হোয়াটসঅ্যাপে এন্ড্রয়েড থেকে আইফোনে ডাটা নেয়ার উপায় এলো

অ্যান্ড্রয়েড থেকে আইফোনে সুইচ করতে চান কিন্তু হোয়াটসঅ্যাপে থাকা গুরুত্বপূর্ণ ডাটার কি হবে সে নিয়ে চিন্তিত? আর চিন্তার কোনো কারণ নেই। এখন থেকে অফিসিয়ালভাবে অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ ডাটা ট্রান্সফার করা যাবে। অবশেষে বহুল প্রতীক্ষিত এই ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। বর্তমানে ফিচারটি বেটা স্টেজে থাকলেও আগামী কিছুদিনের মধ্যে সকল ব্যবহারকারীর কাছে এই ফিচার পৌঁছে যাবে যার মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোনের হোয়াটসঅ্যাপ ডাটা আইফোনে ট্রান্সফার করা যাবে।

এতোদিন অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে সুইচ করার সময় হোয়াটসঅ্যাপ এর ডাটা নিয়ে ব্যবহারকারীগণ বেশ সমস্যায় পড়তেন। অবশেষে এই সমস্যার সমাধান করলো হোয়াটসঅ্যাপ নিজেই। বিশেষ করে আমাদের দেশে যারা অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে সুইচ করবেন তাদের এই অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোন হোয়াটসঅ্যাপ ডাটা ট্রান্সফার এর ফিচারটি বেশ কাজে আসতে চলেছে।

অ্যাপল এর Move to iOS অ্যাপ এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ ডাটা অ্যান্ড্রয়েড থেকে আইফোনে নেওয়া যাবে, এই অ্যাপটি গুগল প্লে স্টোরে পাওয়া যাবে। নতুন আইফোন বা রিসেট এর পর আইফোন সেটাপ করার সময় এই অপশন পাওয়া যাবে। অ্যাপটি ব্যবহার করতে অ্যান্ড্রয়েড ফোনের ভার্সন কমপক্ষে ৫.০ হতে হবে, অন্যদিকে আইওএস ভার্সন হতে হবে ১৫.৫ বা তার পরের।

উক্ত অ্যাপে কোনো ইউজার নির্দিষ্ট অপশন সিলেক্ট করলে সাপোর্টেড ফরম্যাটে হোয়াটসঅ্যাপ ডাটা প্যাকেজ হিসাবে আইওএস ডিভাইসে চলে আসবে। অ্যাপল বা হোয়াটসঅ্যাপ এই ডাটা দেখতে পাবেনা, কেননা এই ডাটা সম্পূর্ণভাবে এনক্রিপটেড থাকবে। ডাটা মুভ করার পর নতুন আইফোনে হোয়াটসঅ্যাপ প্রথমবার ওপেন করলে ইমপোর্ট করা ডাটা অটোমেটিক ডিটেক্ট করবে ও তা ডিক্রিপ্ট করে পূর্ববর্তী চ্যাট রিস্টোর হয়ে যাবে। এই ডাটার মধ্যে হোয়াটসঅ্যাপ এর চ্যাট হিস্টোরি, ফটো, ভিডিও, ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে।

এবার চলুন জেনে নেওয়া যাক কিভাবে হোয়াটসঅ্যাপ এর ডাটা অ্যান্ড্রয়েড থেকে আইফোনে ট্রান্সফার করবেন। পোস্টে উল্লেখিত নিয়ম হোয়াটসঅ্যাপ এর অফিসিয়াল FAQ থেকে সংগ্রহ করা হয়েছে।

  • আপনার অ্যান্ড্রয়েড ফোনে Move to iOS অ্যাপ ইন্সটল করুন। আইফোনে হোয়াটসঅ্যাপ ভার্সন ২.২২.১০.৭০ বা তার চেয়ে নতুন ভার্সন আছে কিনা চেক করুন। অ্যান্ড্রয়েড ফোনের হোয়াটসঅ্যপ ভার্সন কমপক্ষে ২.২২.৭.৭৪ হতে হবে
  • একই একাউন্টের ডাটা অ্যান্ড্রয়েড থেকে আইফোনে ট্রান্সফার করার সময় আপনার অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহৃত হোয়াটসঅ্যাপ নাম্বারের সিম আইফোনে ব্যবহার করুন
  • হোয়াটসঅ্যাপ প্রদত্ত নির্দেশনা অনুসারে উভয় ডিভাইস একই ওয়াই-ফাই নেটওয়ার্কে কানেক্টেড থাকবে। এছাড়া অ্যান্ড্রয়েড ফোনটি আইফোনের হটস্পটে কানেক্ট করা যেতে পারে
  • এবার অ্যান্ড্রয়েড ফোনে Move to iOS অ্যাপ ওপেন করুন ও স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করুন
  • এবার Transfer Data স্ক্রিন থেকে WhatsApp সিলেক্ট করুন
  • অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে Start অপশনে ট্যাপ করুন ও হোয়াটসঅ্যাপ ডাটা এক্সপোর্ট এর জন্য তৈরীর অপেক্ষা করুন। ডাটা ইমপোর্ট এর ফাইল রেডি হয়ে গেলে এন্ড্রয়েড ফোনে থেকে লগ আউট হয়ে যাবে
  • Move to iOS অ্যাপে Next অপশনে ট্যাপ করুন
  • অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে ডাটা ট্রান্সফার করতে Continue তে ট্যাপ করুন, এরপর ট্রান্সফার সম্পন্ন হওয়া পর্যন্ত অপেক্ষা করুন
  • এবার আইফোনে লেটেস্ট ভার্সনের হোয়াটসঅ্যাপ ইন্সটল করুন। অ্যাপ ইন্সটলের পর ওপেন করে একই ফোন নাম্বার প্রদান করুন
  • স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করে আইফোনে হোয়াটসঅ্যাপ সেটাপ সম্পন্ন করুন, সর্বশেষে আপনার ব্যাকাপ নেওয়া চ্যাট এক্সপোর্ট করার অপশন দেখতে পাবেন

হোয়াটসঅ্যাপ এর তথ্যমতে, ট্রান্সফার করা ডাটা ক্লাউড স্টোরেজে যায় না। আবার হোয়াটসঅ্যাপ অ্যাপ ডিলিট না করলে কিংবা ফোন ফরম্যাট না করলে অ্যান্ড্রয়েড ফোনে উক্ত ডাটাগুলো সংরক্ষিত থাকে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

হোয়াটসঅ্যাপে এন্ড্রয়েড থেকে আইফোনে ডাটা নেয়ার উপায় এলো

👉 হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ নেওয়ার উপায়

ব্যবহারকারীগণ এই নিয়মে ব্যক্তিগত মেসেজ ট্রান্সফার করতে পারবেন, কিন্তু পিয়ার-টু -পিয়ার পেমেন্ট মেসেজ ও কল হিস্টোরি ট্রান্সফারের কোনো সুযোগ থাকছেনা। এছাড়া অ্যাপল এর Move to iOS অ্যাপ ব্যবহার করে ফ্রি অ্যাপগুলো অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে ট্রান্সফার করা যাবে।

অ্যান্ড্রয়েডের কোনো ফ্রি অ্যাপ যদি অ্যাপ স্টোরে তগাকে, তবে আইফোন সেটাপের সময় এসব অ্যাপ ইন্সটলের সুযোগ পাওয়া যাবে। এসব অ্যাপ সেটাপ এর পর হোমস্ক্রিনে প্রদর্শিত হবে ও অ্যাপ আইকনে ট্যাপ করলে অ্যপ ডাউনলোড সম্পন্ন করা যাবে।

উল্লেখ্য যে আইফোন এর এই হোয়াটসঅ্যাপ ডাটা ইমপোর্ট এর ফিচার শুধুমাত্র আইফোন সেটাপের সময় Move to iOS এর মাধ্যমে ব্যবহার করা যাবে। আপনার আইফোন যদি ইতিমধ্যে সেটাপ করা থাকে, তবে তা আইফোন রিসেট করে পুনরায় সেটাপ স্ক্রিনে প্রবেশ ছাড়া আগের অ্যান্ড্রয়েড ফোনের হোয়াটসঅ্যাপ চ্যাট আইফোনে আনা সম্ভব নয়। আরো জানতে হোয়াটসঅ্যাপের অফিসিয়াল পেজ দেখতে পারেন। তবে হ্যাঁ, থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেও যেকোনো সময় হোয়াটসঅ্যাপ এন্ড্রয়েড থেকে আইফোনে ডাটা স্থানান্তর করা যায়।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

3 comments

    • আরাফাত বিন সুলতান Reply

      পোস্টের মধ্যে বিস্তারিত দেওয়া আছে। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *