হোয়াটসঅ্যাপে এলো কাঙ্ক্ষিত নতুন ফিচার

হোয়াটসঅ্যাপে সম্প্রতি নতুন আপডেট এর মাধ্যমে অনেক নতুন ফিচার এসেছে। বাংলাটেক এর নিয়মিত পাঠকগণ নতুন সকল ফিচার সম্পর্কে আপডেট পেয়ে থাকেন। তবে সকল নতুন ফিচার সম্পর্কে খবর রাখা সবার পক্ষে সম্ভব হয়না। এই পোস্টে আমরা হোয়াটসঅ্যাপে সম্প্রতি আসা নতুন কিছু ফিচার সম্পর্কে জেনে নিবো।

নতুন হোয়াটসঅ্যাপ গ্রুপ ফিচার

সময়ের সাথে সাথে হোয়াটসঅ্যাপ গ্রুপ এর মেম্বার ক্যাপাসিটি বাড়ানো হয়েছে। ২০১৭ সালে হোয়াটসঅ্যাপ গ্রুপে সর্বোচ্চ মেম্বার সংখ্যা ২৫৬ করা হয়, যা এই বছরের মে মাসে ৫১২ তে উন্নীত করা হয়। সর্বশেষ আপডেট অনুসারে বর্তমানে হোয়াটসঅ্যাপ গ্রুপে ১০২৪জন মেম্বার এড করা যাবে।

টেলিগ্রাম গ্রুপ সাইজ বাড়ানোর বিষয়টি অবশ্য বেশ গুরুত্বপূর্ণ ছিলো। টেলিগ্রাম গ্রুপে সর্বোচ্চ ২০০,০০০ ও ডিসকর্ড সার্ভারে ৫০০,০০০ ইউজার থাকতে পারে। ডিসকর্ড ও টেলিগ্রাম এর মত চ্যাট অ্যাপগুলো যেখানে গ্রুপ সাইজের বিশালতাকে অন্য মাত্রায় নিয়ে যাচ্ছে, সেখানে হোয়াটসঅ্যাপেরও একই পথে হাঁটতে হতোই। 

হোয়াটসঅ্যাপকে মনিটাইজ করতে চায় মেটা, যার অংশ হিসেবে বেটা ভার্সনে হোয়াটসঅ্যাপ প্রিমিয়াম পরীক্ষা করা হচ্ছে। তবে এই সাবস্ক্রিপশন ফিচার আপাতত শুধুমাত্র হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপে পাওয়া যাবে। হোয়াটসঅ্যাপ প্রিমিয়াম সম্পর্কে ডেডিকেটেড পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

প্রাইভেসি ফিচার

প্রাইভেসি সম্পর্কিত নতুন ফিচার হোয়াটসঅ্যাপে যুক্ত হয়েই যাচ্ছে। স্ক্রিনশট ও ভিডিও শুধুমাত্র একবার দেখার ফিচার “View Once” ইতিমধ্যে অ্যাপে যুক্ত হয়েছে। View Once চালু থাকা অবস্থায় মিডিয়া সেভ করা বা স্ক্রিনশট নেওয়া যাবে না। তবে এই ফিচার নিয়ে ব্যবহারকারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। তবে অন্য ফোন ব্যবহার করে ঠিকই কিন্তু ছবি বা ভিডিও তোলা যাবে। এই ফিচার এখন পর্যন্ত হোয়াটসঅ্যাপ এর বেটা ভার্সনে রয়েছে।

👉 হোয়াটসঅ্যাপে মুছে ফেলা মেসেজ পড়ার উপায়

ট্যাবলেট এর জন্য হোয়াটসঅ্যাপ

অ্যান্ড্রয়েড ট্যাবলেট ও আইপ্যাড এর জন্য হোয়াটসঅ্যাপ অ্যাপ আসতে যাচ্ছে খুব শীঘ্রই। বর্তমানে কম্পিউটার, অ্যান্ড্রয়েড ও আইওএস এ হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাচ্ছে, এবার উল্লেখিত ডিভাইসগুলোতেও হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা আসতে যাচ্ছে। এখনো ট্যাবলেট ডিভাইসের জন্য হোয়াটসঅ্যাপ পরীক্ষাধীন। তবে অবশ্যই ট্যাবলেটে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুযোগ আসছে তা নিশ্চিত করে বলা যায়।

👉 হোয়াটসঅ্যাপ একাউন্ট বন্ধ হতে পারে যেসব কারণে

অনলাইন স্ট্যাটাস 

অবশেষে অন্য ব্যবহারকারীদের থেকে অনলাইন স্ট্যাটাস হাইড করার ফিচার এসেছে হোয়াটসঅ্যাপে। অন্যান্য জনপ্রিয় মেসেজিং অ্যাপে ইতিমধ্যে এই ফিচার রয়েছে, যা অবশেষে হোয়াটসঅ্যাপেও চলে এলো।

তবে Last Seen সেকশনে কোনো পরিবর্তন আসবেনা। বরং এখানে “Everyone,” “My contacts, except,” ও “Nobody” অপশন এর পাশাপাশি “Who can see when I’m online” নামে নতুন একটি অপশন দেখা যাবে। এছাড়া “Everyone” বা “Same as last seen” অপশন দুইটিও পাবেন ব্যবহারকারীগণ।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

হোয়াটসঅ্যাপ আপডেট এলো

👉 হোয়াটসঅ্যাপে অনলাইন স্ট্যাটাস লুকিয়ে রাখার উপায়

মেসেজ এডিটিং

পাঠানো মেসেজ এডিট করা অবশেষ সম্ভব হবে হোয়াটসঅ্যাপে। ইতিমধ্যে এই ফিচার অ্যাপটিতে আনার জন্য কাজ চলছে, খুব শীঘ্রই বিশ্বব্যাপী সকল ব্যবহারকারীর জন্য এই ফিচারটি উন্মুক্ত করা হবে বলে আশা করা যাচ্ছে। অ্যান্ড্রয়েড বেটা ভার্সন ২.২২.২২.১৪ এ মেসেজ পাঠানোর পর তা এডিট করা হলে মেসেজ বাবলের মধ্যে টেক্সট ওয়ার্নিং দেখানো হবে। মেসেজ পাঠানোর ১৫মিনিট পর্যন্ত এডিট করা যাবে, এরপর আর মেসেজ এডিট করা যাবেনা।

👉 হোয়াটসঅ্যাপ মেসেজ সিন না করে গোপনে মেসেজ পড়ার উপায়

হোয়াটসঅ্যাপ এডিটেড মেসেজ ফিচার কখনো আসবে সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। তবে আপনি যদি অ্যাপ নিয়মিত আপডেট রাখেন তবে ফিচার আসার পরপর পেয়ে যাবেন। হোয়াটসঅ্যাপ এর অন্য সকল ফিচার এর মত অনেকদিন পরীক্ষা চালানোর পর তবে এই ফিচার স্ট্যাবল ভার্সনে দেখা যাবে বলে আশা করা যায়।

👉 ভিডিওঃ কম্পিউটারের গতি বাড়াতে নতুন অ্যাপ আনছে মাইক্রোসফট

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,638 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.