বিকাশ অটো পে সুবিধা ব্যবহার করার নিয়ম

বিকাশে বেশ কিছুদিন আগেই এসেছে অটো পে ফিচার। কোনো ধরনের লেনদেন যদি নির্দিষ্ট সময় পরপর নিয়মিত করতে হয়, সেক্ষেত্রে বিকাশ অটো পে ফিচার ব্যবহার করতে পারেন। মোবাইল রিচার্জ, সেন্ড মানি বা পে বিল এর ক্ষেত্রে অটো পে ফিচার ব্যবহার করা যাবে।

বিকাশ অটো পে ফিচার এর অনেক ধরনের ব্যবহার থাকতে পারে। যেমন: প্রতিমাসে আপনার ইন্টারনেট বা ফোন, টেলিভিশন এর লাইনের বিল নির্দিষ্ট সময়ে ও নির্দিষ্ট এমাউন্টে প্রদান করতেই হয়। এইক্ষেত্রে অটো পে চালু করে রাখলে প্রতিমাসে ম্যানুয়ালি বিল পে করতে হচ্ছেনা।

আবার ধরুন প্রতিমাসে আপনার বা আপনার মা বাবার ফোনে নির্দিষ্ট পরিমাণ মোবাইল রিচার্জ করতে হয়৷ সেক্ষেত্রে অটো পে সেট করে রাখলে এই কাজ নিজ থেকে করতে হচ্ছেনা। আবার কাউকে প্রতিমাসে নির্দিষ্ট এমাউন্ট সেন্ড মানি করতে হলে সেক্ষেত্রে অটো পে ফিচার ব্যবহার করে বাড়তি কাজ কমানো যেতে পারে।

বিকাশ অ্যাপে নির্দিষ্ট তারিখ, এমাউন্ট ও অন্যান্য তথ্য সেট করে অটো পে সেট করা যাবে। এরপর উক্ত তারিখে আপনার সেট করা অটোমেটিক পেমেন্ট সম্পন্ন হয়ে যাবে। চলুন বিস্তারিত জানি বিকাশ অটো পে ফিচার সম্পর্কে।

বিকাশ অটো পে বিলার এর তালিকা

যেকোন নাম্বারে বিকাশ অটো পে সেট করে সেন্ড মানি বা মোবাইল রিচার্জ সেট করা যাবে। পে বিল এর ক্ষেত্রে নির্দিষ্ট কিছু বিলার বা প্রতিষ্ঠান এর ক্ষেত্রে এই সুবিধা প্রযোজ্য হবে। চলুন জেনে নেওয়া যাক বিলার প্রতিষ্ঠানগুলো সম্পর্কে। বিদ্যুৎ বিল অটো পে করা যাবে এই প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে – পল্লি বিদ্যুৎ (প্রিপেইড), DESCO (প্রিপেইড), NESCO (প্রিপেইড), ডিপিডিসি (প্রিপেইড), বিপিডিবি (প্রিপেইড), বিপিডিবি (প্রিপেইড), সিলেট ওয়েস্টজোন (প্রিপেইড)।

ইন্টারন্টে বিল অটো পে করা যাবে এই প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে – লিংক৩, এম্বারআইটি, কার্নিভাল, অরবিট, আইসিসি কমিউনিকেশন লিমিটেড, দিঘী জাদু ব্রডব্যান্ড লিমিটেড, এন্ড টেলিকম-উদয়, ডিসকভারি ইন্টারনেট, বিডিকম অনলাইন লিমিটেড, স্যামঅনলাইন, ট্রাইএংগেল, ডিডিএন, অন্তরঙ্গ, ওয়ান স্কাই, প্যান্ডোরা, এক্সপ্লোর নেট, ইনফোবিডি২৪, আরটি ট্রেডার্স, দৌলতপুর অনলাইন, কাউসার আইটি, লিংক টেকনোলজিস, মাস্টার নেট, সিটি নেট কমিউনিকেশনস, ব্লুনেট কমিউনিকেশন জেভি লিমিটেড, রেড নেটওয়ার্ক লিমিটেড, স্কাইভিহ অনলাইন লিমিটেড, প্রিজমা ডিজিটাল নেটওয়ার্ক লিমিটেড, SOL-BD, ও প্রিমিয়াম কানেকটিভিটি লিমিটেড।

এছাড়াও রয়্যাল গ্রিন লিমিটেড, নেটপার্ক কমিউনিকেশন, গাংচিল, টিলিংক কমিউনিকেশন, টি নেটওয়ার্ক, ম্যাচ নেট, দৌড় ব্রডব্যান্ড, জিপ নেট লিমিটেড, পাওয়ার নেট, ইউনিক নেট, স্পার্ক নেট, অর্নি ক্যাবল ভিশন, মান্দা অনলাইন, হাসনাবাদ অনলাইন, দ্যা স্কাইন ট্রেডার্স প্রাইভেট লিমিটেড, ফাস্ট নেটওয়ার্ক, Mime, অ্যারোনেট, রনি অনলাইন কমিউনিকেশন, সেবা নেট, উইনার আইটি, তাহেরপুর অনলাইন, মাইনেট অনলাইন, গোল্ড ক্যাবল এন্ড কমিউনিকেশন, এআর ইনফো সিস্টেমস আইএনচি, রায়হান ইন্টারনেট, স্পিড প্লাস, বিডি নেটওয়ার্কস, জেনকানেক্ট, মেট্রোনেট বাংলাদেশ লিমিটেড, এসএস অনলাইন, ইনটেক লিমিটেড, ক্লাউডান, এম/এস রমস নেটওয়ার্ক, কিংক আইটি নেট, এবং স্কাই লিংক নেট – এই ইন্টারনেট প্রোভাইডারগুলোর বিল বিকাশ অটো পে করা যাবে।

টিভি বিল অটো পে সেট করা যাবে আকাশ ডিটিএইচ, বাম্বেলবি, ন্যাশন ইলেক্ট্রোনিক এন্ড ক্যাবল নেটওয়ার্ক, প্রিজমা ডিজিটাল লিমিটেড, মাল্টি ক্যাবল নেটওয়ার্ক এর ক্ষেত্রে।

ট্র‍্যাকার বিল অটো পে করা যাবে প্রহরি জিপিএস ট্র‍্যাকার ও অটোনিমো জিপিএস ট্র‍্যাকার এর ক্ষেত্রে। এম্বার আইটি আইপি ফোন এর বিল পে করতে টেলিফোন বিল অটো পে সেট করা যাবে। এছাড়া ওয়াল্টন প্লাজা এর বিলও অটো পে সেট করা যাবে।

বিকাশ অটো পে সেট করার নিয়ম

বিকাশ অ্যাপ থেকে বেশ সহজে বিকাশ অটো পে সেট করা যাবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে বিকাশ অটো পে সেট করতে হয়।

বিকাশ অটো পে সেট করতে প্রথমে বিকাশ অ্যাপে প্রবেশ করে বিকাশ মেন্যু বা আমার বিকাশ থেকে অটো পে অপশনটি সিলেক্ট করুন।

bkash auto pay menu

এরপর নতুন অটো পে চালু করুন অপশনে ট্যাপ করুন। এরপর মোবাইল রিচার্জ, পে বিল বা সেন্ড মানি থেকে আপনার কাংখিত লেনদেন এর মাধ্যম সিলেক্ট করুন।

enabling bkash auto pay

আপনার সিলেক্ট করা অপশনের উপর ভিত্তি করে পরবর্তী ধাপে প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। স্ক্রিনে দেখানো তথ্যসমুহ প্রদান করে আপনার বিকাশ একাউন্টের পিন প্রদান করুন। এরপর ট্যাপ করে ধরে রাখুন, কনফার্মেশন পেলে বুঝতে পারবেন বিকাশ অটো পে চালু হয়ে গেছে।

confirming bkash auto pay

উল্লেখ্য যে ১০০ টাকার নিচের লেনদেন এর ক্ষেত্রে বিকাশ অটো পে চালু করা যায়না। এভাবে উল্লেখিত নিয়মে বেশ সহজে বিকাশ অটো পে ফিচারটি চালু করতে পারবেন নিয়মিত করতে হয় এমন লেনদেন সহজ করতে।

বিকাশ অটো পে শর্ত ও নিয়ম

এবার জানি চলুন বিকাশ অটো পে এর কিছু শর্ত ও নিয়ম সম্পর্কে যেগুলো এই সেবা ব্যবহারের জন্য জানা অত্যন্ত জরুরি।

আপনি যদি অটো পে চালু করেন সেক্ষেত্রে আপনার সেট করা তথ্য অনুযায়ী নির্দিষ্ট সময়ে প্রাপকের কাছে আপনার একাউন্ট থেকে টাকা চলে যাবে। সেক্ষেত্রে সেন্ড মানি, পে বিল বা মোবাইল রিচার্জ করার তারিখ, শুরু করার তারিখ, নির্দিষ্ট নাম্বারে সেন্ড মানি এর এমাউন্ট, নির্দিষ্ট বিলারের কাছে পে বিল এর এমাউন্ট বা নির্দিষ্ট নাম্বারে মোবাইল রিচার্জ এর এমাউন্ট, ইত্যাদি তথ্য প্রদান করার মাধ্যমে আপনি আপনার একাউন্ট ব্যালেন্স থেকে টাকা কেটে প্রাপকের একাউন্টে পাঠানোর অনুমোদন দিচ্ছেন।

অটো পে এর তারিখের আগে আপনি বিকাশ অ্যাপ থেকে নোটিফিকেশন পাবেন। সেন্ড মানি, পে বিল বা মোবাইল রিচার্জ অটো পে এর ক্ষেত্রে যেদিন অটো পে হবে সেদিন আপনার বিকাশ একাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স থাকতে হবে। অটো পে যদি সফলভাবে চালু হয় তবে কনফার্মেশন এসএমএস এর পাশাপাশি অ্যাপেও নোটিফিকেশন পাবেন।

অটো পে সফল হলে সেক্ষেত্রে লেনদেন এর নোটিফিকেশন পাবেন। আবার পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে বা অন্য কোনো কারণে লেনদেন ব্যার্থ হলে সেক্ষেত্রেও নোটিফিকেশন পাবেন। 

অটো পে লেনদেন এর ক্ষেত্রে কোনো বাড়তি ফি কাটা হবেনা। সাধারণ সেন্ড মানি বা পে বিল ফি কাটা হবে এইক্ষেত্রে। মোবাইল রিচার্জ এর ক্ষেত্রে কোনো ধরনের বাড়তি ফি কাটেনা বিকাশ।

বিকাশ অটো পে সার্ভিস ইচ্ছামত বাতিল করা যাবে। আবার চাইলে যতবার ইচ্ছা ততবার অটো পে ফিচারটি পুনরায় চালুও করা যাবে। আপনি যদি বিকাশ অটো পে সার্ভিস বন্ধ করতে কোনো সমস্যা পড়েন, সেক্ষেত্রে বিকাশ গ্রাহক সেবা ১৬২৪৭ নাম্বারে কল করে সাহায্য পেতে পারেন।

বিকাশ অটো পে ফিচারটি ব্যবহার করতে অবশ্যই বিকাশ একাউন্ট স্ট্যাটাস একটিভ থাকতে হবে। একাউন্টে কোনো স্ট্যাট ট্যাগ বা একাউন্ট ব্লক সমস্যার কারণ সেন্ড মানি, পে বিল বা মোবাইল রিচার্জ সফল না হলে সেক্ষেত্রে বিকাশ দায়ী থাকবেনা।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *