গুগল এন্ড্রয়েড অ্যাপে নতুন সুবিধা এলো

গত বছর গুগল আই/ও ইভেন্টে গুগল তাদের মোবাইল অ্যাপে নতুন একটি প্রাইভেসি সংক্রান্ত ফিচার নিয়ে আসার ঘোষণা দেয়। এটি কিছুদিনের মধ্যেই গুগল আইওএস অ্যাপে চলে আসতে শুরু করে। কিন্তু গুগলের নিজস্ব অপারেটিং সিস্টেম এন্ড্রয়েডে ফিচারটি আসতে অনেক সময় নিচ্ছিল। শেষ পর্যন্ত এন্ড্রয়েড ব্যবহারকারীদের সুখবর দিল গুগল। এখন এন্ড্রয়েডে গুগল অ্যাপের জন্যও সেই প্রাইভেসি ফিচারটি চালু করে দিচ্ছে এই ওয়েব জায়ান্ট।

কথা বলছিলাম গুগলের সার্চ হিস্ট্রি ডিলিট করার একটি কুইক ফিচার নিয়ে। আপনি হয়ত জানেন, গুগলে সাইন ইন করা অবস্থায় আমরা যা সার্চ করি তা পুরাতন একাউন্টের জন্য নিজ থেকেই সংরক্ষিত হয়ে থাকে। যদিও ২০২০ সালের পর তৈরি করা গুগল একাউন্টের ক্ষেত্রে সার্চ হিস্ট্রি অটো ডিলিট হওয়ার সুবিধা চালু আছে। তবে এর আগের একাউন্টে সার্চ হিস্ট্রি সেভ করা থাকে যদি আপনি ডিলিট করার ফিচার চালু না করেন আরকি।

তো গুগল মোবাইল অ্যাপে এখন থেকে আপনি সাম্প্রতিক সার্চ হিস্ট্রি মুছে ফেলতে পারবেন। অনেক সময় এরকম হয়ে থাকে যে আপনি হয়ত এমন একটি ব্যাপার সার্চ করলেন যেটার আপনি কোনো প্রমাণ আপনার গুগল সার্চের রেকর্ডে রাখতে চান না। তাহলে সেই সার্চ কিওয়ার্ড আপনার গুগল একাউন্টের সার্চ হিস্ট্রি থেকে মুছে ফেলতে পারবেন সহজেই।

যারা অনেক বেশি পরিমাণ গুগল সার্চ করে থাকেন তারা তাদের গুগল একাউন্টের সার্চ হিস্ট্রি পরিচ্ছন্ন রাখতে এই ফিচারটি ব্যবহার করতে পারেন। কেননা এর মাধ্যমে আপনার গুগল একাউন্টে অনাকাঙ্ক্ষিত কোনো সার্চ হিস্ট্রি সংরক্ষিত থাকবেনা।

আপনার গুগল একাউন্টে সাইন ইন করা অবস্থায় যেকোনো ডিভাইস থেকে আপনি সার্চ করে থাকেন না কেন, এই অপশনের মাধ্যমে সর্বশেষ ১৫ মিনিটের সার্চ হিস্ট্রি মুছে ফেলতে পারবেন। এর ফলে আপনার গুগল একাউন্টে সকল ডিভাইস থেকে প্রাপ্ত সার্চ হিস্ট্রি মোছা যাবে।

নতুন এই অপশনটির নাম হচ্ছে ‘ডিলিট লাস্ট ১৫ মিনিটস’। এই ফিচারটি গুগল আইফোন অ্যাপে অনেক আগে থেকেই আছে। এন্ড্রয়েড ফোনে গুগল অ্যাপ আপডেট করার পর গুগল অ্যাপ ওপেন করে অ্যাপের উপরের দিকে ডান কোণায় থাকা নিজের প্রোফাইল ইমেজে ট্যাপ করুন। এরপর গুগল অ্যাপের বিভিন্ন মেন্যু অপশন দেখতে পাবেন। 

সেখানে নতুন একটি অপশন চলে আসবে। এই অপশনের নাম “Delete last 15 minutes” যেখানে “নিউ” চিহ্ন দেয়া আছে। এটা দেখেই আপনি বুঝতে পারবেন নতুন এই ফিচারটি আপনার গুগল একাউন্টে চলে এসেছে।

গুগল এন্ড্রয়েড অ্যাপে নতুন প্রাইভেসি ফিচার এলো

“Delete last 15 minutes” অপশনে ক্লিক করলে আপনার গুগল একাউন্ট থেকে গত ১৫ মিনিটের সার্চ হিস্ট্রি মুছে যাবে। আপনি যদি আপনার গুগলের পুরো সার্চ এবং ব্রাউজিং হিস্ট্রি ম্যানেজ করতে চান তাহলে https://myactivity.google.com/ পেজ ভিজিট করুন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আপনি যদি আপনার গুগল এন্ড্রয়েড অ্যাপে এখনই “Delete last 15 minutes” অপশন দেখতে না পান তাহলে কিছু সময় অপেক্ষা করুন। অ্যাপটি আপডেট করুন। আশা করি কয়েকদিনের মধ্যেই ফিচারটি পেয়ে যাবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *