উইন্ডোজ ৯ এ আসছে ইন্টারঅ্যাক্টিভ লাইভ টাইলস

মাইক্রোসফটের নতুন প্রজন্মের কম্পিউটার অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৯ সেপ্টেম্বর-অক্টোবরে প্রকাশ করা হতে পারে। বিভিন্ন সূত্রনুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বর কিংবা অক্টোবরের শুরু দিকে উইন্ডোজ ৯ এর পরীক্ষামূলক ‘টেকনোলজি প্রিভিউ/থ্রেশোল্ড’ সংস্করণ রিলিজ হওয়ার সম্ভাবনা রয়েছে। এরই মধ্যে উইন্ডোজ সম্পর্কে নিয়মিত খোঁজ খবর রাখে এমন একটি ওয়েবসাইট ‘উইনবেটা’ জানাচ্ছে, উইন্ডোজ ৯ এ ইন্টারঅ্যাক্টিভ লাইভ টাইলস ও নোটিফিকেশন সেন্টার যোগ করতে যাচ্ছে মাইক্রোসফট।

উইন্ডোজ ৯ অপারেটিং সিস্টেমে স্টার্ট মেন্যু এবং ডেস্কটপ ইউজার ইন্টারফেসে ব্যাপক পরিবর্তন আসবে। ইন্টারঅ্যাক্টিভ লাইভ টাইলসে ক্লিক/টাচ করে সাথে ব্যবহারকারীরা সংশ্লিষ্ট অ্যাপ ওপেন না করেই সরাসরি টাইলস থেকে কাজ সারতে পারবেন। উদাহরণস্বরূপ, আপনার পিসির ‘ইমেইল’ অ্যাপের লাইভ টাইলে নতুন মেইল নোটিফিকেশন পাওয়ার সাথে সাথে সরাসরি টাইলের ওপর ক্লিক করে সেখানেই মেইলটি পড়তে পারবেন। এজন্য পুরো স্ক্রিনজুড়ে অ্যাপ্লিকেশনটি ওপেন করতে হবেনা।

আর নোটিফিকেশন সেন্টারের কাজ হবে আপনাকে বিভিন্ন বিষয়ে অবহিত করা। মোবাইল ফোনের নোটিফিকেশন সেন্টারে যেভাবে নতুন মেসেজ, ফাইল ট্র্যান্সফার, মিডিয়া প্লেয়ার স্ট্যাটাস প্রভৃতি বিষয় জানানো হয়, অনেকটা সেভাবেই কাজ করবে উইন্ডোজের এই নোটিফিকেশন সিস্টেম। তবে এখানে আরও নতুন কিছু সুবিধা থাকাটাও স্বাভাবিক।

যাইহোক, সেপ্টেম্বর-অক্টোবরে উইন্ডোজ ৯ এর যে ‘টেকনোলজি প্রিভিউ/থ্রেশোল্ড’ ভার্সন প্রকাশ পাবে তাতে ‘ইটারঅ্যাক্টিভ লাইভ টাইলস’ ফিচারটি নাও থাকতে পারে। তবে পরবর্তীতে কোন না কোন আপডেটে ফিচারটি পাওয়া যাবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *