এন্ড্রয়েডে ব্যাটারি হেলথ দেখার সুবিধা আসছে

গুগল পিক্সেল ৮ সিরিজ এর হাত ধরে সাত বছর পর্যন্ত সফটওয়্যার আপডেট পেতে চলেছে তাদের এন্ড্রয়েড ফোনগুলো। আবার ম্যানুফ্যাকচারার কোম্পানিগুলো ডিভাইস রিপেয়ার, এমনকি সেল্ফ-রিপেয়ার প্রোগ্রামের সুবিধাও সম্প্রতি বাড়িয়ে চলেছে। আপনি যদি একই ফোন অফিসিয়াল সাপোর্ট থাকা পর্যন্ত লম্বা সময় ধরে ব্যবহার করতে চান, সেক্ষেত্রে একটা সময় ব্যাটারি পরিবর্তন এর প্রয়োজন পড়তে পারে।

এর কারণ হলো স্মার্টফোন এর ব্যাটারি ডিগ্রেড হয়ে যায়, যার ফলে ম্যাক্সিমাম চার্জ ক্যাপাসিটি ও ব্যাটারি ব্যাকাপ কমে যায়। তবে এন্ড্রয়েড ফোনের ব্যাটারি পরিবর্তন কখন করা উচিত তা সম্পর্কে সহজে জানা অনেকটা অসম্ভব। যদিওবা অনেক অ্যাপ রয়েছে যেগুলো ব্যবহার করে একটা আন্দাজ করা যায়, কিন্তু আইফোন এর “ব্যাটারি হেলথ” এর মত কোনো নির্ভরযোগ্য অফিসিয়াল ফিচার ছিলোনা এন্ড্রয়েড ফোনে।

এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ইতিমধ্যে প্রথমবার বুট হওয়া থেকে শুরু করে অনেক ধরনের ব্যাটারি সম্পর্কিত তথ্য কালেক্ট করে থাকে। এর ফলে অন্যান্য থার্ড পার্টি অ্যাপ এর চেয়ে ব্যাটারি সম্পর্কে আরো ভালো আইডিয়া প্রদান করতে পারবে ন্যাটিভ এন্ড্রয়েড সিস্টেম।

এন্ড্রয়েড ১৪ এর হাত ধরে ব্যাটারি হেলথ ফিচারটি এন্ড্রয়েডে আনার কার্যক্রম শুরু করে গুগল। মূলত এন্ড্রয়েড ১৪ এর কল্যাণে আইওএস এর মত ব্যাটারি হেলথ ফিচার আসতে চলেছে এন্ড্রয়েড ফোনে। চলতি বছরের ডিসেম্বর মাসে পিক্সেল ফিচার ড্রপ এর অংশ হিসেবে ‘’ব্যাটারি ইনফরমেশন” নামে একটি পেজ যুক্ত হয়েছে এন্ড্রয়েডে যাতে ম্যানুফ্যাকচার এর তারিখ ও সাইকেল কাউন্ট প্রদর্শিত হয়। এন্ড্রয়েড ১৪ এর হাত ধরে ব্যাটারি হেলথ এর মত ফিচার জানার নতুন কিছু এপিআই যুক্ত হয়েছে যা মুলত ফুল চার্জ ক্যাপাসিটিকে পার্সেন্টেজ হিসেবে প্রদর্শন করবে।

এন্ড্রয়েড ১৪ QPR2 Beta 2 তে “battery health” নামে একটি পেজ যুক্ত হয়েছে যা ব্যাটারির সামগ্রিক অবস্থা বিবেচনা করে “হেলথ” দেখাবে। এই পেজে ব্যাটারি ডিগ্রেডেশন সম্পর্কে তথ্য পাওয়া যাবে। কোনো ধরনের ডিগ্রেড সম্পর্কিত বিষয় ধরা পড়লে তা ওয়ার্নিং এর মাধ্যমে ব্যবহারকারীকে জানানো হবে এই পেজে। ব্যাটারি রিক্যালিব্রেশন এর আগে ও পরে মোট চার্জের আনুমানিক অবস্থা হয়ত জানা যাবে বলে আশা করা যাচ্ছে সাম্প্রতিক তথ্য থেকে।

android 14 battery health

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

পার্ট স্ট্যাটাস, সিরিয়াল নাম্বার এর মত ব্যাটারি সম্পর্কিত তথ্যের পাশাপাশি আরো অনেক নতুন ফিচার আনার জন্য কাজ করছে গুগল। UNSUPPORTED, ORIGINAL, REPLACED নামে তিনটি অপশন থাকবে যা থেকে ব্যাটারি কি অরিজিনাল, নাকি রিপ্লেসড, কিংবা আনসাপোর্টেড তা জানা যাবে।

ব্যাটারি থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পার্ট স্ট্যাটাস ও সিরিয়াল নাম্বার দেখানো হবে, কিন্তু এই বিষয়ে গুগল তাদের বিষদ পরিকল্পনা সম্পর্কে কিছুই জানায়নি। এন্ড্রয়েড ১৫ থেকে ব্যাটারি হেলথ সম্পর্কিত আরো তথ্য গুগল এর পিক্সেল ডিভাইসগুলোতে যোগ হবে। আইফোন এর মত এন্ড্রয়েডেও এই ফিচার আসলে সেক্ষেত্রে এন্ড্রয়েড ফোনের ব্যাটারি কবে পরিবর্তন করা উচিত সে সম্পর্কে অনেকটা পরিস্কার ধারণা পাওয়া সম্ভব হবে। 👉 অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ চেক করার নিয়ম

পিক্সেল ডিভাইসগুলোতে যদি ব্যাটারি হেলথ দেখানোর ফিচার চলে আসে, তবে অন্যান্য ম্যানুফ্যাকচারার তাদের কাস্টম এন্ড্রয়েড স্কিনেও এপিআই এর সাহায্যে একই ফিচার যোগ করবে বলে আশা করা যায়।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,585 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *