অ্যান্ড্রয়েড ১৪ এর সম্ভাব্য নতুন সুবিধাগুলো জানুন

লম্বা সময় ধরে বেটা টেস্টিং এর পর আগস্ট মাসে অ্যান্ড্রয়েড ১৩ মুক্তি পায়। ইতিমধ্যে অ্যান্ড্রয়েড ফোনগুলোতে ম্যানুফ্যাকচারার কোম্পানিগুলো নতুন ভার্সনের আপডেট পৌঁছে দিতে শুরু করেছে। এরই মধ্যে অ্যান্ড্রয়েড ১৪ এর ডেভলপমেন্ট এর খবর চলে এসেছে। চলুন জেনে নেওয়া যাক পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সন সম্পর্কে।

অ্যান্ড্রয়েড ১৪ ডেভলপমেন্ট

অ্যান্ড্রয়েড ১৩ এর স্ট্যাবল রিলিজ এর সাথে অ্যান্ড্রয়েড ১৪ নিয়ে কাজ করা শুরু করে গুগল। XDA Developers এর তথ্যমতে অ্যান্ড্রয়েড ১৪ এর কোডনেম “Upside Down Cake” রাখা হয়েছে। অ্যান্ড্রয়েড ১০ এর মাধ্যমে ডেসার্ট এর নাম বাদ দিলেও ইন্টারনাল টেস্টিং এর জন্য এসব নাম রাখা হয়।

শোনা যাচ্ছে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে প্রথম ডেভলপার প্রিভিউ আসবে অ্যান্ড্রয়েড ১৪ এর। এরপর গুগল আই/ও ইভেন্টে গুগল এই বিষয়ে ঘোষণা প্রদান করতে পারে। এরপর বেটা টেস্টিং এর মাধ্যমে শীঘ্রই গুগল স্ট্যাবল ভার্সন রিলিজ এর দিকে আগাবে।

অ্যান্ড্রয়েড ১৪ ফিচারসমূহ

অ্যান্ড্রয়েড ১৪ আসতে এখনো অনেক দেরি, তবে কিছু পরিবর্তন ও ফিচার সম্পর্কে আগে থেকেই নিশ্চিত হওয়া  গিয়েছে। অ্যান্ড্রয়েড ১৪ এর সম্ভাব্য ফিচার ও পরিবর্তন সম্পর্কে জানি চলুন।

ফোল্ডেবল সাপোর্ট

অ্যান্ড্রয়েড ১২এল এর মাধ্যমে ফোল্ডেবল ডিভাইসগুলোকে বেশ ভালোভাবে গুরুত্ব প্রদান করছে গুগল। খুব শীঘ্রই গুগলের তরফ থেকে প্রথম ফোল্ডেবল এর দেখা মিলতে পারে। তাই ফোল্ডেবল ও বড় স্ক্রিনের ডিভাইসে অ্যান্ড্রয়েড যাতে ভালোভাবে কাজ করে সে লক্ষ্যে অ্যান্ড্রয়েড ১৪ কে অবশ্যই আরো ফ্লেক্সিবল বানাবে গুগল, এমনটিই ধারণা করা হচ্ছে। অ্যান্ড্রয়েড ১৪ এর প্রথম ডেভলপার প্রিভিউ আসলে আমরা আরো অনেক ফিচার ও পরিবর্তন সম্পর্কে জানতে পারবো।

ম্যাটেরিয়াল ইউ ৪.০

ম্যাটেরিয়াল ডিজাইন অ্যান্ড্রয়েড এর অংশ সেই অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ থেকেই। আসন্ন অ্যান্ড্রয়েড ভার্সনে গুগল এর ম্যাটেরিয়াল ইউ ফিচারে উল্লেখযোগ্য পরিবর্তন ও উন্নতি দেখা যাবে বলে আশা করা যায়।

অ্যান্ড্রয়েড বিম এর সমাপ্তি

অ্যান্ড্রয়েড ৪.০ আইসক্রিম স্যান্ডউইচ এর সাথে অ্য্যান্ড্রয়েড বিম ফিচার এসেছিলো যা দ্বারা ফটো, ভিডিওসহ যেকোনো ধরনের ফাইল শেয়ার করা যেতো দুইটি অ্যান্ড্রয়েড ডিভাইসের মধ্যে। এই ফিচার সে সময়ে বেশ মজার মনে হলেও বর্তমান সময়ে এটি খুব একটা ব্যবহার হতে দেখা যায় না।

যেহেতু এই ফিচার এখনো আর বেশি ব্যবহার হয়না, তাই এটি আসন্ন অ্যান্ড্রয়েড ভার্সন থেকে বাদ পড়তে পারে। ইতিমধ্যে Nearby Share দ্বারা অ্যাপল এর এয়ারড্রপ এর মত ফিচার অ্যান্ড্রয়েডেও উপভোগ করা যায়। এছাড়া NFC দ্বারাও প্রায় একই ধরনের সুবিধা পাওয়া যায়।

এভি১ ডিকোডিং সাপোর্ট

মাল্টিমিডিয়াপ্রেমী সাপোর্টারদের জন্য ভালো খবর হলো এভি১ ভিডিও কোডেক সাপোর্ট ডিফল্টভাবে আসতে পারে অ্যান্ড্রয়েডের পরবর্তী ভার্সনে। এই কোডেক ভিপি৯ কোডেক এর চেয়ে ৩০% অধিক কমপ্রেশনে সক্ষম। এর ফলে মূলত স্ট্রিমিং এর মত বিষয়ে সুবিধা পাওয়া যাবে ও কম ডাটা খরচ হবে স্ট্রিমের পারফরমেন্স এ ক্ষতি না করেই।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

android

👉 এন্ড্রয়েড ফোনে ডাটা লিমিট সেট করে অনাকাঙ্ক্ষিত খরচ থেকে বাঁচুন

স্যাটেলাইট কানেকটিভিটি

আইফোন ১৪ সিরিজে এসওএস ইমারজেন্সি ফিচার আনে অ্যাপল। ধারণা করা যাচ্ছে এই ধরনের ফিচার সাপোর্ট অ্যান্ড্রয়েডেও আসতে যাচ্ছে অ্যান্ড্রয়েড ১৪ এর হাত ধরে। গ্যালাক্সি এস২৩ সিরিজে অনেকটা নিশ্চিতভাবে এই ফিচার আনতে যাচ্ছে স্যামসাং। ন্যাটিভলি অ্যান্ড্রয়েডে স্যাটেলাইট কানেকটিভিটি ফিচার আসলে অনেক ফোনেই এই ফিচার দেখা যাবে।

আইডেন্টিটি ক্রেডেন্সিয়াল HAL

আইডেন্টিটি ক্রেডেন্সিয়াল HAL (Hardware Abstraction Layer) ফিচার আসতে পারে অ্যান্ড্রয়েড ১৪ তে। এই ফিচার অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর অথেনটিকেশন প্রসেস এর সিকিউরিটি অনেক উন্নত করবে।

যেসব ডিভাইস অ্যান্ড্রয়েড ১৪ আপডেট পাবে

আপাতত কোন কোন ডিভাইস অ্যান্ড্রয়েড ১৪ আপডেট পাবে তা সঠিকভাবে বলা সম্ভব হচ্ছেনা। তবে স্মার্টফোন ম্যানুফ্যাকচারার কোম্পানিগুলো তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপে অ্যান্ড্রয়েড ১৪ এর আপডেট পৌঁছে দিবে সে সম্পর্কে নিশ্চিত করে বলা যায়।

স্যামসাং ও ওয়ানপ্লাস এর মত কোম্পানিগুলো তাদের ডিভাইসগুলোতে চারটি মেজর সফটওয়্যার আপডেট এর প্রতিশ্রুতি প্রদান করছে। এর মানে হলো স্যামসাং গ্যালাক্সি এস২১ এর পরে মুক্তি পাওয়া সকল ফোন অ্যান্ড্রয়েড ১৪ এর আপডেট পাবে। অন্যদিকে ওয়ানপ্লাস এর উক্ত প্রতিশ্রুতি ওয়ানপ্লাস ১১ থেকে শুরু হলেও ওয়ানপ্লাস ৯, ১০ ও ১১ সিরিজ অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক অ্যান্ড্রয়েড ১৪ এর আপডেট পাবে বলে ধারণা করা যায়।

শাওমি, ভিভো, রিয়েলমি, অপো, ইত্যাদি কোম্পানির নির্দিষ্ট ফ্ল্যাগশিপ ও মিড-রেঞ্জ ফোনগুলোও অ্যান্ড্রয়েড ১৪ এর আপডেট পাবে। অন্যদিকে গুগল পিক্সেল ৪ ও তার পরে মুক্তি পাওয়া ডিভাইসগুলো অ্যান্ড্রয়েড ১৪ আপডেট পাবে বলে আশা করা যায়।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *