হোয়াটসঅ্যাপে অনলাইন স্ট্যাটাস লুকিয়ে রাখার উপায়

আপনি হোয়াটসঅ্যাপে অনলাইনে থেকেও সবার কাছ থেকে নিজেকে লুকিয়ে রাখতে পারবেন। ফলে কেউ আপনাকে অনালাইনে দেখতে পারবেনা। অনেকেই এটা করতে চায় অনাকাঙ্ক্ষিত মেসেজ পাওয়া থেকে রেহাই পাওয়ার জন্য। হোয়াটসঅ্যাপের ‘লাস্ট সিন স্ট্যাটাস’ ফিচারটির মাধ্যমে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন আপনাকে লোকজন অনলাইনে দেখতে পারবে কি-না।

এই পোস্টে জানবেন হোয়াটসঅ্যাপ এর লাস্ট সিন ফিচার সম্পর্কে বিস্তারিত। এছাড়া অ্যান্ড্রয়েড ও আইফোনে হোয়াটসঅ্যাপের লাস্ট সিন স্ট্যাটাস ফিচারটি কিভাবে ব্যবহার করবেন সে সম্পর্কেও এই পোস্টে জানতে পারবেন।

কাউকে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর পর সাথে সাথে রিপ্লাই না পেলে প্রাপক আপনার মেসেজ পেয়েছে কি পায়নি, তা সম্পর্কে জানতে চাই আমরা সকলেই। প্রতিটি মেসেজের পাশে থাকা চেকমার্ক দ্বারা মেসেজ পৌঁছেছে কিনা বা উক্ত ব্যক্তি পড়েছেন কিনা তা জানা যায়। এছাড়াও অন্য একভাবে শেষ কবে প্রাপক তার হোয়াটসঅ্যাপে লগিন করেছে, সেটিও দেখা যায়।

হোয়াটসঅ্যাপের লাস্ট সিন স্ট্যাটাস ফিচার কি?

হোয়াটসঅ্যাপ চ্যাটে নামের নিচে উক্ত ব্যক্তি সর্বশেষ কবে হোয়াটসঅ্যাপে প্রবেশ করেছেন তা জানা যায়। উক্ত ব্যক্তি যদি অনলাইনে থাকেন তবে এক্ষেত্রে Online লেখা ও টাইপ করলে Typing লেখা প্রদর্শিত হয়। আবার ঐ ব্যাক্তি যদি অফলাইন থাকে তবে লাস্ট সিন স্ট্যাটাস দেখতে পাবেন।

যদিওবা অনলাইনে থাকা অবস্থায় আপনার স্ট্যাটাস অর্থাৎ আপনি অনলাইনে আছেন নাকি চ্যাট করছেন তা হাইড করা যায়না, তবে আপনি অফলাইন থাকা অবস্থায় শেষ কবে লগিন করেছেন সে স্ট্যাটাস এর প্রাইভেসি চেঞ্জ করতে পারবেন। 

অর্থাৎ আপনি শেষ কবে হোয়াটসঅ্যাপে লগিন করেছেন তা যদি আপনার কনটাক্টদের কাছ থেকে হাইড করতে চান, তবে চাইলে এটা করতে পারবেন স্থায়ী বা ক্ষণস্থায়ী ভাবে। আবার গোপনীয়তা বজায় রাখতে বা কারো কাছ নজরদারি থেকে বাঁচতে চাইলেও এই ফিচার কাজে আসতে পারে।

হোয়াটসঅ্যাপের লাস্ট সিন স্ট্যাটাস চালু ও বন্ধ করার নিয়ম

চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপের লাস্ট সিন স্ট্যাটাস ফিচারটি কিভাবে ব্যবহার করতে হয়। উল্লেখ্য যে, আপনি যদি লাস্ট সিন অফ রাখেন, তবে অন্যদের লাস্ট সিন স্ট্যাটাস ও দেখতে পাবেন না।

আইফোন

আইফোনে আপনার হোয়াটসঅ্যাপের লাস্ট সিন স্ট্যাটাস হাইড করতে চাইলে নিচের নির্দেশনা অনুযায়ী কাজ করতে পারেনঃ

  • প্রথমে আপনার আইফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপটি ওপেন করুন অ্যাপ লিস্ট থেকে।
  • এবার হোয়াটসঅ্যাপ হোমপেজে ঠিক নিচের দিকে বেশ কিছু অপশন দেখতে পাবেন। নিচের এই বারের একদম শেষ অপশনে সেটিংস আইকন এবং ‘Settings’ লেখা দেখতে পাবেন। এখানে ট্যাপ করুন।
  • নতুন সেটিংস পেজে বেশ কিছু অপশন দেখতে পাবেন। এই অপশন থেকে ‘Privacy’ নামক অপশনটি ট্যাপ করুন।
  • প্রাইভেসি সেটিংসের শুরুতেই আপনি ‘Last Seen & Online’ অপশনটি দেখতে পাবেন। এখানে ডিফল্টভাবে Everyone লেখা থাকবে। এখানে ট্যাপ করুন।
  • নতুন পেজে বেশ কিছু অপশন দেখতে পাবেন। অনলাইন স্ট্যাটাস কার কাছ থেকে হাইড করতে চান সে অনুযায়ী এখানে অপশন সিলেক্ট করতে পারবেন। সবার কাছ থেকে হাইড করতে চাইলে এখানে আপনাকে ‘Nobody’ অপশনটি সিলেক্ট করে দিতে হবে ‘Who can see my last seen’ অংশ থেকে।

উল্লেখিত সেটিংস সেট করলে আপনার হোয়াটসঅ্যাপ লাস্ট সিন স্ট্যাটাস কেউ দেখতে পাবেনা। আবার আপনি যদি অন্যরা লাস্ট সিন অপশন দেখতে পাবে এমন সেটিংস করতে চান, তবে Everyone বা My contacts অপশন সিলেক্ট করতে পারেন। Everyone সিলেক্ট করলে আপনার নাম্বার আছে এমন যেকেউ আপনার হোয়াটসঅ্যাপের লাস্ট সিন স্ট্যাটাস দেখতে পাবে। আবার My contacts সিলেক্ট করলে আপনার ফোনে যাদের নাম্বার সেভ আছে, শুধুমাত্র তারাই লাস্ট সিন স্ট্যাটাস দেখতে পাবে। এছাড়া আরেকটি অপশন রয়েছে My Contacts Except নামে। এই অপশনে আপনি আপনার কন্টাক্টে থাকা নির্দিষ্ট কারো জন্য লাস্ট সিন স্ট্যাটাস লুকিয়ে রাখতে পারেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

whatsapp

অ্যান্ড্রয়েড

অ্যান্ড্রয়েড ফোনেও বেশ সহজে আপনার লাস্ট সিন স্ট্যাটাস লুকাতে পারবেন। অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ এর লাস্ট সিন স্ট্যাটাস হাইড করতেঃ

  • আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে হোয়াটসঅ্যাপে প্রবেশ করুন
Three Dot Menu
  • এরপর মেন্যু থেকে Settings এ প্রবেশ করুন
  • Privacy তে ট্যাপ করুন
Privacy Settings
  • Last Seen অপশনে প্রবেশ করুন
Privacy Settings
  • এরপর সবার কাছ থেকে লাস্ট সিন স্ট্যাটাস হাইড করতে চাইলে Nobody সিলেক্ট করুন
Nobody Select

উল্লেখিত সেটিংস সেট করলে আপনার হোয়াটসঅ্যাপ লাস্ট সিন স্ট্যাটাস কেউ দেখতে পাবেনা।  এছাড়া লাস্ট সিন সেটিংসে Everyone ও My contacts নামে দুইটি অপশন দেখতে পাবেন। এছাড়া আরেকটি অপশন রয়েছে My Contacts Except নামে। এই অপশনে আপনি আপনার কন্টাক্টে থাকা নির্দিষ্ট কারো জন্য লাস্ট সিন স্ট্যাটাস লুকিয়ে রাখতে পারেন।

Everyone সিলেক্ট করলে যেকেউ আপনার হোয়াটসঅ্যাপ লাস্ট সিন স্ট্যাটাস দেখতে পাবে। আবার My contacts সিলেক্ট করলে শুধুমাত্র আপনার কাছে যাদের নাম্বার সেভ আছে তারাই আপনার হোয়াটসঅ্যাপ লাস্ট সিন স্ট্যাটাস দেখতে পাবে।

👉 হোয়াটসঅ্যাপে গোপনীয়তা রক্ষার নতুন সুবিধা আসছে

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

3 comments

    • আরাফাত বিন সুলতান Reply

      অনুগ্রহ করে আপনার প্রশ্ন করুন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *