মেসেঞ্জারে পাঠানো মেসেজ এডিট করার সুবিধা এলো

পার্সোনাল মেসেজে ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশন, মেসেজ এডিট করার সুবিধাসহ আরো কিছু অসাধারণ নতুন ফিচার যোগ হয়েছে ফেসবুক মেসেঞ্জারে। মূলত মেসেঞ্জার ও ফেসবুক এর ইউজার এক্সপেরিয়েন্সকে উন্নত করার লক্ষ্যে এসব ফিচার যুক্ত হয়েছে মেটা’র প্ল্যাটফর্মগুলোতে। 

২০১৬ সাল থেকেই এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারটি চালু করার অপশন রয়েছে মেসেঞ্জারে, তবে এখন থেকে কল ও মেসেজের ক্ষেত্রে এই ফিচারটি ডিফল্ট হিসেবে সেট হতে যাচ্ছে।

ফিচারটি যুক্ত করতে মেটার অনেক সময় লেগেছে। তাদের ইঞ্জিনিয়ার, ক্রিপ্টোগ্রাফার, ডিজাইনার, পলিসি এক্সপার্ট,  ও প্রোডাক্ট ম্যানেজার অক্লান্ত পরিশ্রম করে উক্ত মেসেসেঞ্জার ফিচারকে শুণ্য থেকে আবার পুনরায় তৈরী করেছেন।

রিপোর্ট, ব্লক ও মেসেজ রিকোয়েস্টের মত সেফটি ফিচারগুলোর পাশাপাশি অ্যাপ লক এর মত ফিচার ইতিমধ্যে রয়েছে মেসেঞ্জারে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন এর ফলে মেসেজ এর প্রাপক ও প্রেরক ছাড়া মাঝের কোনো তৃতীয় পক্ষ মেসেজগুলো অ্যাকসেস করতে পারবেনা। ফেসবুক এর নতুন ফিচারগুলোর মধ্যে হাইলাইটিং ফিচার হলো মেসেজ এডিট করার সুবিধা। চলুন জেনে নেওয়া যাক মেসেঞ্জার মেসেজ এডিটসহ নতুন সকল ফিচার সম্পর্কে।

মেসেজ এডিট করা

ভুলে পাঠিয়ে দেওয়া বা ভুল করা মেসেজ এডিট করা যাবে মেসেঞ্জারে। বা চাইলে কোনো মেসেজ পাঠানোর পর তা এডিট করা যাবে। মেসেঞ্জারে যেকোনো মেসেজ পাঠানোর ১৫ মিনিটের মধ্যে তা এডিট করা যাবে। মজার ব্যাপার হলো এডিটেড মেসেজ এর ক্ষেত্রেও আগের মতই রিপোর্ট করার অপশন থাকছে। এছাড়া রিপোর্ট করলে এডিটেড মেসেজের প্রিভিয়াস ভার্সন অর্থাৎ আগে কি মেসেজ লেখা ছিলো তা দেখতে পারবে মেটা। 

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ

এখন থেকে পাঠানোর অর্থাৎ সেন্ড করার ২৪ ঘন্টা পর্যন্ত দেখা যাবে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ। এছাড়া ডিসঅ্যাপিয়ারিং মেসেজ কখন চালু আছে তা বোঝা সহজ করতে ইন্টারফেসে কিছু আপগ্রেড আনা হয়েছে। এর ফলে ব্যাক্তিগত মেসেজে নিরাপত্তা ও গোপনীয়তা উভয়ই পাওয়া যাবে।

আপাতত শুধুমাত্র এন্ড-টু-এন্ড এনক্রিপটড কনভার্সেশন এর জন্য ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারটি পাওয়া যাবে, তবে আপত্তিকর কিছু রিসিভ করলে এখানেও উক্ত মেসেজগুলো রিপোর্ট করার সুযোগ থাকছে। এছাড়া ডিসঅ্যাপিয়ারিং মেসেজের স্ক্রিনশট নেওয়া হলে সেটিও এলার্ট করা দেওয়া হয় ব্যবহারকারীকে। 

রিড রিসিট কন্ট্রোল

হোয়াটসঅ্যাপে যেমন আপনি কারো পাঠানো মেসেজ সিন করেছেন কিনা তা অন্যের থেকে লুকানোর অপশন রয়েছে, তেমনি ফিচার এবার মেসেঞ্জারেও চলে এলো।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

messenger edit message

এখন থেকে মেসেঞ্জারে কারো মেসেজ সিন করার পর রিড রিসিট অর্থাৎ সিন করার পর যে ঠিক চিন্হগুলো আসে, এগুলো চাইলেই হাইড করা যাবে। এর ফলে মেসেজ সিন করার সাথে সাথে রেসপন্ড করার ঝামেলা থেকে মুক্তি পাওয়া যাবে।

👉 মেসেঞ্জারে লাইভ লোকেশন শেয়ার করার উপায়

ফটো ও ভিডিও আপগ্রেড

প্রতিদিন ১.৩ বিলিয়ন ছবি ও ভিডিও শেয়ার হয় মেসেঞ্জারের মাধ্যমে। তাই ফটো ও ভিডিও শেয়ারিং অভিজ্ঞতাকে আরো উন্নত করতে ইমেজ কোয়ালিটি আপগ্রেড করা হয়েছে, ফান লেআউট এড করা হয়েছে, কোনো কালেকশনে থাকা ছবি বা ভিডিওতে রিয়েক্ট করার অপশন এসেছে।

এসব আপগ্রেডসমূহ শীঘ্রই মেসেঞ্জারে আসতে চলেছে। এইচডি মিডিয়া ও ফাইল শেয়ারিং এর আপগ্রেডেড ফিচারগুলোর আপাতত অল্প কিছু ব্যবহারকারীর সাথে পরীক্ষা চালানো হচ্ছে যা আসছে মাসগুলোতে মেসেঞ্জারে যুক্ত হবে।

ভয়েস মেসেজিং

মেসেঞ্জারে আসা বা পাঠানো ভয়েস মেসেজ ১.৫x বা ২x স্পিডে শোনার অপশন আসতে যাচ্ছে। যেখান থেকে ভয়েস শোনা অফ হয়েছে ওখান থেকেই আবার শোনা যাবে মেসেঞ্জারে। অর্থাৎ মেসেঞ্জারের ভয়েস মেসেজিং ফিচারে এসেছে পূর্ণতা।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *