ডেবিট/ক্রেডিট কার্ড হ্যাকিং ঠেকাতে এলো আধুনিক জিন্স!

betabrand norton jeans

নরটন এন্টিভাইরাস নির্মাতা কোম্পানির সাথে সম্মিলিত ভাবে বেটাব্র্যান্ড নামক এক পোশাক তৈরিকারী প্রতিষ্ঠান এমন ধরনের জিন্স তৈরি করছে যা ওয়্যারলেস সিগন্যাল ব্লক করবে। এটি রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে সংঘটিত হ্যাকিং আক্রমণ প্রতিরোধ করবে। ডেবিট/ক্রেডিট কার্ডে যে এনএফসি (নিয়ার ফিল্ড কমিউনিকেশন) চিপ যুক্ত থাকে সেই চিপ’কে বেতার তরঙ্গের মাধ্যমে হ্যাক করে এতে সংরক্ষিত তথ্য হাতিয়ে নেয়া সম্ভব। এধরনের আক্রমণ ঠেকাতেই আরএফ ব্লকার এর উদ্ভব।

এই জিন্স বেটাব্র্যান্ড অনলাইন ক্লথিং কোম্পানির দ্বারা ডিজাইনকৃত। এতে সিগন্যাল ব্লক করার জন্য সিলভার জাতীয় পদার্থ ব্যাবহার করা হয়েছে।

আগামী ফেব্রুয়ারীতে এটি বাজারে আসবে। প্রাথমিক ভাবে এর দ্বারা জিন্স এবং ব্লেজার তৈরি করা হবে। জিন্সের মূল্য ধরা হয়েছে ১৫১ মার্কিন ডলার অপর দিকে ব্লেজারের মূল্য ধরা হয়েছে ১৯৮ মার্কিন ডলার।

ইতোপূর্বে ডিজিটাল ফরেনসিক ফার্ম ‘ডিস্কল্যাব’ একই ধরনের প্রযুক্তি ব্যাবহার করে মানিব্যাগ তৈরি করেছে। ডিস্কল্যাব কোম্পানির প্রধান সাইমন স্টেগলাস বলেন এখন যে কারও ডেবিট/ক্রেডিট কার্ড হ্যাক হওয়া একটি সাধারন ব্যাপারে পরিণত হয়েছে। আর এজন্যই আমরা তৈরি করেছি ‘ফ্যারাডে’ ব্যাগ যা মোবাইল সিগন্যাল ব্লক করে। ইদানিং অপরাধীদের মোবাইল ডিভাইস সংরক্ষণ করার জন্য পুলিশ এই ব্যাগ ব্যবহার করে।

গত মাসে বিবিসির এক প্রতিবেদন থেকে জানা গেছে অপরাধীরা তাদের মোবাইল ফোন পুলিশের কাছে থাকা অবস্থাতেই দূর থেকে এর ডাটা মুছে ফেলতে সক্ষম হয়েছে।

এধরনের মেটাল ফাইবারের তৈরি পোশাক যদিও সস্তা নয় তবে এটি ধৌত করা যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,832 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.