লেনোভো ল্যাপটপে ঝুঁকিপূর্ণ সফটওয়্যার

By -

Lenovo_IdeaPad_Yoga

চীনা পিসি নির্মাতা কোম্পানি লেনোভো’র তৈরি ল্যাপটপে ‘সুপারফিস’ নামক অ্যাডওয়্যার প্রি-ইনস্টলড পাওয়া গেছে। লেনোভো ফোরামে ব্যবহারকারীরা অভিযোগ করেছেন যে, ঐ সুপারফিস প্রোগ্রাম কম্পিউটারের ব্রাউজার হাইজ্যাক করে ব্যবহারকারীর তথ্যে উঁকি দিতে সক্ষম।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,399 other subscribers

ইউজাররা যখন পিসিতে কোনো সাইট ব্রাউজ করেন কিংবা গুগলে কোনো তথ্য অনুসন্ধান করেন, তখন সুপারফিস অ্যাডওয়্যার কোনো প্রকার অনুমতি না নিয়ে নিজ থেকেই ব্রাউজারে বিজ্ঞাপন প্রদর্শন করে। এমনকি অনলাইন ব্যাংকিংয়ের মত গুরুত্বপূর্ণ কার্যক্রমেও মাঝখানে এসে পরে সফটওয়্যারটি। নিজ থেকে সাইনকৃত ডিজিটাল সার্টিফিকেটের মাধ্যমে সুপারফিস এমনটি করে থাকে।

বিশেষজ্ঞদের মতে, এ ধরণের আচরণ মূলত ক্ষতিকর সফটওয়্যার বা ম্যালওয়্যারের দ্বারাই ঘটে থাকে। এটা বিরক্তিকর, এবং এমনকি ব্যবহারকারীদের গোপনীয়তার প্রতিও হুমকি হতে পারে।

যদিও সুপারফিস তৈরি করা হয়েছিল অনলাইনে ভিজ্যুয়াল অ্যানালাইসিসের মাধ্যমে সুলভ পণ্য খুঁজে পাওয়ার জন্য।

সুপারফিস ইস্যু নিয়ে এই মুহুর্তে ব্যাপক সমালোচনার মুখে রয়েছে লেনোভো। বিশেষজ্ঞরা বলছেন, এই অ্যাডওয়্যার থেকে মুক্তি পেতে লেনোভো’র প্রিইনস্টলড উইন্ডোজ মুছে পিসি পুনরায় সেটআপ দিতে হবে। আর নতুন ভাবে উইন্ডোজ সেটআপ (ক্লিন ইনস্টল) দেয়ার সময় লেনোভো ব্যতীত অন্য কোনো ইনস্টলেসন মিডিয়া ব্যবহার করতে হবে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply