হোয়াটসঅ্যাপে গোপনীয়তা রক্ষার নতুন সুবিধা আসছে

মেটার মালিকানাধীন মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ আজকাল নিয়মিত আপডেট পাচ্ছে। এ যেন ফেসবুক মেসেঞ্জারের চেয়েও বেশি ফিচার আপডেট আসছে হোয়াটসঅ্যাপে। সাম্প্রতিক ভয়েস মেসেজ আপডেট, ইমোজি রিয়্যাকশন, আপলোড ফাইল সাইজ আপডেট, কমিউনিটি ফিচার আরও অনেক কিছু আসতে চলেছে অ্যাপটিতে। আর এরই ধারাবাহিকতায় নতুন মাত্রা আনতে যাচ্ছে কাস্টমাইজেবল লাস্ট সিন স্ট্যাটাস।

হোয়াটসঅ্যাপের এক সাম্প্রতিক বেটা রিলিজে এই নতুন লাস্ট সিন স্ট্যাটাস কাস্টমাইজেশন ফিচার লক্ষ্য করেছেন অনেক ব্যবহারকারী। হোয়াটসঅ্যাপ আপনি কতক্ষণ আগে ব্যবহার করেছেন বা আপনি কতক্ষণ আগে হোয়াটসঅ্যাপে অনলাইনে ছিলেন সেটা জানিয়ে দেয় ‘লাস্ট সিন’ ফিচারটি। 

একজনের লাস্ট সিন স্ট্যাটাস থেকে আপনি জানতে পারবেন তিনি কতক্ষণ আগে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেছেন। তাই কেউ যদি আপনার হোয়াটসঅ্যাপ মেসেজ পাওয়ার পরেও রিপ্লাই না দেয় তাহলে বুঝতে পারবেন তিনি আসলে আপনাকে এড়িয়ে চলছেন কি-না।

কিন্তু এটা একটা প্রাইভেসি সংক্রান্ত বিষয় হওয়ার কারণে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এই লাস্ট সিন স্ট্যাটাস লুকিয়ে রাখার অথবা চালু রাখার সুবিধা রেখেছে। অর্থাৎ, আপনি চাইলে আপনার হোয়াটসঅ্যাপ লাস্ট সিন স্ট্যাটাস লুকিয়ে রাখতে পারবেন।

এতদিন হোয়াটসঅ্যাপে লাস্ট সিন স্ট্যাটাস সংক্রান্ত তিনটি অপশন পাওয়া যেতঃ এভরিওয়ান, মাই কন্টাক্টস এবং নোবডি। অর্থাৎ আপনি চাইলে লাস্ট সিন পুরোপুরি বন্ধ অথবা চালু রাখতে পারতেন। এছাড়া আপনার কনটাক্ট লিস্টের সকল লোকজনের জন্য লাস্ট সিন চালু রাখতে পারতেন। কিন্তু নতুন ফিচারটি চালু হলে আপনি চাইলে নির্দিষ্ট ব্যক্তিদের জন্য লাস্ট সিন তথ্য বন্ধ করে রাখতে পারবেন। তারা জানতে পারবেনা আপনি কতক্ষণ আগে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেছিলেন।

নতুন এই অপশনটির নাম “My Contacts Except…”। এটি ব্যবহার করে আপনি আপনার ফোনের কনটাক্ট লিস্টের বাছাইকৃত ব্যক্তিদের নিকট হতে আপনার লাস্ট সিন স্ট্যাটাস লুকিয়ে রাখতে পারবেন। অর্থাৎ আপনি যদি চান নির্দিষ্ট কিছু ব্যক্তি আপনার হোয়াটসঅ্যাপ অনলাইন স্ট্যাটাস সম্পর্কে কিছু না জানুক, তাহলে এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে গোপনীয়তা রক্ষার নতুন সুবিধা আসছে

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এই ফিচারটি পরীক্ষামূলকভাবে হোয়াটসঅ্যাপ বেটা আইওএস ভার্সনে পাওয়া যাচ্ছে। পরীক্ষানিরীক্ষা শেষে এটি নিকট ভবিষ্যতে সাধারণ ব্যবহারকারীদের জন্যও উন্মুক্ত করে দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,058 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.