হোয়াটসঅ্যাপ মেসেজ সিন না করে গোপনে মেসেজ পড়ার উপায়

প্রাইভেসি আপনার প্রথম পছন্দ হোক কিংবা নিজের ইচ্ছামত মেসেজের রিপ্লাই করার সুবিধার জন্য হোক, উভয় ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপ এর রিড রিসিট বন্ধ করা বেশ কাজে আসতে পারে। বর্তমানে সবাই হোয়াটসঅ্যাপ ব্যবহার করে বন্ধু ও পরিবারের সাথে যোগাযোগ রাখতে। তবে কাউকে অফেন্ড না করে রিপ্লাই না দিয়ে ফেলে রাখা সম্ভব না, এই ক্ষেত্রে রিড রিসিট বন্ধ করতে পারেন। এর ফলে আপনি হোয়াটসঅ্যাপ মেসেজ পড়লেও তা মেসেজ প্রদানকারী বুঝতে পারবেনা। ফলে সে বুঝতে পারবেন যে আপনি তার মেসেজটি পরেছেন কি না।

অনেক সময় ব্যস্ততার কারণে আমরা মেসেজের উত্তর দিতে পারিনা। অথচ মেসেজ পড়লে সেটা অপর প্রান্তে সিন লেখা থাকে ফলে মেসেজদাতা বুঝে যায় যে তার মেসেজটি আপনি পড়েছেন। এমন অবস্থায় রিপ্লাই দিতে দেরি হলে অনেকে মন খারাপ করে। অনেকে ভেবে নেয় আপনি হয়ত উক্ত ব্যক্তিকে অগ্রাহ্য করছেন। কিন্তু রিড রিসিট ফিচার বন্ধ করলে আপনি কারো মেসেজ পড়লেও সে বুঝতে পারবেনা। অর্থাৎ তার ইনবক্সে মেসেজটি সিন হিসেবে দেখানো হবেনা।

হোয়াটসঅ্যাপ রিড রিসিট বন্ধ করা বেশ সহজ। এর মাধ্যমে মেসেজ যিনি পাঠিয়েছেন তাকে জানতে না দিয়ে মেসেজ পড়া যায়। অর্থাৎ মেসেজ সিন করার কোনো প্রমাণ থাকেনা রিড রিসিট বন্ধ করলে। তবে রিড রিসিট শুধুমাত্র পারসোনাল চ্যাটে বন্ধ রাখা যায়, গ্রুপ চ্যাটের ক্ষেত্রে এটি বন্ধ করার কোনো উপায় নেই। উল্লেখ্য যে রিড রিসিট বন্ধ করলে যেমন অন্যদের মেসেজ সিন করলে তাদের তা দেখানো হবেনা, তেমনি আপনার মেসেজও কেউ সিন করছে কিনা আপনি তা দেখতে পারবেন না।

হোয়াটসঅ্যাপ রিড রিসিট কি?

হোয়াটসঅ্যাপ রিড রিসিট হলো চেকমার্ক যা হোয়াটসঅ্যাপে প্রতিটি মেসেজের পাশে দেখা যায়। কাউকে মেসেজ পাঠানোর পর মেসেজের পাশে ছাই বা গ্রে রঙের চেকমার্ক দেখা যায়। মেসেজ ডেলিভার হলে দুইটি গ্রে চেকমার্ক দেখা যায় ও প্রাপক মেসেজ সিন করার পর উক্ত চেকমার্ক নীল হয়ে যায়। গ্রুপ চ্যাটের ক্ষেত্রে গ্রুপ মেম্বার সবাই কোনো মেসেজ সিন করার পর নীল চেকমার্ক দেখা যায়।

হোয়াটসঅ্যাপ রিড রিসিট বন্ধ করার নিয়ম

মেসেজের পাশে নীল চেকমার্ক দেখতে না পেলে সাধারণভাবে ধরে নিতে পারেন প্রাপক ঐ মেসেজ সিন করেনি। আবার সিন করার পরেও যদি ব্লু মার্ক দেখতে না পান, তাহলে ধরে নিতে হবে উক্ত ব্যক্তি রিড রিসিট বন্ধ রেখেছেন। এছাড়া ব্লক করে দিলে বা ইন্টারনেট এর সমস্যা হলেও সেক্ষেত্রে নীল রিড রিসিট দেখা না যেতে পারে। 

রিড রিসিট সেটিংস কিন্তু উভয় ব্যবহারকারী নিয়ন্ত্রণ করতে পারেন। অর্থাৎ যেকোনো একজন রিড রিসিট বন্ধ রাখলে অপর ব্যক্তি রিড রিসিট দেখতে পাবেন না।

এবার চলুন জানি কিভাবে অ্যান্ড্রয়েড ও আইফোনে হোয়াটসঅ্যাপ রিড রিসিট বন্ধ করতে হয়।

হোয়াটসঅ্যাপ রিড রিসিট বন্ধ করার নিয়ম

অ্যান্ড্রয়েড

  • অ্যান্ড্রয়েড ফোন থেকে হোয়াটসঅ্যাপে প্রবেশ করুন
  • এরপর ডানদিকের উপরের কর্নারে থাকা থ্রি ডটে ট্যাপ করুন
  • Settings সিলেক্ট করুন
  • এবার Account অপশন সিলেক্ট করুন
  • Privacy তে ট্যাপ করুন
  • রিড রিসিট বন্ধ করতে Read Receipts অপশনের পাশে থাকা টোগল অফ করে দিন
অ্যান্ড্রয়েড হোয়াটসঅ্যাপ রিড রিসিট বন্ধ করার নিয়ম

👉 হোয়াটসঅ্যাপ কুইক রিপ্লাই কি? কিভাবে ব্যবহার করে জানুন

আইওএস

  • আইওএস চালিত ডিভাইসে হোয়াটসঅ্যাপ ওপেন করুন
  • এবার ডানদিকের নিচের কর্নারে থাকা Settings অপশনে ট্যাপ করুন
  • Account অপশনে ট্যাপ করুন
  • Privacy অপশন সিলেক্ট করুন
  • রিড রিসিট বন্ধ করতে Read Receipts টোগল অফ করে দিন

ব্যাস! এভাবে আইওএস ও অ্যান্ড্রয়েড ডিভাইসে হোয়াটসঅ্যাপ রিডি রিসিট বন্ধ করতে পারবেন।

👉 ভিডিওঃ অনলাইন ইনকামের জন্য যে বিষয়গুলো জানা জরুরি

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,418 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.