ভিভো তৈরি করছে BlueOS অপারেটিং সিস্টেম

স্মার্ট ওয়্যারেবল ও স্মার্ট হোম ডিভাইসের জন্য নতুন অপারেটিং সিস্টেম ঘোষণা করেছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। স্পিড, সিকিউরিটি ও নির্ভরযোগ্যতার জন্য পরিচিত Rust প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর উপর ভিত্তি করে BlueOS নামে এই নতুন অপারেটিং সিস্টেম তৈরী করা হয়েছে।

ভিভো জানিয়েছে BlueOS ডিজাইন করা হয়েছে প্রাইভেসি, এআই ক্যাপাবিলিটি ও এফিসিয়েন্ট পারফরম্যান্স এর কথা মাথায় রেখে। ভিভো দাবি করছে অন্যান্য অপারেটিং সিস্টেমের চেয়ে ব্লুওএস অনেক বেশি নিরাপদ ও ব্যবহারকারীর ডাটা রক্ষায় অধিক সচেষ্ট। এফিসিয়েন্ট হওয়ার দরুন কম পাওয়ারফুল হার্ডওয়্যারেও ভালভাবে চলবে এই অপারেটিং সিস্টেম।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন, ডাটা অপটিমাইজেশন, ট্রান্সপারেন্সি ও কন্ট্রোল, ইত্যাদি প্রাইভেসি ফিচার থাকছে এই নতুন অপারেটিং সিস্টেমে। নিজেদের ডাটার উপর ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ থাকার পাশাপাশি এনক্রিপশন বেশ শক্তিশালী হবে যা ব্যবহারকারীর ডাটার গোপনীয়তা নিয়ন্ত্রণ করবে।

BlueOS এর সাথে এআই ফিচার থাকছে অবশ্যই। পার্সোনালাইজড রিকমেন্ডেশন, প্রোএক্টিভ এসিস্ট্যান্স, কনটেক্সট এওয়্যারনেস, ইত্যাদি এআই-ভিত্তিক ফিচার থাকছে। ব্যবহারকারীর হ্যাবিটকে পর্যালোচনা করে রিকমেন্ডেশন ও এসিস্ট্যান্স প্রদান করতে পারবে এই নতুন অপারেটিং সিস্টেম। BlueOS এফিসিয়েন্ট হওয়ার উপর অধিক গুরুত্ব প্রদান করবে। অর্থাৎ এই অপারেটিং সিস্টেম স্মার্ট ওয়্যারেবল ও স্মার্ট হোম ডিভাইসের মত কম পাওয়ারফুল ডিভাইসেও বেশ সুন্দরভাবে চলবে। এর ফলে ব্যাটারি লাইফে উন্নতির পাশাপাশি অধিক রেসপন্সিভ পারফরম্যান্স পাওয়া যাবে।

BlueOS চালিত প্রথম ডিভাইস হতে যাচ্ছে ভিভো ওয়াচ ৩ স্মার্টওয়াচ যা নভেম্বর ১৩ তারিখ মুক্তি পাবে। এখনো অন্য সব ডিভাইস, যেমন: মোবাইল বা কম্পিউটারের জন্য এই অপারেটিং সিস্টেম আসবে কিনা সে সম্পর্কে কিছু জানায়নি ভিভো। 

vivo BlueOS

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ভিভো’র এই নতুন অপারেটিং সিস্টেম স্মার্ট ওয়্যারেবল ও স্মার্ট হোম মার্কেটকে রীতিমত কাঁপিয়ে দিতে পারে। BlueOS তৈরী করা হয়েছে প্রাইভেসি, এআই ক্যাপাবিলিটি ও এফিসিয়েন্ট পারফরম্যান্স এর কথা মাথায় রেখে যা ব্যবহারকারীদের জন্য সবচেয়ে অধিক গুরুত্বপূর্ণ।

এখনো বলা মুশকিল ভিভো’র এই নতুন অপারেটিং সিস্টেম কতটা সফল হবে। তবে ওয়্যারওএস, ওয়াচওএস এর মত প্রতিষ্ঠিত অপারেটিং সিস্টেম মার্কেটে এটি নতুন প্রতিযোগী হতে যাচ্ছে। এছাড়া শাওমির হাইপারওএস এর মত নতুন অপারেটিং সিস্টেমগুলোর সাথেও প্রতিযোগীতায় ঠিকে থাকতে হবে নতুন এই অপারেটিং সিস্টেমকে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *