডেডিকেটেড পোস্টে বিস্তারিত জানতে পারবেন।

👉 হারানো আইফোন খুঁজে পাওয়ার উপায়

লস্ট মোড

ফাইন্ড মাই আইফোন ফিচার ব্যবহার করেও হারানো ফোন খুঁজে না পেলে Lost Mode চালু করে দিন। আপনার ফোনে ইতিমধ্যে সেট করা পাসকোড কাজে আসবে হারানো ফোন আনলক করতে ও লস্ট মোড বন্ধ করতে।

ইতিমধ্যে আপনার আইফোনের পাসকোড সেট করা না থাকলে লস্ট মোড এর মাধ্যমে সেট করতে পারবেন। এছাড়া আপনার ফোন নাম্বার ও একটি মেসেজ লিখতে পারবেন যা হারানো ডিভাইস যিনি খুঁজে পেয়েছেন, তিনি হারানো ডিভাইসে দেখতে পাবেন।

লস্ট মোড চালু করলে হারানো ফোন লক হয়ে যাবে ও কোনো ধরণের নোটিফিকেশন বা মেসেজ লক স্ক্রিনে প্রদর্শিত হবেনা। এছাড়া ফোনটির ট্র্যাকিং চালু থাকবে। এর মাধ্যমে ফোন নিকটস্থ কোনো স্থানে থাকলে খুঁজে বের করতে পারবেন। আবার ভাগ্য ভালো হলে যে ব্যক্তি ফোন খুঁজে পেয়েছেন, তিনি আপনার মেসেজ দেখে ফোন ফেরত দিতে পারে।

হারানো আইফোনে লস্ট মোড চালু করতেঃ

  • অন্য ডিভাইসের ব্রাউজার থেকে icloud.com/find লিংকে প্রবেশ করুন
  • All Devices থেকে হারানো ডিভাইস সিলেক্ট করুন
  • এরপর Lost Mode সিলেক্ট করুন 
  • স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করে লস্ট মোড সেটাপ সম্পন্ন করুন

👉 আইফোন ব্যাটারি ব্যাকআপ বাড়ানোর উপায়

বন্ধ থাকা হারানো আইফোন খুঁজে পাওয়ার উপায়

বন্ধ আইফোন হারিয়ে গেলে খুঁজে পাওয়ার ফিচার যুক্ত করা হয় আইওএস ১৫ তে। অর্থাৎ ফোনের চার্জ শেষ হওয়ার পর আইফোন হারিয়ে গেলে তা খুঁজে পাওয়া যাবে। অথবা কেউ যদি আইফোন চুরি করে বন্ধ করে রাখে তাহলেও সেটা আপনি খুঁজে পেতে পারেন। আগে থেকে Find My network ফিচার অন করা থাকলে এই ফিচারটি কাজ করবে।

এই ফিচারটি চালু থাকলে হারানো আইফোন বন্ধ থাকলেও লোকেশন ফাইন্ড মাই নেটওয়ার্ক এর মাধ্যমে দেখা যাবে। এছাড়া ফ্যামিলি শেয়ারিং এর মাধ্যমেও আইফোন এর লোকেশন দেখা যাবে। তবে এই ফিচারটি বর্তমানে শুধুমাত্র আইফোন ১১, ১২ ও ১৩ সিরিজে পাওয়া যাবে। আশা করা যায় আইফোন ১৪, ১৫ বা পরের সিরিজগুলোতেও এটা কাজ করবে।

ফাইন্ড মাই নেটওয়ার্কে ডিভাইস যুক্ত করতে আইফোনের সেটিংস থেকে আপনার নাম ও ছবি প্রদর্শিত বক্সে ট্যাপ করুন। এরপর প্রথমে Find My ও তারপর FInd My iPhone অপশন সিলেক্ট করুন। এরপর Find My network অপশন চালু করে দিন।

এই ফিচারটি চালু করলে ফোন বন্ধ করার সময় প্রদর্শিত মেন্যুতে “iPhone Findable After Power Off” নোটিফিকেশন দেখতে পাবেন।

এরপর আপনি হারানো আইফোন খুঁজে পাওয়ার উপায় পোস্টে দেওয়া নিয়ম অনুসরণ করে আপনার বন্ধ থাকা আইফোন খুঁজে পেতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *