ইমেইল পাঠানোর পর তা ফিরিয়ে আনার কৌশল (জিমেইল)

প্রতিদিন কত প্রয়োজনেই তো আমরা বিভিন্নজনের নিকট ইমেইল প্রেরণ করে থাকি। পড়াশোনা, ব্যবসা, নেটওয়ার্কিং আরও অনেক কাজে ব্যবহৃত হচ্ছে ইলেকট্রনিক মেইল।

একটু অসাবধান হলেই ভুল ঠিকানায় বা ত্রুটিপূর্ণ মেইল চলে যেতে পারে। ধরুন, আপনি আপনার শিক্ষক/সুপারভাইজারের কাছে আপনার থিসিস পেপারের কপি রিভিউ করার জন্য পৌঁছাতে চাচ্ছেন। তিনি আপনার অবস্থান থেকে দূরে হলে তাঁকে ইমেইলেই আপনার কাজটি দেখাতে পারেন। এক্ষেত্রে মেইলে থিসিস ডকুমেন্ট অ্যাটাচ করে দিয়ে সেন্ড করলেই হল।

এবার আপনি ইমেইলের বডিতে আপনার সুপারভাইজারের উদ্দেশ্যে থিসিসের অগ্রগতি ও অন্যান্য তথ্য লিখে অ্যাটাচ করা ফাইলটি দেখার অনুরোধ করলেন। কিন্তু ফাইল অ্যাটাচ করতেই বেমালুম ভুলে গেলেন এবং মেইল সেন্ড করে দিলেন!

এরকম একটি ভুলের পরবর্তী পরিস্থিতি কল্পনা করতে পারেন? নিঃসন্দেহে এটি আপনার জন্য বিব্রতকর হবে। কিন্তু আপনি যেহেতু ‘সেন্ড’ বাটনে প্রেস করে ফেলেছেন, তাই ঐ মেইল আর আপনার নিয়ন্ত্রণে নেই। এখন আপনি নিশ্চয়ই মনে মনে বলবেন ‘যদি সেন্ড করা ইমেইল আবার ফিরিয়ে আনা/ আনডু/ ক্যানসেল করা যেত তবে কত ভাল হত’!

অনেকেই হয়ত জানেন না, জিমেইলে এই গুরুত্বপূর্ণ ফিচারটি পাওয়া যাচ্ছে। এক্ষেত্রে আপনি মেইল পাঠানোর পর ৩০ সেকেন্ড পর্যন্ত সেটি ‘আনডু’ করার সুযোগ পাবেন। এই সময়টুকুই অনেক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানোর জন্য যথেষ্ট। ফিচারটি ব্যবহার করতে চাইলে প্রথমেই কম্পিউটারে জিমেইলে লগইন করুন। জিমেইলের স্ট্যান্ডার্ড ভিউ চালু থাকা অবস্থায় (কম্পিউটারে সরাসরি www.gmail.com ভিজিট করে) উপরের দিকে ডানপাশে একটি গিয়ার/ খাঁজ কাঁটা চাকার মত যে আইকনটি দেখবেন সেটা ক্লিক করুন।

gmail settings

এবার যে অপশনগুলো আসবে সেখান থেকে ‘সি অল সেটিংস’ বাছাই করুন।

gmail show all settings

এখন যে পেজটি আসবে তাতে একটি তালিকায় অনেকগুলো ফিচার দেখতে পাবেন। জেনারেল ট্যাবে থাকা অবস্থায় স্ক্রল করে একটু নিচের দিকে গেলে ‘আনডু সেন্ড’ নামের ফিচার দেখতে পাবেন।

gmail undo send settings

ডিফল্টভাবে সেন্ড করার ৫ সেকেন্ড পর্যন্ত ইমেইলটি ফিরিয়ে আনার (ক্যানসেল বা আনডু করার) সুবিধা চালু থাকে। কিন্তু আপনি চাইলে এই সেটিংস পেজ থেকে ক্যান্সেলেশন পিরিয়ড ৩০ সেকেন্ড পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন।

জিমেইলের কম্পিউটার সাইট অথবা মোবাইল অ্যাপ যেটাই হোক না কেন, ইমেইল সেন্ড করার পর আপনি স্ক্রিনে আনডু সেন্ড অপশন দেখতে পাবেন। আপনি যতক্ষণ সময় আনডু সেন্ডের জন্য ঠিক করেছেন ততক্ষণ ধরে স্ক্রিনে মেইলটি আনডু করার অপশন দেখতে পাবেন।

কম্পিউটারের ক্ষেত্রে ইমেইলের সেন্ড বাটন ক্লিক করার পর স্ক্রিনের নিচের দিকে বাম পাশে মেইলটি প্রত্যাহার করার বা ফিরিয়ে আনার- অর্থাৎ আনডু করার অপশন দেখা যাবে। নিচের স্ক্রিনশটটি দেখুন যাতে সহজেই চিনতে পারেন।

gmail undo send notification

মোবাইলের ক্ষেত্রেও ইমেইল পাঠানোর পর স্ক্রিনের নিচের দিকে এরকম একটি অপশন পাবেন।

তো জানতে পারলেন কীভাবে ইমেইল পাঠানোর পর তা ফিরিয়ে আনা যায়। ইমেইল পাঠানোর সময় যেসব ভুল এড়িয়ে চলা দরকার তাও জেনে রাখুন। এ ব্যাপারে আপনার অভিজ্ঞতা কমেন্টে জানাতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,572 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *