এসএসসি পরীক্ষা কবে হবে? জানুন সর্বশেষ তথ্য

চলতি মাসের ১৯ তারিখ রবিবার থেকে ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে চলমান ভয়াবহ বন্যা পরিস্থিতির কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। ২০ লক্ষের অধিক এসএসসি ও সমমান এর পরীক্ষার্থী বর্তমানে তাদের পরীক্ষা নিয়ে চিন্তিত রয়েছেন। সবার প্রশ্ন একটাই, এসএসসি পরীক্ষা কবে হবে? 👉 আপডেট: এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশিত হয়েছে

আগের পোস্ট: এসএসসি পরীক্ষা তো পিছিয়ে গেলো, কিন্তু চলমান বন্যা পরিস্থিতির কারণে এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। দফায় দফায় পিছিয়ে যাওয়ার পর এবার আবার পিছিয়ে গেলো এসএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা নিয়ে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, অধ্যাপক তপন কুমার সরকার প্রথম আলোর সাথে এক সাক্ষাৎকারে কিছু জরুরি তথ্য প্রদান করেছেন। চলুন জানার চেষ্টা করি তাঁর থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এসএসসি পরীক্ষা কখন হবে। 

দেশের বিভিন্ন স্থান বন্যা কবলিত হওয়ার কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে, এক্ষেত্রে স্থগিত পরীক্ষা কখন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে – এই প্রশ্নের উত্তরে তপন কুমার সরকার জানান যে বন্যা পরিস্থিতির যদি উন্নতি লক্ষ্যমান হবে সেই অনুযায়ী এসএসসি ও সমমানের পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হবে।

আগামী এক সপ্তাহের মধ্যে যদি বন্যা পরিস্থিতির উন্নতি হয়, তাহলে কুরবানি ঈদের আগে পরীক্ষা শুরু হতে পারে কিনা – এই বিষয়ে জানতে চাওয়া হলে তিনি জানান যে এই বিষয়টিও নির্ভর করছে পরিস্থিতির উপর। যদি শীঘ্রই বন্যা পরিস্থিতির উন্নতি হতে দেখা যায় তাহলে যত দ্রুত সম্ভব পরীক্ষার আয়োজন করা হতে পারে। সম্ভব হলে ঈদের আগেই এসএসসি পরীক্ষা শুরু হবে। তবে এখনই নিশ্চিত করে বলা যাচ্ছেনা। ঈদের পরেও হতে পারে। [👉 আপডেট: এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশিত হয়েছে]

এই বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আগস্ট মাসে। এখন এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে যাওয়ার কারণে এইচএসসি পরীক্ষা পিছিয়ে যাবে কিনা সে বিষয়ে জানতে চাওয়া হলে তপন কুমার সরকার জানান যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মধ্যবর্তী সময়ে দুই মাসের মত বিরতির দরকার হয়।

বর্তমান পরিস্থিতির বিচারে যদি এসএসসি পরীক্ষা বেশিদিনের জন্য পিছিয়ে যায়, সেক্ষেত্রে এইচএসসি পরীক্ষাও পিছিয়ে নেওয়ার প্রয়োজন হতে পারে।

২০২৩ সালে অনুষ্ঠিতব্য এসএসসি ও এইচএসসি পরীক্ষা কখন হতে পারে, এই বিষয়ে জানতে চাওয়া হলে তপন কুমার সরকার জানান যে ২০২৩ সালের এপ্রিল মাসে এসএসসি ২০২৩ ও সেবছর জুন মাসে এইচএসসি ২০২৩ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এসএসসি পরীক্ষা কবে হবে? জানুন সর্বশেষ তথ্য

প্রথম আলোর ঐ প্রতিবেদন এবং প্রাপ্ত সকল তথ্যের আলোকে আমরা এই বিষয়ে নিশ্চিত হতে পারি যে চলমান বন্যা পরিস্থিতির কারণে পিছিয়ে যাওয়া এসএসসি পরীক্ষা কবে হবে সেই তথ্য এখনই জানা যাচ্ছেনা। আর বন্যা পরিস্থিতির উন্নতি না হলে এসএসসি বা সমমানের পরীক্ষা শুরু হতে দেরি হতে পারে। আর এসএসসি পরীক্ষা যদি অতিরিক্ত সময়ের ব্যবধানে পিছিয়ে যায়, সেক্ষেত্রে এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাওয়ার একটি সম্ভাবনা থেকেই যায়। আপডেটঃ সেপ্টেম্বর মাসের ১৫তারিখ এসএসসি পরীক্ষা ও দাখিল পরীক্ষা ২০২২ শুরু হতে যাচ্ছে।

👉 আপডেট: এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশিত হয়েছে (এখানে ক্লিক করে দেখুন)

👉 Download SSC 2023 Syllabus

👉 Download HSC 2023 Syllabus

👉 Download Dakhil 2023 Exam Syllabus

👉 Download Alim 2023 Exam Syllabus

এ সংক্রান্ত সর্বশেষ তথ্য জানতে আমাদের সাথেই থাকুন। আশা করি সঠিক তথ্য আপনাদের জানানো হবে।

আরো জানুনঃ ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সিলেবাসএইসএসসি ২০২৩ সিলেবাসদাখিল ২০২৩ সিলেবাস, এবং আলিম ২০২৩ সিলেবাস

👉 ভিডিওঃ সফল ফ্রিল্যান্সার হওয়ার উপায়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,840 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.