বিদায় উইন্ডোজ ফোন

By -

আপনি কি এখনো উইন্ডোজ ফোন ব্যবহার করেন? আপনি কি একজন উইন্ডোজ ফোন ভক্ত? তাহলে আপনার জন্য একটা গুরুত্বপূর্ণ খবর আছে। আর সেটা হচ্ছে, আপনার ফোন পরিবর্তনের সময় এসে গেছে। কারণ, মাইক্রোসফট নিজেই উইন্ডোজ ফোন নিয়ে আশা ছেড়ে দিয়েছে বলে জানিয়েছেন কোম্পানিটির এক কর্মকর্তা।

মাইক্রোসফটের উইন্ডোজ ১০ বিভাগের প্রধান জো বেলফোর এই তথ্য জানিয়েছেন। টুইটারে বেশ কিছু টুইট বার্তায় বেলফোর জানান, মাইক্রোসফট এখন আর উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমে নতুন কোনো ফিচার যোগ করতে আগ্রহী না। নতুন কোনো উইন্ডোজ ফোন ডিভাইস তৈরির ইচ্ছেও এখন মাইক্রোসফটের নেই।

তবে বিদ্যমান গ্রাহকদের জন্য উইন্ডোজ ফোনে বাগ ফিক্স ও নিরাপত্তা আপডেট দিতে থাকবে মাইক্রোসফট।

উইন্ডোজ ফোন ওএস বাজারে প্রতিযোগিতা করতে না পারার অন্যতম কারণ হচ্ছে এর অ্যাপের অপ্রতুলতা। ব্যবহারকারী কম বলে ডেভেলপাররা উইন্ডোজ মোবাইলের জন্য অ্যাপ তৈরিতে আগ্রহী হননি। জো বেলফোর জানান, তারা উইন্ডোজ ফোনের অ্যাপ বৃদ্ধি করার জন্য ডেভেলপারদের অনেক সুযোগ সুবিধা দিয়েছেন, এমনকি টাকাও দেয়া হয়েছে, কিন্তু কোনোকিছুই শেষ পর্যন্ত কাজে আসেনি।

মাইক্রোসফট এখন এটা অনুভব করছে যে, পিসিতে উইন্ডোজ জনপ্রিয় হলেও ফোনে তারা ঠিক জনপ্রিয় হয়ে উঠতে পারছেনা, তাই নিজেদের সার্ভিসগুলো ঠিকঠাক চালাতে এখন এন্ড্রয়েড ও আইওএসের জন্য আরও গুরুত্ব সহকারে অ্যাপ বানাচ্ছে কোম্পানিটি। কিছুদিন আগে এন্ড্রয়েডের জন্য একটি হোম লঞ্চার এবং এন্ড্রয়েড ও আইওএসের জন্য এজ ব্রাউজার প্রকাশ করেছে মাইক্রোসফট।

অপরদিকে, মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস সম্প্রতি জানিয়েছেন, তিনি নিজেও উইন্ডোজ ফোন ছেড়ে এখন এন্ড্রয়েড ফোন ব্যবহার করছেন। সেই সাথে উইন্ডোজ অপারেটিং সিস্টেম বিভাগের প্রধান জো বেলফোর-ও এখন এন্ড্রয়েড ফোন ব্যবহার করছেন।

তো, সবকিছু মিলিয়ে উইন্ডোজ ফোন মোবাইলের বিদায় ঘন্টা তাহলে বেজেই গেল, যা অনেক দিন ধরেই দোল খাচ্ছিল।

আপনি কি উইন্ডোজ ফোন ব্যবহার করেছেন? কেমন মনে হচ্ছে মাইক্রোসফটের এই সিদ্ধান্তটি?

Comments

Leave a Reply