রিয়েলমি ৯ এলো ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে

বাংলাদেশের বাজারে অবশেষে রিয়েলমি ৯ ফোনটি অফিসিয়ালি চলে এলো। চলুন জেনে নেওয়া যাক সদ্য মুক্তি পাওয়া রিয়েলমি ৯ এর দাম ও স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিত।

ডিজাইন ও ডিসপ্লে

রিয়েলমি ৯ ফোনটির বডি প্লাস্টিকের হলেও এর ডিজাইনের বদৌলতে ফোনটি বেশ প্রিমিয়াম ও মিনিমালিস্টিক দেখতে। ফোনের ব্যাকে রয়েছে রিয়ার ক্যামেরা মডিউল ও রিয়েলমি’র লোগো। ক্যামেরা মডিউলে তেমন কোনো নতুনত্ব থাকছেনা, রিয়েলমি (এবং এর সিস্টার ব্র্যান্ডের) অন্য কিছু ফোনেও আমরা একই ডিজাইন দেখেছি। অবশ্য এটা কোনো সমস্যা না।

ফোনের সামনে রয়েছে হোল-পাঞ্চ কাটআউট ডিসপ্লে। ফোনটি মাত্র ১৭৮গ্রাম ওজনের হওয়ায় যেকোনো ধরনের ব্যবহারকারীর কাছে ফোনটি এক হাতেও ব্যবহারে কোনো সমস্যা হবেনা। রিয়েলমি ৯ ফোনটির ডিসপ্লে ৬.৪ইঞ্চি হওয়ায় ফোনটিকে বাজারের অন্য ফোনের চেয়ে বেশ কমপ্যাক্ট বলা চলে।

রিয়েলমি ৯ ফোনটিতে থাকা ৬.৪ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে ৯০হার্জ রিফ্রেশ রেট সাপোর্টেড, যার ফলে সোশ্যাল মিডিয়া স্ক্রলিং কিংবা ব্রাউজিং হবে বেশ স্মুথ। তবে দাম বিবেচনায় ফোনটিতে হয়ত ১২০হার্জ রিফ্রেশ রেট দেওয়া যেতো।

ফোনটির আকর্ষণীয় ফিচার হলো ইন-ডিসপ্লে ফিংগারপ্রিন্ট সেন্সর। এই ফিংগারপ্রিন্ট সেন্সর ব্যবহার করে আবার হার্ট রেট ও মনিটর করা যায়। এছাড়া ওয়াইডভাইন এল১ সাপোর্ট রয়েছে ফোনটিতে যার কল্যাণে ওটিটি প্ল্যাটফর্মে এইচডি কনটেন্ট স্ট্রিমিং করা যাবে। স্ট্রিমিং সার্ভিস ব্যবহারকারীদের এই ফিচারটি ভাল লাগবে।

পারফরম্যান্স

রিয়েলমি ৯ ফোনটির সবচেয়ে হতাশাজনক ফিচার হলো এর স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর। এই প্রসেসর ইতিমধ্যে আমরা কিছু ২০ হাজার টাকা দামের ফোনে দেখেছি। পারফরম্যান্স বিচারে এই প্রসেসর তেমন খারাপ না, কিন্তু দাম বিবেচনায় বেশ পিছিয়ে থাকবে রিয়েলমি ৯ এর প্রসেসর। বিশেষ করে আপনি যদি একজন গেমার হয়ে থাকেন, তবে এই ফোনটি গেমিং ফোন হিসেবে আপনার পছন্দের তালিকায় থাকার কোনো সম্ভাবনা নেই।

রিয়েলমি ৯ ফোনটিতে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ ব্যবহার করা হয়েছে যা বেশ সাধারণ হওয়া স্বত্বেও কাস্টমাইজেবল। আরেকটি হতাশাজনক ব্যাপার হচ্ছে ফোনটিতে স্টিরিও স্পিকার থাকছেনা, যা এর চেয়েও বেশ কম দামের ফোনে আজকাল বেশ কমন বিষয়। থাকছেনা কোনো ধরনের ৫জি সুবিধা। মোট কথা পারফরম্যান্স সেকশনে তেমন কোনোই চমক নেই রিয়েলমি ৯ ফোনটিতে।

ক্যামেরা

রিয়েলমি ৯ ফোনটির সবচেয়ে বড় হাইলাইট হলো এর ১০৮মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা সেটাপ। স্যামসাং আইসোসেল এইচএম৬ প্রাইমারি সেন্সর এর সাথে ৮মেগাপিক্সেল আলট্র-ওয়াইড ও ২মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা দেওয়া হয়েছে ফোনটিতে। এই সেটাপ বেশ শক্তিশালী হলেও প্রসেসরের কারণে কিছুটা স্ট্রাগল করতে পারে এই ফোনের ক্যামেরা পারফরম্যান্স। ফোনের ডিসপ্লেতে স্থান পেয়েছে ১৬মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ব্যাটারি

রিয়েলমি ফোনগুলোতে সাধারণত ব্যাটারি সেকশনে চমক দেখা যায়। কিন্তু রিয়েলমি ৯ ফোনটিতে বাড়তি কোনো চমক থাকছেনা এই ক্ষেত্রেও। ৫০০০মিলিএম্প এর ব্যাটারির ফোন রিয়েলমি ৯ ফোনটির বক্সে ৩৩ওয়াট ফাস্ট চার্জার দেওয়া থাকছে। ৩১ মিনিটে প্রথম ৫০% এবং ৭৫ মিনিটের মধ্যে ফোনটি শূন্য থেকে ১০০% চার্জ করতে পারবে এই চার্জার। যেহেতু ফোনটির অন্যান্য ফিচার বেশ সাধাসিধে, তাই অন্তত ব্যাটারি সেকশনে আরো অধিক স্পিডের ফাস্ট চার্জার প্রদান করতে পারতো রিয়েলমি।

👉 রিয়েলমি ফোনের দাম জানুন

দাম

রিয়েলমি ৯ এর ৮জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট পাওয়া যাবে ২৬,৯৯০টাকায়। তবে ২৪মে দুপুর ২টা থেকে দারাজে ফ্ল্যাশ সেল চলবে, যেখান থেকে ফোনটি কেনা যাবে ২৫,০৯০টাকায়।

একনজরে রিয়েলমি ৯ এর স্পেসিফিকেশনঃ

  • ডিসপ্লেঃ ৬.৪ইঞ্চি
  • প্রসেসরঃ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮০
  • র‍্যামঃ ৮জিবি
  • স্টোরেজঃ ১২৮জিবি 
  • ব্যাক ক্যামেরাঃ ১০৮মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা
  • ফ্রন্ট ক্যামেরাঃ ১৬মেগাপিক্সেল
  • ব্যাটারিঃ ৫০০০মিলিএম্প
  • চার্জিংঃ ৩৩ওয়াট
  • দামঃ ২৬,৯৯০টাকা

দাম ও ফিচার বিবেচনায় আকর্ষণীয় কোনো ডিল মনে হচ্ছেনা রিয়েলমি ৯ ফোনটিকে। ৩০হাজার টাকার মধ্যে ফোনে এর চেয়ে আরো ভালো স্পেসিফিকশনের ফোন আমরা ইতিমধ্যে দেখেছি। তবে রিয়েলমি ৯ এর ডিজাইন দেখতে ভাল। কালার ভ্যারিয়েশনগুলোও সুন্দর।

👉 বোনাস ভিডিওঃ গ্রামীণফোন ই-সিম সম্পর্কে যেসব তথ্য আপনার জানা দরকার

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

আপনার কাছে কেমন লেগেছে রিয়েলমি ৯ ফোনটি? রিয়েলমি ৯ সম্পর্কে আপনার মতামত আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,057 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.