স্যামসাং স্মার্টফোন হারিয়ে গেলে খুঁজে পেতে করনীয়

আমাদের প্রতিদিনকার জীবনে স্মার্টফোন খুব বেশি গুরত্বপূর্ণ একটি অংশ হয়ে গিয়েছে। এটি আমাদের যোগাযোগ করার অনেক বড় একটা মাধ্যম। এছাড়াও ফোনের মধ্যে আমরা আমাদের গুরুত্বপূর্ণ মেমোরি থেকে শুরু করে প্রয়োজনীয় অনেক ফাইল স্টোর করে রাখি। এ কারনে এটি রেখে কোথাও যাওয়া আমাদের চিন্তাতেও আসে না। যেমনটা আমরা আমাদের ঘরের চাবি এবং মানিব্যাগ ছাড়া বাইরে বের হতে পারি না ঠিক তেমনি ভাবে ফোন ছাড়াও ঘরের বাইরে বের হওয়া যায় না। তবে ঘরের চাবি এং মানিব্যাগের মতো স্মার্টফোনও হারিয়ে যাওয়ার শঙ্কা থাকে।

হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার জন্য বেশ কিছু উপায় রয়েছে। আপনি আপনার স্যামসাং ডিভাইস হারিয়ে ফেললে বেশ কিছু এন্ড্রয়েড ইউটিলিটি অ্যাপ যেমন ফাইন্ড মাই ডিভাইস অথবা স্মার্ট থিংস ফাইন্ড এর মাধ্যমে ডিভাইসটি খুঁজে পেতে পারবেন। সামস্যাং এর স্মার্টওয়াচেও আপনার হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার জন্য বেশ কিছু ফিচার রয়েছে। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা এসকল টুল ব্যবহার করে আপনি যে সকল সুবিধা ভোগ করতে পারবেন এবং আপনার স্যামসাং ডিভাইসটি হারিয়ে গেলে তা যেভাবে খুজে পেতে পারবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

স্মার্টথিংস ফাইন্ড কি?

স্যামসাং স্মার্ট থিংস ফাইন্ড এমন একটি সেবা যেটি আপনি ওয়েব ব্রাউজার অথবা কোনো উইন্ডোজ কিংবা এন্ড্রয়েড অ্যাপ দ্বারা ব্যবহার করতে পারবেন। এটি অ্যাপলের ফাইন্ড মাই ডিভাইস এবং গুগলের ফাইন্ড মাই ফোনের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি সেবা। স্মার্টথিংস ফাইন্ড আপনার স্যামসাং গ্যালাক্সি ফোন অথবা ট্যাবলেট খুব সহজেই ট্র‍্যাক করতে পারে। প্রতি ১৫ মিনিটে স্যামসাং স্মার্ট থিংস আপনার ডিভাইসের লোকেশন আপনাকে পাঠানোর মাধ্যমে সব সময় আপডেটেড রাখতে পারে। তাছাড়াও আপনি ব্যাকআপ এবং যেকোনো ধরনের গুরুত্বপূর্ণ তথ্য স্মার্টথিংসের মাধ্যমে রেখে দিতে পারেন যাতে করে যদি কেউ আপনার ফোন খুঁজে পায় তাহলে সে আপনার সাথে কন্ট্যাক্ট করতে পারবে।

স্মার্ট থিংস কিভাবে চালু করবেন?

স্যামসাং এর স্মার্ট থিংস ব্যবহার করার আগে আপনাকে অবশ্যই এটি এক্টিভেট করতে হবে। যদি এটি এক্টিভেট করা না থাকে তাহলে আপনি এটিকে রিমোটলি চালু করতে পারবেন না এবং আপনার হারিয়ে যাওয়া ডিভাইস খুঁজে পাবেন না। আপনার ফোনে স্মার্ট থিংস চালু করার জন্য নিম্নলিখিত স্টেপগুলো অনুসরণ করুন –

  • আপনার গ্যালাক্সি ডিভাইসের সেটিংস অ্যাপ চালু করুন।
  • নিচের দিকে স্ক্রল করে সিকিউরিটি এন্ড প্রাইভেসি ট্যাপ করুন।
  • এবার এখানে ফাইন্ড মাই মোবাইল অপশনে ট্যাপ করুন।
  • তারপর এলাও দিস ফোন টু বি ফাউন্ড এ ট্যাপ করুন।
  • এবার মেনু থেকে এলাও দিস ফোন টু বি ফাউন্ড চালু করুন।
  • অতিরিক্ত নিরাপত্তার জন্য অন্যান্য অপশন গুলোও চালু করতে পারেন। যেমনঃ রিমোট আনলক, সেন্ড লাস্ট লোকেশন এবং অফলাইন ফাইন্ডিং। 

স্মার্ট থিংস ব্যবহার করে ফোন লোকেট করার উপায়

আপনি যদি আপনার ফোন হারিয়ে ফেলেন এবং সেটিকে লোকেট করার প্রয়োজন হয় তাহলে আপনাকে স্মার্ট থিংস ফাইন্ড ওয়েব পেজে যেতে হবে এবং আপনার স্যামসাং একাউন্ট দিয়ে লগইন করতে হবে। এখানে আপনি স্যামসাং ডিভাইসের একটি লিস্ট দেখতে পারবেন যেগুলোর লোকেশন আপনি এই সেবার মাধ্যমে গ্রহন করতে পারবেন। একটি লোকেট করা ডিভাইস ম্যাপের মধ্যে একটি ইন্ডিকেটর সহ দেখা যাবে। আপনি এটির স্ট্যাটাস যেমন ব্যাটারি লেভেল এবং নেটওয়ার্ক কানেক্টিভিটি টাইপ দেখতে পাবেন।

আপনার হারানো ডিভাইসটি যদি চালু করা অবস্থায় থাকে এবং এটি কোনো নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে তাহলেই শুধুমাত্র স্মার্ট থিংস কাজ করবে। স্যামসাং এখানে একটি ফিচার অফার করে যার মাধ্যমে আপনি আপনার হারিয়ে যাওয়া ডিভাইসের পাওয়ার সেটিংস এডজাস্ট করে এর জীবন কাল বাড়িয়ে তুলতে পারবেন। এর ফলে এটি লোকেট করার জন্য আপনি আরো বেশি সময় পেয়ে যাবেন। এছাড়াও আপনি যদি আপনার ডিভাইসের পাসওয়ার্ড কিংবা পিন হারিয়ে ফেলেন বা ভুলে যান সেসময় ও এই স্মার্ট থিংস আপনাকে সাহায্য প্রদান করে থাকে। তবে এটি করার জন্য সেটআপ প্রসেস করার সময় রিমোট আনলক অপশনটি চালু করে দিতে হবে। 

স্মার্ট থিংস ফাইন্ড ব্যবহার করে ফোনের লোকেশন খুঁজে পাওয়ার পরে করনীয় কি? 

আপনি যদি আপনার স্মার্টফোন হারিয়ে ফেলেন এবং সে স্মার্ট থিংস ফাইন্ডের মাধ্যমে খুঁজে পেয়ে যান তাহলে সেটি নিজের কাছে নিয়ে আসা জরুরি। স্যামসাং আপনার ফোনের লোকেশন শুধুমাত্র প্রতি ১৫ মিনিট পরপর চেক করার সুবিধা প্রদান করে থাকে। তাই আপনাকে যত দ্রুত সম্ভব ফোনের কাছে যাওয়া উচিত। যদি আপনার ফোনের লোকেশন চেঞ্জ হয়ে যায় তাহলে আপনি সেটিকে যেখানে রেখেছিলেন সেখানে হয়তো নাও পেতে পারেন। সেক্ষেত্রে আপনার ফোন ফিরে পাওয়ার জন্য আপনি ওই ব্যক্তি যিনি ফোনটি পেয়েছেন তার সাথে একটি কথোপকথনের সুযোগ পেলেও পেতে পারেন। 👉 হারানো এন্ড্রয়েড ফোন খুঁজে পাওয়ার উপায়

স্মার্ট থিংস ফাইন্ডের মাধ্যমে কিভাবে ফোনে রিং করবেন?

স্যামসাং তাদের স্মার্ট থিংস ফাইন্ড এর মাধ্যমে আপনার ফোনের পিন পয়েন্ট লোকেশন বের করার সুবিধা প্রদান করেছে। এ কারনে স্মার্ট থিংস ফাইন্ডে একটি আলাদা রিং ফিচার রয়েছে। আপনার ডিভাইসে রিং করার জন্য নিম্নে বর্ণিত পদক্ষেপ গ্রহন করুন-

  • স্মার্ট থিংস ফাইন্ড পেজে রিং অপশনটি নির্বাচন করুন। 
  • পরবর্তীতে যেই পপ আপ আসবে সেখান থেকে স্টার্ট অপশন নির্বাচন করুন। 
  • এর ফলে আপনার ডিভাইসটি ১ মিনিট ধরে রিং হবে যাতে করে আপনি এর উপস্থিতি টের পেয়ে যান। 

এই রিং যদিও ডিভাইস থেকে বন্ধ করা যাবে। তবুও অনেক বেশি ভিড়ের মধ্যে সবাইকে আলাদা আলাদা করে জিজ্ঞাসা না করার থেকে এই পদ্ধতি অনেক ভালো কাজ করতে পারে। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

Samsung Galaxy M14

👉 স্যামসাং মোবাইল ফোনের দাম

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ এর মাধ্যমে আপনার ফোন লোকেট করার উপায় 

আপনার কাছে যদি একটি গ্যালাক্সি ওয়াচ থাকে এবং সেটি ফোনের সাথে কানেক্টেড অবস্থায় থাকে তাহলে আপনি আপনার হারিয়ে যাওয়া ফোন খুব সহজেই উদ্ধার করতে পারবেন। এটিতে যদিও স্মার্ট থিংস ফাইন্ডের মতো অত্যাধুনিক ফিচার নেই তবে এটি ব্যবহার করা খুবই সহজ এবং এর জন্য আলাদা করে কোন কম্পিউটারের প্রয়োজন পড়ে না। এর জন্য আপনাকে নিম্নলিখিত উপায় গুলি অনুসরণ করতে হবে –

  • আপনার pair করা গ্যালাক্সি ওয়াচ চালু করে নিচের থেকে উপরের দিকে সোয়াইপ করতে হবে যাতে করে অ্যাপ ড্রয়্যার চালু হয়ে যায়। 
  • সেখান থেকে স্মার্ট থিংস ফাইন্ড আইকনে ট্যাপ করুন। 
  • এরপরে স্টার্ট বাটনে ট্যাপ করে আপনার ফোন রিং করা শুরু করুন। 

👉 হারানো আইফোন খুঁজে পাওয়ার উপায়

স্মার্টফোন আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ তাই এর মধ্যে থাকা সকল গুরুত্বপূর্ণ ফাইল ছবি এবং ভিডিও গুলো আমাদের সকলের ব্যাকআপ করে রাখা উচিত। যাতে করে এ স্মার্টফোন ভুলবশত হারিয়ে গেল আমরা যাতে আমাদের প্রয়োজনীয় ডেটা গুলো আবার ফিরে পাই। আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *