৫ মিলিয়ন জিমেইল আইডি-পাসওয়ার্ড ফাঁস!

Gmail-banner

একটি রাশিয়ান বিটকয়েন ফোরামে প্রায় ৫ মিলিয়ন জিমেইল আইডি ও পাসওয়ার্ড ফাঁস করা হয়েছে। ঐ সাইটটিতে এসব জিমেইল এড্রেস ও পাসওয়ার্ড প্রকাশ্যে পোস্ট করা হয়েছে। তবে গুগল বলছে, তারা সার্ভারে এমন কোনো নিরাপত্তা ত্রুটি পায়নি যা এতগুলো একাউন্টের তথ্য ফাঁস করে দিতে পারে।

অবশ্য, বিটকয়েন ফোরামে জিমেইল ইউজারনেম-পাসওয়ার্ড প্রকাশ করার পর বিষয়টি সবার নজরে এলে সাইট অ্যাডমিন সেগুলোর পাসওয়ার্ড অংশ মুছে দিয়ে শুধুমাত্র জিমেইল এড্রেসগুলো পাবলিশড রেখে দেন। পোস্টদাতা দাবি করছেন, এগুলোর ৬০% পাসওয়ার্ডই কার্যকর।

অনুসন্ধানে দেখা গেছে, ফাঁস হওয়া এসব একাউন্টের বেশিরভাগই ইংলিশ, স্প্যানিশ ও রাশিয়ান। আপনার জিমেইল একাউন্টটিও সেই ফাঁস হওয়ার তালিকায় রয়েছে কিনা তা জানতে https://isleaked.com/en.php ঠিকানায় গিয়ে সার্চ করে দেখতে পারেন। এজন্য পুরো জিমেইল এড্রেস না দিয়ে শুধুমাত্র আংশিক এড্রেস লিখে সার্চ করাই বুদ্ধিমানের কাজ হবে। কেননা এতে স্প্যামিংয়ের শিকার হওয়ার ঝুঁকি কমবে। আর একদমই ঝুঁকি নিতে না চাইলে এক্ষুণি আপনার জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং এতে টু-স্টেপ ভেরিফিকেশন চালু করে নিন। জিমেইলের নিরাপত্তা ফিচার টু-স্টেপ ভেরিফিকেশন চালুর উপায় জানতে আমার এই পোস্টটি দেখতে পারেন

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,163 other subscribers

Comments