হোয়াটসঅ্যাপে এলো নতুন লগইন সুবিধা ‘পাসকি’

মাত্র কয়দিন আগেই গুগল একাউন্টের জন্য ডিফল্ট লগিন মেথড হিসেবে পাসকি (Passkey) যুক্ত করা হয়। এর মধ্যেই হোয়াটসঅ্যাপেও চলে এলো ফিচারটি। চলুন বিস্তারিত জানি পাসকি ও হোয়াটসঅ্যাপে এর ব্যবহার সম্পর্কে।

অ্যান্ড্রয়েড হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীগণ বিদায় জানাতে পারেন অনিরাপদ ও বিরক্তিকর টু-ফ্যাক্টর অথেনটিকেশনকে। মেটার এই কোম্পানী অ্যাপ টুইটার-এ (এক্স) জানায় সকল এন্ড্রয়েড ব্যবহারকারীর জন্য পাসওয়ার্ডলেস পাসকি ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। 

উক্ত নতুন সিকিউরিটি অপশনের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীগণ তাদের ডিভাইসে ফেস, ফিংগারপ্রিন্ট ও পিন সিকিউরিটি ব্যবহার করে একাউন্ট আনলক ও অ্যাকসেস করতে পারবে। গুগলের পর হোয়াটসঅ্যাপই সবচেয়ে বড় ব্যবহারকারীর প্ল্যাটফর্ম যারা পাসকি ফিচারটি মূলধারায় নিয়ে এসেছে।

Passkey এর অর্থ কি?

চিরাচরিত পাসওয়ার্ডকে বাদ দিয়ে ডিভাইসের থাকা অথেটিকেশন মেথড ব্যবহার করে পাসকি। ফলে জিমেইল, পেপাল বা আইক্লাউডে সাইন ইন করা যাবে ফোনের ফিংগারপ্রিন্ট বা পিসিতে উইন্ডোজ হেলো‘র মত অথেনটিকেশন মেথড ব্যবহার করে।

WebAuthn (ওয়েব অথেনটিকেশন) প্রযুক্তির উপর ভিত্তি করে নির্মিত এই প্রযুক্তি। কোনো পাসকি তৈরি করার সময় দুই ধরনের কি জেনারেট হয়: এর মধ্যে একটি যে ওয়েবসাইট বা সার্ভিসে একাউন্ট আছে সেখানে সেভ হয় ও অন্য প্রাইভেট কি জমা হয় যে ডিভাইস আইডেন্টিটি ভেরিফাই করতে ব্যবহার হবে সেখানে। এখন প্রশ্ন হলো পাসকি তো জমা থাকে ডিভাইসে, তাহলে কি হবে যদি ডিভাইস হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায়? যেহেতু পাসকি একাধিক ডিভাইসে কাজ করে সেক্ষেত্রে ব্যাকাপ রাখার অপশন থাকতে পারে।  পাসকি সাপোর্ট করে এমন অনেক সার্ভিস ফোন নাম্বার বা ইমেইল বা কোনো হার্ডওয়্যার সিকিউরিটি (যদি থাকে) ব্যবহার করে রিঅথেনটিকেট করবে। 

হোয়াটসঅ্যাপ

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অ্যাপল ও গুগল এর পাসওয়ার্ড ভল্ট ইতিমধ্যে পাসকি সাপোর্ট করে, ১পাসওয়ার্ড ও ড্যাশলেন এর মত পাসওয়ার্ড ম্যানেজারগুলোও ইতিমধ্যে এই ফিচার নিয়ে এসেছে। ১পাসওয়ার্ড একটি অনলাইন ডিরেক্টরি লিস্টিং সার্ভিস নিয়ে এসেছে যা পাসকি ব্যবহার করে ব্যবহারকারীদের লগিন করতে সাহায্য করবে।

বেশ অনেকদিন ধরেই হোয়াটসঅ্যাপের বিটা চ্যানেলে পাসকি নিয়ে টেস্টিং চালানো হচ্ছিল, অবশেষে এন্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ফিচারটি উন্মুক্ত করা হয়েছে। আইফোনের জন্য হোয়াটসঅ্যাপ পাসকি ফিচার কখন আসবে সে সম্পর্কে কিছু জানায়নি মেটা। এন্ড্রয়েডে সামনের সপ্তাহ বা মাসেই চলে আসবে এই নতুন ফিচার।

হোয়াটসঅ্যাপে পাসকি ফিচার যুক্ত হওয়ার মাধ্যমে পাসওয়ার্ড মনে রাখা, বা ডাটা ব্রিচ এর মাধ্যমে কিংবা ফিশিং এর মাধ্যমে পাসওয়ার্ড কম্প্রোমাইজ হয়ে যাওয়া থেকে মুক্তির এক নতুন অধ্যায় শুরু হতে যাচ্ছে। তবে তার মানে এই নয় যে বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা ২ বিলিয়ন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী সকল ডিজিটাল ঝুঁকি থেকে সম্পূর্ণ নিরাপদ, তবে এই নতুন ফিচারের কল্যাণে পাসওয়ার্ড নির্বাচন এর প্রক্রিয়াতে সমস্যায় পড়ার দিন শেষ হতে যাচ্ছে। পাসকি ফিচারটির কল্যাণে “12345” এর মত সহজ পাসওয়ার্ড ব্যবহারকারী ব্যক্তিদের একাউন্টের নিরাপত্তা কিছুটা হলেও তো বৃদ্ধি পাবে।

পাসকি ফিচারটিকে আপনি কিভাবে দেখছেন? পাসকি নাকি পাসওয়ার্ড – কোনটি অধিক নিরাপদ বলে মনে হয় আপনার? আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *