নকিয়া জি১০ এবং নকিয়া জি২০ স্মার্টফোনের দাম, ফিচার, বিস্তারিত

বাংলাদেশে তৈরি দুইটি নতুন স্মার্টফোন বাজারে আনলো নকিয়া। স্মার্টফোনদুটি হচ্ছে নকিয়া জি১০ ও নকিয়া জি২০ যা গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় বঙ্গবন্ধু হাইটেক সিটিতে তৈরি হচ্ছে। এগুলো নকিয়ার “মেড ইন বাংলাদেশ” ব্র‍্যান্ডেড স্মার্টফোন।

নকিয়া জি১০ ও নকিয়া জি২০ – ফোন দুইটি বাংলাদেশে তৈরি। অন্যান্য সিরিজের ফোনের পাশাপাশি নকিয়া ফিচার ফোনসমুহ দেশেই নির্মিত হতে যাচ্ছে। দেশে নির্মিত স্মার্টফোনসমূহ দেশের বাইরে থেকে আমদানিকৃত হ্যান্ডসেটের চেয়ে দামে প্রায় ৩০শতাংশ সস্তা। বাংলাদেশে তৈরি এসব হ্যান্ডসেট সাশ্রয়ী দামে ব্যবহারকারীদের হাতে স্মার্টফোন পৌছেঁ দিতে সাহায্য করবে।

বাংলাদেশে তৈরি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের তালিকায় ১৩তম নাম হিসেবে যুক্ত হলো নকিয়া। চলতি বছরের মার্চ মাসে যুক্তরাজ্য ভিত্তিক, ভাইব্রেন্ট সফটওয়্যার ও বাংলাদেশের ইউনিয়ন গ্রুপ বিটিআরসি থেকে লাইসেন্স নেয় স্থানীয়ভাবে নকিয়া মোবাইল উৎপাদনের জন্য।

দেশে ওয়ালটন ২০১৭ সালে সর্বপ্রথম মোবাইল হ্যান্ডসেট ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি তৈরি করে। সেই থেকে শুরু করে স্যামসাং, সিম্ফোনি, অপো, রিয়েলমি ও শাওমির মত বড় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানসমূহ দেশের মাটিতে কারখানা স্থাপন করছে। এসব প্রতিষ্ঠান দেশের ৮৫শতাংশ স্থানীয় স্মার্টফোন প্রোডাকশন এর দায়িত্ব পালন করে।

এরই ধারাবাহিকতায় “মেড ইন বাংলাদেশ” ব্র‍্যান্ডের এন্ড্রয়েড ফোন বিক্রি করতে চলেছে নকিয়া। চলুন জেনে নেওয়া যাক, নকিয়া জি১০ ও নকিয়া জি২০ ফোন দুইটির দাম, হার্ডওয়্যার, সফটওয়্যার, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত।

নকিয়া জি১০

ব্যাটারি হতে যাচ্ছে নকিয়া জি১০ ফোনটির মূল সেলিং পয়েন্ট। পরিবারের সাথে সংযুক্ত থাকতে দীর্ঘ সময় ব্যাকাপ পাওয়া যাবে নকিয়া জি১০ ফোনটি হতে। বলা হচ্ছে ফোনটিতে এআই পাওয়ারড ব্যাটারি ফিচার রয়েছে। ৬.৫ইঞ্চি আকারের ডিসপ্লে যেকোনো প্রয়োজনে বেশ যথাযথ বলা চলে।

নকিয়া জি১০ ফোনটিতে আউট অফ দ্যা বক্স দেখা মিলবে অ্যান্ড্রয়েড ১১ এর। দুই বছর পর্যন্ত সফটওয়্যার আপডেট ও ৩বছর পর্যন্ত সিকিউরিটি আপডেট প্রদানের প্রতিশ্রতি জানিয়েছে নকিয়া। ফোনটিতে থাকা ফেস আনলক ও সাইড মাউন্টেড ফিংগারপ্রিন্ট ব্যবহার করে একাধিক উপায়ে আনলক এর সুবিধা রয়েছে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এই ফোনটির ডাউনসাইড বলা চলে এর অপেক্ষাকৃত কম র‍্যাম ও স্টোরেজকে। সাড়ে ১৩হাজার টাকার ফোন হওয়া স্বত্বেও মাত্র ৩জিবি র‍্যাম ও ৩২জিবি স্টোরেজ থাকছে ফোনটিতে। তবে মেমোরি কার্ড ব্যবহার করে স্টোরেজ বাড়ানোর সুযোগ রয়েছে।

নকিয়া জি১০

নকিয়া জি১০ এর স্পেসিফিকেশনঃ

  • ডিসপ্লেঃ ৬.৫ইঞ্চি
  • প্রসেসরঃ মিডিয়াটেক হেলিও জি২৫
  • ব্যাক ক্যামেরাঃ ১৩মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা
  • ফ্রন্ট ক্যামেরাঃ ৮মেগাপিক্সেল
  • র‍্যামঃ ৩জিবি 
  • স্টোরেজঃ ৩২জিবি
  • ব্যাটারিঃ ৫০৫০মিলিএম্প

নকিয়া জি১০ এর দামঃ ১৩,৪৯৯টাকা

নকিয়া জি২০

নকিয়া জি২০ ফোনটি দিয়ে ১৫হাজার বাজেট রেঞ্জে বেশ ভালো প্রতিযোগিতা দিতে চলেছে নকিয়া। এই বাজেট রেঞ্জে অসংখ্য ফোন থাকলেও স্বয়ংসম্পূর্ণ কোনো ফোন নেই। তার কথা মাথায় রেখে নকিয়া জি২০ ফোনটিতে ফিচারের কোনো কমতি রাখেনি নকিয়া।

নকিয়া জি২০ ফোনটিতে রয়েছে ৪৮মেগাপিক্সেল কোয়াড ক্যামেরা সেটাপ। ক্যামেরাতে আলট্রা ওয়াইড সেন্সরও রয়েছে। এছাড়া এই ফোনটি তিনদিন ব্যাটারি ব্যাকাপ দিতে সক্ষম বলে দাবি নকিয়া কতৃপক্ষের।

👉 নকিয়া বাটন মোবাইলের দাম জানুন

তবে বেশ নড়বড়ে বলা চলে এই ফোনের হার্ডওয়্যার ডিপার্টমেন্ট। একই দামের অন্যসব ফোনে যেখানে মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসরের দেখা মিলছে, সেখানে নকিয়া জি২০ তে রয়েছে জি৩৫ প্রসেসর মাত্র। তবে স্টক অ্যান্ড্রয়েড সফটওয়্যার হিসেবে ব্যবহৃত হওয়ায় সাধারণ ফোন থেকে এই ফোনে ভালো পারফরম্যান্স লক্ষণীয় হতে পারে।

নকিয়া জি২০

নকিয়া জি২০ এর স্পেসিফিকেশনঃ

  • ডিসপ্লেঃ ৬.৫ইঞ্চি
  • প্রসেসরঃ মিডিয়াটেক হেলিও জি৩৫
  • ব্যাক ক্যামেরাঃ ৪৮মেগাপিক্সেল কোয়াড ক্যামেরা
  • ফ্রন্ট ক্যামেরাঃ ৮মেগাপিক্সেল
  • র‍্যামঃ ৪জিবি 
  • স্টোরেজঃ ৬৪জিবি
  • ব্যাটারিঃ ৫০৫০মিলিএম্প

নকিয়া জি২০ এর দামঃ ১৪,৯৯৯টাকা

এই দুটি ফোনের মধ্যে আপনার সবচেয়ে ভাল লেগেছে কোনটি? কমেন্টে জানাতে ভুলবেন না!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,971 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.