ইমেইল সেন্ড করার পর তা প্রত্যাহার/আনডু করুন জিমেইলে!

undo-sent-email-in-gmailপ্রতিদিন কত প্রয়োজনেই তো আমরা বিভিন্নজনের নিকট ইমেইল প্রেরণ করে থাকি। পড়াশোনা, ব্যবসা, নেটওয়ার্কিং আরও অনেক কাজে ব্যবহৃত হচ্ছে ইলেকট্রনিক মেইল। একটু অসাবধান হলেই ভুল ঠিকানায় বা ত্রুটিপূর্ণ মেইল চলে যেতে পারে। ধরুন, আপনি আপনার শিক্ষক/সুপারভাইজারের কাছে আপনার থিসিস পেপারের কপি রিভিউ করার জন্য পৌঁছাতে চাচ্ছেন। তিনি আপনার অবস্থান থেকে দূরে হলে তাঁকে ইমেইলেই আপনার কাজটি দেখাতে পারেন। এক্ষেত্রে মেইলে থিসিস ডকুমেন্ট অ্যাটাচ করে দিয়ে সেন্ড করলেই হল।

এবার আপনি ইমেইলের বডিতে আপনার সুপারভাইজারের উদ্দেশ্যে থিসিসের অগ্রগতি ও অন্যান্য তথ্য লিখে অ্যাটাচ করা ফাইলটি দেখার অনুরোধ করলেন। কিন্তু ফাইল অ্যাটাচ করতেই বেমালুম ভুলে গেলেন এবং মেইল সেন্ড করে দিলেন!

এরকম একটি ভুলের পরবর্তী পরিস্থিতি কল্পনা করতে পারেন? নিঃসন্দেহে এটি আপনার জন্য বিব্রতকর হবে। কিন্তু আপনি যেহেতু ‘সেন্ড’ বাটনে প্রেস করে ফেলেছেন, তাই ঐ মেইল আর আপনার নিয়ন্ত্রণে নেই। এখন আপনি নিশ্চয়ই মনে মনে বলবেন ‘যদি সেন্ড করা ইমেইল আবার ফিরিয়ে আনা/ আনডু/ ক্যানসেল করা যেত তবে কত ভাল হত’;

অনেকেই হয়ত জানেন না, জিমেইলে এই গুরুত্বপূর্ণ ফিচারটি পাওয়া যাচ্ছে। এক্ষেত্রে আপনি মেইল পাঠানোর পর ৩০ সেকেন্ড পর্যন্ত সেটি ‘আনডু’ করার সুযোগ পাবেন। এই সময়টুকুই অনেক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানোর জন্য যথেষ্ট।

undo sent mailকিন্তু ফিচারটি ব্যবহার করতে চাইলে প্রথমেই আপনাকে সেটি চালু করে নিতে হবে। জিমেইলের স্ট্যান্ডার্ড ভিউ চালু থাকা অবস্থায় (কম্পিউটারে সরাসরি www.gmail.com ভিজিট করে) উপরের দিকে ডানপাশে একটি গিয়ার/ খাঁজ কাঁটা চাকার মত যে আইকনটি দেখবেন সেখানে ক্লিক করুন। এবার যে অপশনগুলো আসবে সেখান থেকে ‘সেটিংস’ বাছাই করুন। সেটিংসের মধ্যে উপরের লাইনে শেষের দিকে ‘ল্যাবস’ অপশন ভিজিট করুন। এখন যে পেজটি আসবে তাতে একটি তালিকায় অনেকগুলো ফিচার দেখতে পাবেন। মোটামুটি শেষের দিকে ‘আনডু সেন্ড’ নামের ফিচারের সামনে থাকা ‘এনাবল’ বাটনে ক্লিক করে পেজের নিচে থাকা ‘সেভ চেঞ্জেস’ অপশনে ক্লিক করুন।

ব্যাস, এখন থেকে আপনি ইমেইল পাঠানোর সময় সেটি আনডু করার অপশন পাবেন। ডিফল্টভাবে সেন্ড করার ১০ সেকেন্ড পর্যন্ত ইমেইলটি ফিরিয়ে আনার (ক্যানসেল বা আনডু করার) সুবিধা চালু হবে। কিন্তু আপনি চাইলে এই সেটিংস পেজ থেকে ক্যান্সেলেশন পিরিয়ড ৩০ সেকেন্ড পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন।

এটি একটি জিমেইল ল্যাবস ফিচার, যা মূলত পরীক্ষামূলকভাবে চালু আছে। আপনার জিমেইল একাউন্টে এটি উপলভ্য হওয়ার কথা, কিন্তু ফিচারটি যেকোনো সময় বন্ধও হয়ে যেতে পারে।

আপডেট ২৪ জানুয়ারি ২০১৫ – ‘আনডু সেন্ড’ নামক এই ফিচারটি দীর্ঘ সময় ধরে পর্যবেক্ষণে রাখার পর গতকাল একে অনুমোদন দিয়েছে গুগল। অর্থাৎ, এখন এটি চূড়ান্তভাবেই জিমেইলের মূল ফিচার লিস্টে চলে এসেছে। বিস্তারিত এই পোস্টে দেখুন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,963 other subscribers

Comments