Advertisements

ফেসবুকে আপনার লুকিয়ে থাকা মেসেজগুলো দেখে নিন!

By -

messenger app sc

ফেসবুকে আমরা সবাই বন্ধুদের সাথে মেসেজ আদান-প্রদান করি। ফেসবুকের ওয়েবসাইট ভিজিট করে কিংবা ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে এতে চ্যাটিং করা যায়। কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে, ফেসবুকে আপনাকে পাঠানো অনেক মেসেজই আপনি দেখতে পারেন না। ফেসবুকের কিছু ফিল্টার আছে যেগুলো মূলত স্প্যাম (অনাকাঙ্ক্ষিত) ম্যাসেজগুলো চিহ্নিত করে সেগুলো ইনবক্স পর্যন্ত পৌঁছাতে দেয়না। ফলে আপনিও সেগুলো দেখতে পারেননা। কিন্তু এই স্প্যাম ফিল্টারেরও কিছু ভুল হয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,148 other subscribers

ফেসবুকে যে আপনার বন্ধু না এবং যার সাথে আপনার মিউচ্যুয়াল ফ্রেন্ড খুব কম, এমন কেউ যদি আপনাকে মেসেজ পাঠায় তাহলে সেগুলো সরাসরি আপনার ইনবক্সে আসার সম্ভাবনা খুব কম। তারা আপনাকে ‘মেসেজ রিকোয়েস্ট’ পাঠাতে পারবে যা আপনাকে নোটিফিকেশন দিয়ে জানাবে ফেসবুক। আপনি যদি তা টের পান এবং মেসেজ রিকোয়েস্টে সাড়া দিয়ে মেসেজটি ওপেন করেন তাহলে সেই ব্যক্তির সাথে চ্যাট করতে পারবেন। অন্যথায় মেসেজ রিকোয়েস্টে সেই ব্যবহারকারী কী বলল তা আপনি জানতে পারবেন না।

এ তো গেলো ফেসবুক মেসেজে লুকায়িত থাকা মেসেজ রিকোয়েস্টের কথা। ফেসবুকের মেসেজ বক্সে আরও কয়েকটি লুকায়িত ইনবক্স আছে। আরেকটি হল ‘আদার’ ইনবক্স। এই মেসেজ বক্সে ‘ফিল্টারড’ ক্যাটেগরিতেও অনেক গুরুত্বপূর্ণ মেসেজ আটকে যায়।

 

কীভাবে দেখবেন আপনার ফেসবুকের গোপন ইনবক্স?

মোবাইল ব্রাউজারে

খুব সহজ। আপনি যদি মোবাইলে ব্রাউজারে ফেসবুক ব্যবহার করেন তাহলে https://m.facebook.com/messages/ লিংক ভিজিট করলে পেইজের নিচের দিকে কিছু লিংক দেখতে পাবেনঃ

  • View Message Requests
  • View Filtered Messages
  • View Archived Messages
  • View Unread Messages
  • View Spam Messages

এগুলোর প্রত্যেকটি লিংক ভিজিট করুন। এতে আপনি এমন কিছু মেসেজ পাবেন যা আপনার মূল ইনবক্সে নেই! তবে Spam Messages লিংকে গেলে সাধারণত ফেইক আইডি থেকে পাঠানো ভুয়া মেসেজ থাকার সম্ভাবনাই বেশি।

 

ডেস্কটপ কম্পিউটারে

কম্পিউটারে ফেসবুক ভিজিট করে আরও সহজে ফেসবুকের লুকানো মেসেজগুলো দেখতে পারেন। ফেসবুকে সাইন-ইন করা থাকা অবস্থায় এই লিংক ভিজিট করুনঃ https://www.facebook.com/messages/other তাহলে যে পেজটি আসবে সেখানে ‘মেসেজ রিকোয়েস্ট’ ও ‘মোর’ অপশন পাবেন। এগুলো সব ক্লিক করে লুকায়িত ম্যাসেজগুলো দেখে নিন।

 

ফেসবুক মেসেঞ্জারে

মোবাইলে ফেসবুক মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করলে আপনি লুকায়িত ইনবক্স দেখতে চাইলে একটু কষ্ট করতে হবে। আপনি যদি এন্ড্রয়েড ফোনে মেসেঞ্জার অ্যাপ চালান তবে মেসেঞ্জার ওপেন করে খেয়াল করুন স্ক্রিনের উপরের দিকে ডানপাশে সেটিংস বাটন আছে (মানুষের ছবির প্রতীক দেয়া)। সেটাতে ক্লিক করুন। এরপর যে স্ক্রিনটি আসবে সেখানে ‘পিপল’ অপশন ওপেন করুন। এখন ‘মেসেজ রিকোয়েস্টস’ লিঙ্ক পাবেন। সেটি ওপেন করে বেশ কিছু লুকানো মেসেজ দেখতে পাবেন। স্ক্রিন আঙুল দিয়ে টাচ করে উপরের দিকে নিলে পেজের শেষ প্রান্তে ‘সি ফিল্টারড রিকোয়েস্টস’ লিংক দেখবেন। সেটি ওপেন করলে আরও বেশ কিছু লুকানো মেসেজ দেখবেন।

আইফোনের মেসেঞ্জারে সেটিংস বাটনটি দেখতে একটি চাকার মত হয়। এটি স্ক্রিনের নিচের দিকে ডানপাশে থাকে। বাকী পদ্ধতি এন্ড্রয়েডের মতই।

 

আপনি কি ফেসবুকের লুকায়িত মেসেজ বক্সে গুরুত্বপূর্ণ কোনো মেসেজ পেয়েছেন?

 

Advertisements

Comments

Leave a Reply