হুমকির মুখে গুগল সার্চ ও এন্ড্রয়েডের রাজত্বঃ এরিক শ্মিট

By -

eric scimidt

গুগল চেয়ারম্যান এরিক শ্মিট মনে করেন প্রযুক্তি বাণিজ্যে কর্তৃত্বের ক্ষেত্রে কোম্পানিটির সার্চ এবং মোবাইল ডিভাইস অপারেটিং সিস্টেম (এন্ড্রয়েড) ঝুঁকিতে আছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,398 other subscribers

এরিক বলেন ফেসবুক, অ্যাপলের মত কোম্পানিগুলো মোবাইল ইন্টারনেট এর দিক থেকে আধিপত্য বিস্তার করছে। ইউরোপের সার্চ মার্কেটে শেয়ার আছে গুগলের ৯০% এবং বিশ্বজুড়ে মোবাইল ফোন অপারেটিং সিস্টেমে গুগল এন্ড্রয়েডের শেয়ার ৮০%।

তবে ভবিষ্যতে এর জন্য বড় প্রশ্ন হবে মানুষ কোন ধরনের অ্যাপ চাইবে সেটা। যে কোন সময় নতুন কোন প্রযুক্তি আসতে পারে এবং স্বল্প সময়ের মধ্যেই তা সফলতা অর্জন করতে পারে। সম্প্রতি এমন কিছু উদাহরন আছে যেমন

মাত্র ৮ মাস পূর্বে প্রতিষ্ঠিত ওয়ার্কপ্লেস চ্যাট প্রোডাক্ট স্ল্যাক, যার বর্তমান মূল্য ১ বিলিয়ন ডলার। স্নাপ চ্যাট মাত্র দুই বছরের মধ্যে ভাল সফলতা দেখিয়েছে। এই ধরনের অ্যাপগুলো গুগলকে প্রতিযোগিতার মধ্যে ফেলছে।

গুগলের আয়ের মূল উৎস হচ্ছে এর অ্যাডভারটাইজিং বিজনেস বা বিজ্ঞাপন প্রদর্শনের ব্যবসা। বর্তমানে ফেসবুকও বিজ্ঞাপন দেখিয়ে ভাল অর্থ আয় করছে। সুতরাং এখান থেকে বলাই যায় যে, গুগলের আয়ে ইতোমধ্যেই ভাগ বসানো শুরু হয়ে গিয়েছে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply