হোয়াটসঅ্যাপ চ্যানেল তৈরির উপায় ও এর সুবিধা

হোয়াটসঅ্যাপ এর জনপ্রিয়তা নিয়ে কারো কোনো সন্দেহ নেই। পরিবার, বন্ধু কিংবা সহকর্মীদের সাথে যোগাযোগ রাখতে হোয়াটসঅ্যাপ প্রতিনিয়ত ব্যবহার হচ্ছে। তবে লেটেস্ট আপডেট এর কল্যাণে সুপরিচিত হোয়াটসঅ্যাপে দারুণ একটি সুবিধা এসেছে।

হোয়াটসঅ্যাপ এর লেটেস্ট আপডেটে একটি নতুন ফিচার এসেছে যা সোশ্যাল মিডিয়ার কাজ করবে। WhatsApp Channels নামে এই ফিচারটি অনেকটা টেলিগ্রাম বা ইন্সটাগ্রাম এর মত চ্যানেল ফিচারের মতই যা “one-way broadcasting tool” হিসেবে ব্যবহৃত হবে। এই নতুন ফিচার দেখা যাবে Updates ট্যাবে।

আসছে কিছুদিনের মধ্যে গ্লোবালি বাংলাদেশসহ ১৫০টি দেশে সকল ব্যবহারকারীর কাছে ফিচারটি পৌঁছে যাবে। আবার দেশভেদে বা নাম, ক্যাটাগরি ব্যবহার করেও চ্যানেল খুঁজে পাওয়া যাবে। তাছাড়া নতুন, বেশি একটিভ, ফলোয়ারের ভিত্তিতেও চ্যানেল দেখা যাবে।

ইতিমধ্যে অনেক সেলিব্রিটি, স্পোর্টস টিম, আর্টিস্ট, নেতা, ও প্রতিষ্ঠান তাদের হোয়াটসঅ্যাপ চ্যানেল খুলে ফেলেছে। মেটা সিইও মার্ক জাকারবার্গ থেকে শুরু করে গায়িকা ওলিভিয়া রড্রিগো, স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স, এমনকি ফুটবল ক্লাব বার্সেলোনাও খুলেছে তাদের অফিসিয়াল হোয়াটসঅ্যাপ চ্যানেল। হোয়াটসঅ্যাপ বলছে হোয়াটসঅ্যাপ চ্যানেল হতে যাচ্ছে সবচেয়ে প্রাইভেট ব্রডকাস্টিং সার্ভিস। চ্যানেলের ফলোয়ার হলে আপনার ফোন নাম্বার বা প্রোফাইল ফটো কিন্তু চ্যানেল ক্রিয়েটর দেখতে পাবেনা। আপনি যাকেই ফলো করুন না কেনো, আপনার তথ্য প্রাইভেট থাকবে। এছাড়া চ্যানেল হিস্টোরি গত ৩০ দিনের জন্য সেভ থাকবে মাত্র।

ইমোজি ব্যবহার করে চ্যানেলে পোস্ট করা আপডেটে রিয়েক্ট প্রদান করা যাবে ও মোট রিয়েকশন সংখ্যা দেখা যাবে। তবে আপনি কি রিয়েক্ট দিয়েছেন তা কেউ দেখতে পাবেনা। আবার চ্যানেলে পোস্ট করা আপডেট চ্যানেল লিংকসহ অন্য গ্রুপ বা চ্যাটে ফরওয়ার্ড করা যাবে। কোনো চ্যানেলকে ফলো করা বন্ধ করতে চাইলে সহজে যেকোনো সময় উক্ত চ্যানেল মিউট বা আনসাবস্ক্রাইব করে দেওয়া যাবে। নতুন একাউন্ট খুলে বা ইতিমধ্যে থাকা একাউন্ট ব্যবহার করে একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এডমিন হয়ে চ্যানেল তৈরী করতে পারবেন। পোস্ট করার ৩০ দিন পর্যন্ত আপডেট এডিট করা যাবে, এরপর অটোমেটিক ডিলিট হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপ চ্যানেল খুঁজে পাওয়ার উপায়

হোয়াটসঅ্যাপে আপনার কাঙ্ক্ষিত ব্যক্তি বা প্রতিশষ্ঠানের চ্যানেল ফলো করতে পারেন। কোনো চ্যানেল ফলো করার পর উক্ত চ্যানেলে পোস্ট করা আপডেট, যেমন: লিখিত নোট, ছবি বা ভিডিও দেখতে পাবেন Updates ট্যাব এর Channels সেকশনে। কোনো চ্যানেল আপডেট পোস্ট করলে তৎক্ষণাৎ জানতে নোটিফিকেশন অন করার সুযোগও রয়েছে।

একাধিক উপায়ে চ্যানেল খুঁজে বের করা যাবে, যথা:

  • চ্যানেল লিস্ট ব্রাউজ করা: এই লিস্টে অনেকগুলো চ্যানেল একসাথে প্রদর্শিত হবে। মূলত আপনার ফোন নাম্বার ও ভাষার উপর ভিত্তি করে এসব চ্যানেল দেখাবে। চাইলে দেশ, ক্যাটাগরি, ফিল্টার অপশন, ইত্যাদির ভিত্তিতে চ্যানেল খুঁজে বের করা যাবে।
  • রিকমেন্ডেড চ্যানেলস: Updates ট্যাব এর নিচের দিকে রিকমেন্ডেড চ্যানেল দেখানো হবে। এসব চ্যানেল মেট্রিক, জনপ্রিয়তা, একটিভিটি, ইত্যাদির ভিত্তিতে দেখানো হবে।
  • এক্সটার্নাল লিংকস: চ্যানেল এডমিনগণ চ্যানেলের লিংক কপি করে অন্যদের প্রদান করলে সেটি ব্যবহার করে চ্যানেল দেখা বা চ্যানেলে জয়েন করা যাবে।

Updates ট্যাবে প্রবেশ করে নিচের দিকে থাকা Find channels অপশনে ক্লিক করে হোয়াটসঅ্যাপ চ্যানেলগুলো এক্সপ্লোর করা যাবে।

কোনো হোয়াটসঅ্যাপ চ্যানেল ফলো করতে চ্যানেলে প্রবেশ করে চ্যানেল নামের পাশে থাকা Follow অপশনে ট্যাপ করুন। এছাড়া চ্যানেল ইনফো পেজে গিয়েও ফলো করা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

WhatsApp new feature

👉 অনলাইনে লোন পাওয়ার উপায় (ঘরে বসেই ডিজিটাল ঋণ)

হোয়াটসঅ্যাপ চ্যানেল তৈরী করার নিয়ম

যেকেউ চাইলে তাদের ফলোয়ারদের উদ্দেশ্যে হোয়াটসঅ্যাপ চ্যানেল তৈরী করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে হোয়াটসঅ্যাপ চ্যানেল তৈরী করবেন।

প্রথমে নিশ্চিত করুন আপনার হোয়াটসঅ্যাপ লেটেস্ট ভার্সনে আপগ্রেড করা আছে কিনা। এছাড়া হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করেও চ্যানেল তৈরী করা যাবে। 

প্রথমে জানা যাক কিভাবে হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে চ্যানেল খুলতে হয়।

  • হোয়াটসঅ্যাপে প্রবেশ করুন ও Updates ট্যাবে ট্যাপ করুন
  • Channels এর পাশে থাকা প্লাস (+) বাটনে ট্যাপ করুন ও Create Channel সিলেক্ট করুন
  • পপ-আপ স্ক্রিন দেখতে পেলে Continue তে ট্যাপ করুন
  • এবার চ্যানেল এর নাম ও ডেসক্রিপশন প্রদান করুন ও প্রোফাইল ফটো এড করুন
  • সবশেষে Create Channel অপশনে ট্যাপ করে চ্যানেল তৈরীর প্রক্রিয়া সম্পন্ন করুন

আইফোন থেকেও প্রায় একইভাবে হোয়াটসঅ্যাপে চ্যানেল খোলা যাবে। আইফোন থেকে হোয়াটসঅ্যাপ চ্যানেল খুলতেঃ

  • হোয়াটসঅ্যাপে প্রবেশ করুন, বোটম লেফটে থাকা Updates অপশনে ট্যাপ করুন
  • ডানদিকের টপে থাকা Plus (+) বাটনে ট্যাপ করুন ও Create Channel সিলেক্ট করুন
  • এরপর Continue অপশনে ট্যাপ করুন
  • এবার চ্যানেল এর ডিটেইলসমূহ প্রদান করুন, Edit সিলেক্ট করে চ্যানেলের প্রোফাইল ফটো এড করুন
  • এরপর চ্যানেল এর নাম ও ডেসক্রিপশন প্রদান করুন
  • সবশেষে Create Channel অপশনে ট্যাপ করে প্রক্রিয়াটি সম্পন্ন করুন

👉 হোয়াটসঅ্যাপে পাঠানো মেসেজ এডিট করুন সহজেই

হোয়াটসঅ্যাপে ইন্সট্যান্টলি চ্যানেল তৈরী করা যায়। WhatsApp Community এর মত হোয়াটসঅ্যাপে চ্যানেল তৈরী করতেও কোনো ধরনের এপ্রুভাল এর প্রয়োজন হয়না। চ্যানেল তৈরির সাথে সাথেই মেসেজ পোস্ট করা যায়।

বলে রাখা ভালো কোনো চ্যানেল যদি হোয়াটসঅ্যাপ প্রদত্ত গাইডলাইন অনুসরণ না করে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে হোয়াটসঅ্যাপ কতৃপক্ষ। সাধারণত ইলিগ্যাল বা ক্ষতিকর কনটেন্ট শেয়ার করা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। কোনো ধরনের জালিয়াতি বা বয়সের সাথে অসংগতিপূর্ণ কনটেন্ট পেলে সেক্ষেত্রে উক্ত চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে হোয়াটসঅ্যাপ।

Channel Info পেজে প্রবেশ করতে পারবেন চ্যানেলের নামে ক্লিক করে। এরপর Copy link এর মাধ্যমে আপনার চ্যানেলের লিংক অন্যদের সাথে শেয়ার করতে পারবেন। 

আপনি কি হোয়াটসঅ্যাপ চ্যানেল ফিচারটি ব্যবহার করছেন? এই ফিচারটি সম্পর্কে আপনার মতামত আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *