দুবাই আজকের সোনার দাম কত? দুবাই সোনার দাম জানুন | দুবাই গোল্ড রেট

সংযুক্ত আরব আমিরাতের অন্যতম ধনী ও অত্যাধুনিক একটি শহর দুবাই। দুবাইতে রয়েছে অত্যাধুনিক সব প্রযুক্তি আর বিনোদনের মাধ্যম। তাই ভ্রমণ কিংবা ব্যবসা সব ক্ষেত্রেই দুবাই সারা বিশ্বে অত্যন্ত জনপ্রিয়। দুবাইয়ের এই জনপ্রিয়তার কারণে সেখানে বিভিন্ন পণ্যের বড় বাজার গড়ে উঠেছে। এটি অন্যতম একটি ব্যস্ত ও বেশি জনসংখ্যার শহর হওয়ায় দুবাই চাকরি ও ব্যবসার সুযোগও অনেক বেশি। শুধু দুবাই নয় পুরো সংযুক্ত আরব আমিরাতের বেশ কিছু শহর এরকম জনপ্রিয় ও বড় বাজার তৈরি করতে পেরেছে।

যেমন সংযুক্ত আরব আমিরাতের রাজধানী শহর আবু ধাবি। এসব স্থানে বেশ কিছু পণ্যের মূল্য বৈশ্বিক অর্থনীতির ক্ষেত্রে প্রভাব রাখে। এমন একটি জিনিস হচ্ছে সোনা। পুরো মধ্যপ্রাচ্য জুড়েই সোনার বাজার বেশ রমরমা। বিশ্বের সোনার দাম নিয়ন্ত্রণ করে মূলত মধ্যপ্রাচ্যের দেশগুলো। সংযুক্ত আরব আমিরাতও তার ব্যতিক্রম নয়। দুবাই কিংবা আবুধাবির মতো শহরগুলোতে স্বর্ণের দাম প্রভাব ফেলে বৈশ্বিক বাজারে।

অসংখ্য প্রবাসি বাংলাদেশি দুবাই কিংবা আবু ধাবির মতো শহরগুলোতে রয়েছেন। ব্যবসা কিংবা চাকরির উদ্দেশ্যেই মূলত বাংলাদেশি নাগরিকেরা এসব শহরে যান। দুবাই থেকে অনেকেই দেশে সোনা নিয়ে আসবার পরিকল্পনাও করে থাকেন। কেননা দেশ থেকে দুবাইতে সোনার দাম অনেকটাই কম হয়ে থাকে। দুবাইতে স্বর্ণের বর্তমান দাম নিয়ে তাই অনেকেরই থাকে কৌতূহল। এছাড়া দুবাই স্বর্ণের বড় বাজার হওয়ায় সারা বিশ্বেই দুবাই সোনার দামের দিকে লক্ষ্য রাখে।

আজকের পোস্টে আলোচনা করা হবে দুবাইতে ১ ভরি সোনার দাম কত এবং দেশের দামের সাথে এই দামের পার্থক্য কেমন সেটি নিয়ে। এছাড়া আরব আমিরাতে সোনার দাম কত সেই বিষয়েও জানতে পারবেন এখানে। মূলত সংযুক্ত আরব আমিরাতের শহর হওয়ায় সংযুক্ত আরব আমিরাতে সোনার যে দাম থাকে প্রতিদিন, পাশাপাশি অন্যান্য শহরের বাজারেও সে দামেই সোনা কেনাবেচা হয়ে থাকে। এসব স্থান স্বর্ণের দাম কম কেন বা স্বর্ণের দামের পরিবর্তন কেন হয় সেসব নিয়েও থাকবে সংক্ষেপে আলোচনা।

স্বর্ণের বর্তমান দামের পরিবর্তন কেন হয়?

অনেকের মনেই প্রশ্ন থাকে স্বর্ণের দাম প্রতি মুহূর্তে কেন পরিবর্তিত হয়। সোনা এবং মুদ্রার মধ্যে কিছু বড় পার্থক্য রয়েছে। মুদ্রার দাম কখনই স্থির থাকে না। কেননা মুদ্রার মূল্য নির্ধারিত হয় চাহিদা ও যোগানের উপর নির্ভর করে। প্রতিটি দেশেরই আলাদা মুদ্রা থাকে। মুদ্রার মূল্য বাড়ে কিংবা কমে সেই দেশের অর্থনীতির উপর নির্ভর করে। এছাড়া আরও অনেক কারণে মুদ্রার মূল্য পরিবর্তিত হয়ে থাকে।

তবে সোনা এক্ষেত্রে আলাদা। সোনার মূল্য সেভাবে পরিবর্তিত হয় না। মুদ্রার মতো চাহিদা ও যোগানের উপর ভিত্তি করে স্বর্ণের বাজারও পরিবর্তিত হয়। তবে স্বর্ণের দামের এই পরিবর্তন মূলত মুদ্রার সাপেক্ষেই হয়ে থাকে। অর্থাৎ আমরা সোনার দাম নির্ধারণ করি মুদ্রা দিয়েই। কাজেই মুদ্রার দাম যেহেতু নিয়মিত পরিবর্তিত হয় মুদ্রার সাপেক্ষে সোনার দামও পরিবর্তিত হওয়া স্বাভাবিক। সোনার দামের এই পরিবর্তন মুদ্রার মতই বিভিন্ন কারনের উপর নির্ভর করে। একটি দেশের সোনার রিজার্ভ এক্ষেত্রে বড় ভূমিকা পালন করে।

তবে অনেকেই মুদ্রা থেকে সোনার মাধ্যমে তাদের সম্পদকে জমিয়ে রাখতে চান। এর মূল কারণ কোন মুদ্রার দামে পুরোপুরি ধ্বস নামতে পারে। কাজেই মুদ্রা অনেকের কাছে নিরাপদ মনে হয় না। তবে সোনার মূল্য সবসময় থাকে। সোনা এমন এক ধাতু যেটি সেই প্রাচীনকাল হতে মূল্যবান বস্তু হিসেবে পরিচিত। এর মূল কারণ সোনার চাকচিক্য কখনও নষ্ট হয় না। কাজেই সম্পদ সোনা কিনে জমিয়ে রাখলে তাতে ভবিষ্যতে ক্ষতি হওয়ার মুদ্রার মত তেমন কোন সম্ভাবনা থাকে না। কাজেই সোনা সম্পদ জমিয়ে রাখার জন্য অত্যন্ত নিরাপদ এক মাধ্যম।

দুবাই সোনার জন্য কেন এত জনপ্রিয়?

দুবাই বহু আগে থেকেই সোনার জন্য বিখ্যাত। অনেকে দুবাইকে স্বর্ণের শহর বলেও আখ্যায়িত করে থাকেন। এর পিছনে বেশ কিছু কারণ রয়েছে। দুবাই খুবই বড় একটি বাণিজ্যিক শহর হওয়ায় এখানে অনেক সোনা কিংবা অলংকার কেনা-বেচার দোকান রয়েছে। কাজেই বিভিন্ন রকম সোনার অলংকারের জন্য দুবাই অত্যন্ত বিখ্যাত।

দুবাইতে যেসব সোনা পাওয়া যায় তা অত্যন্ত খাঁটি। দুবাইয়ের সকল সোনার দোকান সরকারিভাবে নিয়ন্ত্রিত, কাজেই দুবাইতে বৈধভাবে সোনা কিনে প্রতারিত হবার ঝুঁকি কম। তাই সোনা কেনার জন্য দুবাই অত্যন্ত বিখ্যাত একটি শহর। 

আরেকটি বড় ও প্রধান কারণ হচ্ছে দুবাইতে সোনার দাম অন্যান্য স্থান থেকে অনেক কম। দুবাইয়ে স্বর্ণের দাম কম হওয়ার মূল কারণ দুবাইতে সোনার জন্য আলাদা ট্যাক্স বা কর নির্ধারণ করে না সে দেশের সরকার। তাই শুধুমাত্র সোনার মূল দামেই সোনা কেনা যায়। বিশ্বের আর বেশিরভাগ স্থানেই আপনাকে সোনা কেনার জন্য অনেক পরিমাণে কর দিতে হয়। দুবাইতে সোনার দাম সারা বিশ্বের সোনার দামের সাথে সামঞ্জস্য রাখে। ফলে এখানে পৃথিবীর সবথেকে কমে আপনি খাঁটি সোনা কিনবার সুযোগ পাবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

Dubai gold rate today

👉 ফ্লাইদুবাই ঢাকা টু দুবাই টিকেট প্রাইস

দুবাই আজকের সোনার দাম কত?

দুবাইতে স্বর্ণের দাম মূলত আরব আমিরাতের স্বর্ণের দামের উপর নির্ভর করে। যেহেতু দুবাই আরব আমিরাতের একটি শহর সেহেতু দুবাইতে সোনার যে দাম সেটি আবু ধাবি সহ আরব আমিরাতের সকল শহরেই স্বর্ণের দাম হিসেবে বিবেচিত হবে।

এছাড়া সোনার দাম নিয়মিত পরিবর্তিত হয় বলে দুবাইতে সোনার বর্তমান দাম আপনাকে অনলাইনে সার্চ করে জেনে নিতে হবে। অনলাইনে দুবাই গোল্ড রেট লিখে সার্চ দিলেই আপনি বেশ অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন। তাছাড়া গালফ নিউজের এই লিংক থেকেও আপনি দুবাই সোনার দাম জানতে পারবেন। এখানে পোস্টে সোনার দাম সম্পর্কে একটি ধারণা দেয়া হল। সেই সাথে আমাদের দেশের বাজার থেকে কতটা কম দামে আপনি দুবাইতে সোনা কিনতে পারবেন সে সম্পর্কেও একটি ধারণা দেয়ার চেষ্টা করা হয়েছে।

আন্তর্জাতিক বাজারে সোনার দাম গ্রামে হিসাব করা হয়ে থাকে। তবে আমাদের দেশে স্বর্ণের দামের ক্ষেত্রে ভরি অত্যন্ত জনপ্রিয় একক। এক ভরি সোনা বলতে সাধারণত ১১.৬৬ গ্রাম সোনা বোঝায়। ২ জুন, ২০২৩ এ দুবাইতে এক গ্রাম সোনার দাম ২২০ দিরহাম। দিরহাম হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের মুদ্রা। মূলত তাদের মুদ্রার দামের মাধ্যমেই স্বর্ণের দাম বলা হয়। এক দিরহামে ২৯.২১ টাকা বর্তমানে। সেই হিসেবে দুবাইতে ১ গ্রাম সোনার দাম ৬৪২৭ টাকা। এই সোনার দামের হিসাব ২২ ক্যারেট সোনার দামের হিসেবে। ২২ ক্যারেট সোনা অলংকার তৈরির জন্য সবথেকে সেরা। তাই দেশের বাজারে এই কোয়ালিটির সোনার দাম দিয়েই প্রতিদিন সোনার দাম প্রকাশিত হয়। 👉 দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা জেনে নিন

প্রশ্ন জাগতে পারে দুবাই ১ ভরি সোনার দাম কতো। ১ গ্রাম সোনার দাম থেকে হিসাব করে ১ ভরি সোনার দাম কত দুবাই সেটি জানা যেতে পারে। বাংলাদেশের বাজারে ২ জুন, ২০২৩ ১ ভরি ২২ ক্যারেট সোনার দাম হচ্ছে ৯৬ হাজার ৬৯৪ টাকা। সেই হিসেবে দুবাইতে আজকের সোনার দাম ১ ভরিতে ৭৪ হাজার ২৩৯ টাকার মত হতে পারে। এই দাম প্রতিদিন পরিবর্তিত হবে। কাজেই সঠিক দাম জানতে সেই দিন অনলাইনে সার্চ করে দেখে নিতে পারেন অথবা উপড়ে আমাদের দেওয়া লিংক ভিজিট করে জেনে নিন। এটি আরব আমিরাতে সোনার দাম তথা আবু ধাবির সোনার দাম।

তবে মনে রাখতে হবে আপনি চাইলেই দুবাই থেকে সোনা কিনে দেশে নিয়ে আসতে পারবেন না। এক্ষেত্রে বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। দেশে বৈধভাবে সোনা নিয়ে আসার ক্ষেত্রে আপনাকে আলাদা কর দিতে হবে। একারণে এসব বিষয়ে লক্ষ্য রেখে তবেই দুবাই থেকে সোনা কেনার চিন্তা করা যেতে পারে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *