একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ – পরবর্তী করণীয় জানুন

xi class admission site

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশিত হয়েছে। মেরিট লিস্ট এবং শিক্ষার্থীদের পছন্দ তালিকা অনুযায়ী এই ফলাফলে বিভিন্ন কলেজে ভর্তি নিশ্চায়নের জন্য তালিকা প্রদান করা হয়েছে। প্রথম ধাপে ১৩ লাখের মতো শিক্ষার্থী আবেদন করলেও ভর্তির জন্য মনোনীত হয়েছেন ১২ লাখ ৭৮ হাজার শিক্ষার্থী। এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এই ভর্তি কার্যক্রম পুরোটাই অনলাইনে পরিচালিত হচ্ছে। ফলাফল কীভাবে দেখবেন এবং মনোনীত হলে কী করতে হবে তার বিস্তারিত থাকছে এই পোস্টে।

ফলাফল দেখতে করণীয়

xi class admission result

ফলাফল প্রকাশিত হয়েছে অনলাইনে ভর্তি কার্যক্রমের জন্য নির্বাচিত ওয়েবসাইটে। ফলাফল দেখতে চাইলে চলে যেতে পারেন এই লিঙ্কে। এখানে আপনার রোল, বোর্ড, পাস করবার বছর এবং রেজিস্ট্রেশন নম্বর দেবার মাধ্যমে সহজেই ফলাফল দেখে নিতে পারবেন। উল্লিখিত তথ্য পূরণের পরে ‘View Result’ লেখা নীল বাটনে ক্লিক করার আগে ক্যাপচাটিও পূরণ করে নেবেন। ফলাফলে আপনার জন্য নির্ধারিত কলেজের নাম দেয়া থাকবে। মনোনীত হবার পরে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি এই কলেজে ভর্তি হতে চান কিনা।

ফলাফল পাবার পরে করণীয়

ফলাফল দেখার পর পছন্দের কলেজ পেয়ে গেলে নিশ্চায়ন ফি দিয়ে দিতে পারেন নির্দ্বিধায়। নিশ্চায়ন ফি কীভাবে দেবেন তা নিয়ে পোস্টের পরবর্তী অংশে বিস্তারিত আলোচনা করা হবে। আপনার ভর্তি নিশ্চিত করতে অবশ্যই ৩২৮ টাকা নিশ্চায়ন ফি প্রদান করতে হবে। এই ফি না দিলে আবেদন বাতিল হতে পারে এবং পরবর্তীতে আর কোথাও ভর্তির সুযোগ নাও মিলতে পারে।

পছন্দের কলেজ না পেলে আপনি দুটি কাজ করতে পারেন। মাইগ্রেশনের মাধ্যমে পছন্দের কলেজে সুযোগ পাবার জন্য অপেক্ষা বা নতুন করে দ্বিতীয় ধাপে আবেদন। মাইগ্রেশন চালু হবে নিশ্চায়ন ফি প্রদান করলেই। তাই পরবর্তীতে সামনের পছন্দের কলেজে ভর্তির সুযোগ চলে আসতে পারে। তাই দ্বিতীয় বা তৃতীয় পছন্দের কলেজ পেলে নিশ্চায়ন ফি প্রদান করে দিতে পারেন অনেকেই। যদি এমন হয় যে চতুর্থ বা পঞ্চম পছন্দের কলেজ এসেছে যেখানে কোনোভাবেই ভর্তি হতে চাচ্ছেন না তবে নতুন করে আবেদন করতে পারেন আবারও পছন্দের কলেজের তালিকা তৈরির মাধ্যমে। তবে এক্ষেত্রে যে কলেজের জন্য মনোনীত হয়েছেন সে কলেজের মনোনয়ন বাতিল হয়ে যাবে। তাই কলেজ নিয়ে সমস্যা না থাকলে নিশ্চায়ন ফি প্রদানের মাধ্যমে মাইগ্রেশনের জন্য অপেক্ষা করতে পারেন।

কলেজ পরিবর্তন করতে চাইলে মাইগ্রেশন ও নতুন আবেদন এই দুই পদ্ধতির যে কোনটি গ্রহণ করতে হবে। একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমে অটো মাইগ্রেশন চালু হয়ে যাবে নিশ্চায়ন ফি প্রদানের মাধ্যমে। আর নতুন আবেদন করতে চাইলে দ্বিতীয় বা তৃতীয় ধাপে নতুন করে আবেদন করতে পারবেন। এই আবেদনের সময় ও বিস্তারিত জানতে আমাদের কলেজে ভর্তি সংক্রান্ত পূর্বের পোস্ট দেখে নিতে পারেন।

নিশ্চায়ন ফি প্রদান করতে করণীয়

নিশ্চায়ন ফি প্রদানের মাধ্যমে আপনি কলেজে ভর্তি নিশ্চিত করতে পারবেন। এই ফি নির্দিষ্ট সময়ের মধ্যে প্রদান করতে ব্যর্থ হলে ভর্তি আবেদন বাতিল বলে গণ্য হবে। এই ফি ৮ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত প্রদান করা যাবে অনলাইনে বিভিন্ন মোবাইল ওয়ালেট ব্যবহার করে। নিশ্চায়ন ফি ৩২৮ টাকা যা অনলাইন ওয়ালেটের চার্জ অনুযায়ী ৩৩৫ টাকা হতে পারে। ফি প্রদান করতে পারবেন নিচের ওয়ালেতেগুলোর মাধ্যমে:

  • বিকাশ
  • সোনালী ওয়েব পেমেন্ট
  • সোনালী ইসেবা পেমেন্ট
  • নগদ
  • উপায়

বিকাশ থেকে পেমেন্ট করতে আপনাকে বিকাশ অ্যাপ হতে এডুকেশন ফি অপশনে চলে যেতে হবে। সেখান থেকে XI Class Admission খুঁজে বের করে ট্যাপ করে বোর্ডের নাম, পাসের বছর, রোল নম্বর এবং মোবাইল নম্বর প্রদান করে ফি এর পরিমাণ চেক করে নিয়ে পেমেন্ট সম্পন্ন করতে হবে। ৩ টাকা অতিরিক্ত চার্জ করা হবে যা ক্যাশব্যাকের মাধ্যমে ফেরত দিয়ে দেবে বিকাশ।

সোনালী ওয়েব পেমেন্ট সোনালী ব্যাংকের অ্যাকাউন্টের মাধ্যমে অনলাইন থেকে ব্রাউজারের মাধ্যমে করতে পারবেন। এই লিংকে গিয়ে ফি টাইপ, রোল, বোর্ড, পাসের সাল ও মোবাইল নাম্বার দেয়ার মাধ্যমে সোনালী ব্যাংক অ্যাকাউন্ট ও ই-ওয়ালেট, যে কোনো কার্ড, বিকাশ, নগদ, রকেট ইত্যাদি থেকে পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

সোনালী ইসেবা অ্যাপের মাধ্যমেও এই ফি প্রদান করতে পারবেন। অ্যাপ ওপেন করে ‘একাদশ শ্রেণিতে ভর্তি’ আইকনে ট্যাপ করুন। এরপর আগের মতোই ফি টাইপ, রোল, বোর্ড, পাসের সাল ও মোবাইল নাম্বার পূরণ করে বিভিন্ন মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।

নগদ অ্যাপ হতে বিল পে অপশনে গিয়ে XI Class Admission বা বিলার আইডি ১৩০০ খুঁজে বের করে বোর্ডের নাম, পাসের বছর, রোল নম্বর এবং মোবাইল নম্বর প্রদান করে টাকার পরিমাণ লিখে পেমেন্ট সম্পন্ন করে ফেলুন। নগদও ক্যাশব্যাক হিসেবে বাড়তি ফি ফেরত দিয়ে দেবে।

উপায় অ্যাপ হতে এডুকেশন সেকশনে XI Class Admission খুঁজে বের করে বোর্ডের নাম, পাসের বছর, রোল নম্বর এবং মোবাইল নম্বর সিলেক্ট করে পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।

ছবিসহ বিস্তারিত জানতে আপনি অফিসিয়াল লিংক হতে দেখে নিতে পারেন।

পেমেন্ট চেক করার উপায়

xi class admission payment

আপনার নিশ্চায়ন ফি প্রদান সঠিকভাবে সম্পন্ন হয়ে ভর্তি নিশ্চিত হয়েছে কিনা সেটি জেনে নিতে পারেন সহজেই। এই লিংকে আপনার বোর্ডের নাম, পাসের বছর, রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর প্রদানের মাধ্যমে আপনার পেমেন্টের অবস্থা সম্পর্কে জেনে নিতে পারবেন।

এভাবে করেই আপনি একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চিত করতে পারবেন। দ্বিতীয় ও তৃতীয় ধাপে ভর্তির সকল কার্যক্রমের সময়সীমা ও বিস্তারিত আমাদের পূর্বের পোস্টে পেয়ে যাবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,811 other subscribers

2 comments

  1. Mohammed Abdur Rahim Bhuiyan Reply

    How many times(1 or 2) auto migration 1st time college confirmation ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.