স্যামসাং ফোনের ক্যামেরার কিছু আকর্ষণীয় ফিচার জানুন

স্যামসাং গ্যালাক্সি ডিভাইস ভালো বিল্ড কোয়ালিটি, ক্যামেরা এবং ফিচারের জন্য পরিচিত। স্যামসাং এর জনপ্রিয়তার পিছনে তার ক্যামেরা অ্যাপের ভালো সেবা প্রদান অনেক বেশি অবদান রাখে। আপনি যদি স্যামসাং গ্যালাক্সি ডিভাইসগুলো ব্যবহার করে থাকেন তাহলেও এই ফিচারগুলো সম্পর্কে নাও জানতে পারেন। আজকের এই আর্টিকেলে আমরা স্যামসাং ফোনের ক্যামেরা অ্যাপের কিছু আকর্ষণীয় ফিচার সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

তবে আমাদের আর্টিকেলের সকল ফিচার স্যামসাং গ্যালাক্সির সকল ফোনে এভেইলেবল নাও থাকতে পারে। কিছু কিছু ফিচার হাই এন্ড ডিভাইস যেগুলো একাধিক ক্যামেরা রয়েছে সেগুলোর জন্য প্রযোজ্য হবে।

ফ্রেম রেট পরিবর্তন করা

ফ্রেম রেট অথবা ফ্রেম পার সেকেন্ড (এফপিএস) প্রতি সেকেন্ডে কতটি ফ্রেম ক্যাপচার করা হচ্ছে সেটি নির্ধারণ করে থাকে। যত বেশি ফ্রেম রেট হবে তত বেশি সাবলীল মোশন সামনে আসবে। মুভি সাধারণত ২৪ এফপিএস এ শুট করা হয়ে থাকে অন্যদিকে ফোন দিয়ে মূলত ৩০ এফপিএস এ ভিডিও শুট করা হয়ে থাকে। 

স্যামসাং এর ক্যামেরা অ্যাপে বিভিন্ন ফ্রেম রেটের মধ্যে সুইচ করার সুবিধা রয়েছে। কিছু কিছু ফ্রেম রেট শুধুমাত্র নির্দিষ্ট রেজুলেশনের জন্য এভেইলেবল থাকে। বেশিরভাগ স্যামসাং গ্যালাক্সি ডিভাইস HD, FHD ও UHD তে ৩০ এফপিএস এ শুট করতে পারে এবং FHD ও UHD তে ৬০ এফপিএস এ শুট করতে পারে। তবে কিছু হাই এন্ড ডিভাইসে 8K তে ২৪ এফপিএসে শুট করার সুবিধা রয়েছে। ভিডিও অপশনে সুইচ করে ফ্রেম রেট আইকনে ট্যাপ করে আপনি আপনার পছন্দমতো রেজুলেশন এবং ফ্রেম রেট নির্ধারণ করে নিতে পারবেন।

টাইমল্যাপস ভিডিও রেকর্ড করা 

টাইমল্যাপস ভিডিওকে অনেকসময় হাইপারল্যাপস ও বলা হয়ে থাকে। এটি টানা অনেক সময়ের ভিডিওকে ছোট ভিডিওতে রূপান্তর করে দেয়। যেসকল জিনিস খুব আস্তে চলে সেগুলো দেখানোর জন্য এই ফিচার খুব ভালো কাজ করে থাকে, যেমন আকাশের মধ্যে সূর্যের চলাচল টাইমল্যাপস দিয়ে খুব ভালো ভাবে বোঝা যায়। স্যামসাং গ্যালাক্সি ডিভাইসের ক্যামেরা অ্যাপে বিল্ট ইন হাইপারল্যাপস ফিচার সংযুক্ত করা রয়েছে। এটি ব্যবহার করা খুব সহজ এবং এর জন্য অনেক এডভান্স লেভেলের ফোটোগ্রাফি টেকনোলজির প্রয়োজন পড়ে না। শুধুমাত্র রেকর্ডিং করার সময় ফোনকে স্থির রাখার ব্যবস্থা করতে হয়। 

লং এক্সপোজার ছবি নেওয়া 

স্যামসাং গ্যালাক্সি ফোনগুলোর ক্যামেরা লং এক্সপোজার ছবি নিতে সক্ষম। লং এক্সপোজার ছবি গুলো সময়ের মুভমেন্ট এবং চলার পথ তৈরি করে দেয়। এটি অনেকটা টাইম ল্যাপস ভিডিও এর স্থির চিত্র বলা যায়। একটি ভালো লং এক্সপোজার ছবির জন্য অল্প পরিমানে ফাইন টিউনিং এর প্রয়োজন। তবে আপনাকে একটি নির্দিষ্ট ছবি তোলার জন্য কত সময় ধরে শাটার চালু রাখতে হবে সে বিষয়ে ভালোভাবে ধারনা থাকতে হবে। আপনি চাইলে কিছু সময় চেষ্টা করে দেখতে পারেন। আপনি যখনই এটি শিখে যাবেন তখন অনেক দারুন ছবি তুলতে পারবেন।

প্রো মোডে সুইচ করা 

স্যামসাং এর ডিফল্ট ক্যামেরা ইউআই খুবই সিম্পল। আপনি উপরের দিকে কিছু অপশন এবং নিচের দিকে কিছু শর্টাকার্ট পেয়ে যাবেন। কিন্তু আপনি যদি আপনার ভিডিও এবং ছবি তোলার ক্ষেত্রে আরো বেশি নিয়ন্ত্রণ নিতে চান তাহলে আপনি প্রো মোডে সুইচ করতে পারেন। 

ছবি তোলার জন্য প্রো মোড আপনাকে আইএসও, শাটার স্পিড, হোয়াইট ব্যালেন্স, ম্যানুয়াল ফোকাস এবং আরো অনেক কিছুর উপরে নিয়ন্ত্রণ আনতে সাহায্য করবে। এছাড়া ভিডিও করার সময় প্রো মোড আপনাকে এসকল সুবিধা সহ আপনি কোন মাইক্রোফোন ব্যবহার করতে চান সেটি নির্ধারণ করার সুবিধা প্রদান করে। আপনি নিচের দিকে থাকা টুলবার থেকে মোর অপশনে গেলে এই দুইটি মোড পেয়ে যাবেন। 

শাটার বাটনে পৌঁছানো সহজ করা 

এমন কি কখনো হয়েছে যে আপনি ছবি তোলার জন্য পারফেক্ট এংগেল পেয়ে গেছেন কিন্তু আপনি শাটার বাটনে পৌঁছাতে পারছেন না? স্যামসাং ক্যামেরা অ্যাপে আপনি চাইলে শাটার বাটনকে নিজের ইচ্ছা মতো জায়গায় সরিয়ে নিতে পারবেন। আপনাকে এজন্য ফ্লোটিং শাটার বাটন অপশনটি এনাবেল করতে হবে। এর ফলে আপনি অতিরিক্ত একটি শাটার বাটনকে স্ক্রিনের যেকোনো জায়গায় আপনার পছন্দমতো সরিয়ে নিতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

Samsung Galaxy F23

👉 শাওমি না স্যামসাং? কোন ফোনটি ভাল হবে? জানুন

পোট্রেইট মোডে ভিডিও করা

প্রোফেশনাল লুকিং সেলফি অথবা একটি অবজেক্টের পিছনে অনেক বেশি পরিমানে ব্লার করার জন্য পোট্রেইট মোড ব্যবহার করা হয়। স্যামসাং গ্যালাক্সি ফোনগুলোতে ভিডিও করার ক্ষেত্রেও পোট্রেইট মোড রয়েছে। পোট্রেইট মোডে ভিডিও পোট্রেইট মোডে ছবি তোলার মতো একই কাজ করে থাকে। এটি ব্যাকগ্রাউন্ডে ব্লার করে দিয়ে সাবজেক্টকে বেশি ফুটিয়ে তোলে। এটি ছবির মতো পারফেক্ট না হলেও অনেক ভালোভাবে কাজ করে থাকে। আপনাকে এই মোড অন করার জন্য টুলবারে থাকা মোর অপশন থেকে পোট্রেইট ভিডিও ট্যাপ করতে হবে। 

ভিডিও ক্রপ করা 

আপনি মূলত ক্রপিংকে একটি ছবি এডিটিং করার টুল হিসেবে চিনে থাকেন কিন্তু এটি ভিডিও এর ক্ষেত্রেও ব্যবহার করা যায়। মাঝে মাঝে আপনি যেমন চান অরিজিনাল এসপেক্ট রেশিও ঠিক সেইভাবে থাকে না। স্যামসাং গ্যালাক্সি ডিভাইস এটি খুব সহজ করে তোলে। আপনি যদি ভিডিও থেকে কোনো অংশ বাদ দিতে চান সেক্ষেত্রে ক্রপিং খুব ভালো ভাবে কাজ করে। এই সুবিধা নেওয়ার জন্য আপনার ভিডিওকে স্যামসাং গ্যালারি অ্যাপে নিতে হবে এবং সেখানে এডিট অপশন থেকে ক্রপ এ ট্যাপ করতে হবে। 👉 স্যামসাং মোবাইলের দাম

ডকুমেন্ট স্ক্যান করা 

আপনার ফোনের সাহায্যে ডকুমেন্ট স্ক্যান করার ক্ষেত্রে নানা উপায় রয়েছে। স্যামসাং ফোনের সাহায্যে আপনি ক্যামেরা অ্যাপ দিয়েই এই কাজটি সম্পন্ন করতে পারবেন। আপনি যখন কোনো ডকুমেন্টের দিকে পয়েন্ট করবেন তখন এটি অটোমেটিক ভাবে সেটি ডিটেক্ট করে নিবে। 

তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে আপনাকে সম্পূর্ণ ডকুমেন্টকে ভিউ ফাইন্ডারে নিতে হবে এবং ডিটেক্ট করার জন্য অল্প কিছু সময় অপেক্ষা করতে হবে। আপনি এরপরে ডকুমেন্টের চারপাশে একটি হলুদ আউটলাইন এবং নিচের দিকে হলুদ বাটন দেখতে পারবেন। এটি ট্যাপ করুন এবং আপনি এখন এই ডকুমেন্টকে পিডিএফ আকারে সেভ করতে পারবেন।

কিউআর কোড স্ক্যান করা 

ডকুমেন্ট স্ক্যান করার মতো কিউআর কোড স্ক্যান করার জন্য আপনাকে আলাদা কোনো অ্যাপ ব্যবহার করতে হবে না। আপনি যদি সেটিংস থেকে এই অপশন এনাবেল করে দেন তাহলে খুব সহজেই ক্যামেরা অ্যাপ দিয়ে যেকোনো কিউআর কোড স্ক্যান করে নিতে পারবেন। এটি খুব সহজ একটি ট্রিক হলেও ডেডিকেটেড অ্যাপ থেকে এটি ব্যবহার করা সহজ।

স্যামসাং এর ক্যামেরাগুলো অনেক বেশি ফিচার সমৃদ্ধ। আপনার স্যামসাং ফোন যদি একাধিক ক্যামেরা সম্বলিত হয়ে থাকে তাহলে এই সকল ফিচার এর সুবিধা আপনি পেতে পারেন। স্যামসাং গ্যালাক্সি ফোনের ক্যামেরা অ্যাপের ফিচার সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। নিত্য নতুন টেকনোলজি বিষয়ক নানা ধরনের তথ্য এবং টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *