ডায়াবেটিস রোগীদের গ্লুকোজের মাত্রা জানাবে গুগল স্মার্ট কন্টাক্ট লেন্স

google smart c lenseওয়েব জায়ান্ট গুগল ধীরে ধীরে অনলাইন জগত থেকে বাস্তব দুনিয়ায় শাখা-প্রশাখা বিস্তৃত করছে। রোবটিক্স, হার্ডওয়্যার, সফটওয়্যারের পর এবার কোম্পানিটি মেডিক্যাল সায়েন্সের দিকে মনোযোগ দিচ্ছে। গতকাল এক ব্লগ পোস্টে গুগল ‘স্মার্ট কন্টাক্ট লেন্স’ তৈরির ঘোষণা দিয়েছে যা ডায়াবেটিস রোগীদের চোখে পড়লে এটি চোখের পানিতে থাকা গ্লুকোজের মাত্রা জানাতে পারবে। ডায়াবটিস বা বহুমূত্র রোগীদের জন্য শরীরে গ্লুকোজের মাত্রা জানা খুব গুরত্বপূর্ণ। আর গুগলের স্মার্ট কন্টাক্ট লেন্স সেই কাজটিই করবে।

গুগল বলছে, তারা লেন্সটির দুই লেয়ারের মধ্যবর্তী স্থানে একটি ক্ষুদ্র ওয়্যারলেস চিপ বসিয়েছে। এর সাথে আরও আছে ছোট্ট একটি গ্লুকোজ সেন্সর। গুগল এতে এলইডি যুক্ত করতে চাচ্ছে যাতে ব্যবহারকারীদের অশ্রুতে গ্লুকোজের পরিমাণ একটি নির্দিষ্ট লেভেলে এলে লাইটটি জ্বলে উঠবে এবং সতর্ক করবে।

আপনার আশেপাশের কারও ডায়াবেটিস থাকলে হয়ত খেয়াল করেছেন, রোগটির পরিস্থিতি জানতে রক্তে গ্লুকোজের লেভেল পরিমাপ করার উদ্দেশ্যে আঙ্গুলের মাথা ছিদ্র করে রক্ত নিয়ে তা স্ট্রিপে লাগিয়ে বিশেষ মেশিনে পরীক্ষা করা হয়, যা বেশ ঝামেলার কাজ। গুগলের এই কন্টাক্ট লেন্স বাজারে আসলে তা হয়ত কিছুটা উপশম হবে।

অবশ্য, ডিভাইসটি এখনও একদম প্রাথমিক পর্যায়ে রয়েছে। গুগল লিখছে, তারা এর বেশ কয়েকটি ক্লিনিক্যাল রিসার্স সম্পন্ন করেছে, কিন্তু আরও অনেক কাজ বাকি রয়ে গেছে।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফাউন্ডেশনের মতে, ২০৩৫ সালের মধ্যে বিশ্বের প্রতি ১০ জন মানুষের মধ্যে ১ জনের ডায়াবেটিস হতে পারে। যারা ডায়াবেটিসে ভোগেন তাদের রক্তে হঠাত গ্লুকোজের মাত্রা একটি নির্দিষ্ট পরিমাণের চেয়ে কমলে বা বেড়ে গেলে তা বিপজ্জনক। এজন্য রক্তের ফোঁটা নিয়ে এই লেভেল মনিটর করা হয়। গুগলের এই নতুন আবিষ্কার ডায়াবেটিকসদের জন্য নিঃসন্দেহে সুখবর।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,835 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.