নগদ ক্যাশ আউট চার্জ বৃদ্ধি এবং অ্যাপে সেন্ড মানি খরচ যুক্ত হলো

বেড়েছে নগদ এর ক্যাশ-আউট চার্জ, এর পাশাপাশি অ্যাপ থেকে ফান্ড ট্রান্সফার অর্থাৎ সেন্ড মানি এর জন্য চার্জ যুক্ত হয়েছে যা পূর্বে ফ্রি ছিলো। সেপ্টেম্বর মাসের ৮ তারিখ থেকে এই নতুন রেট ও ফি কার্যকর হয়েছে বলে গণমাধ্যমের খবরে জানা যাচ্ছে।

অ্যাপ ব্যবহার করে নগদ থেকে সেন্ড মানি এর ক্ষেত্রে ৫ টাকা ফি প্রযোজ্য হবে যা পূর্বে কোনো ফি ছাড়াই করা যেতো। তবে অ্যাপ থেকে প্রথম ৫টি সেন্ড মানি ফ্রি করা যাবে। ৯ই সেপ্টেম্বর নগদ অ্যাপে সেন্ড মানিতে সাময়িক ৫টাকা কাটলেও সেটা সাথে সাথে ক্যাশব্যাক আকারে আবার চলে আসতে দেখেছি।

অ্যাপ থেকে প্রথম ৫ বার ফ্রি সেন্ড মানির পর তারপর প্রতিটি সেন্ড মানিতে ৫টাকা চার্জ প্রযোজ্য হবে। তবে ইউএসএসডি কোড ডায়াল করে সেন্ড মানি করলে আগেও ৫ টাকা ফি ছিল যা এখনও বহাল আছে।

তার পাশাপাশি বাড়ানো হয়েছে ক্যাশ-আউট চার্জ। নগদ ক্যাশ আউট চার্জ আগে ছিলো হাজারে ১১.৪৯ টাকা যা বর্তমানে বাড়িয়ে করা হয়েছে ১২.৫০ টাকা। ইউএসএসডি কোড ব্যবহার করে লেনদেনের ক্ষেত্রে ক্যাশ-আউট চার্জ ১৪.৯৪ টাকা থেকে ১৫ টাকা করা হয়েছে। নগদ ইসলামিক অ্যাপ ও ইউএসএসডি উভয়ের জন্যই ক্যাশ আউট চার্জ ১৫ টাকা। জানা গেছে যে উক্ত পরিবর্তন তাদের দীর্ঘমেয়াদী ব্যবসায়িক পরিকল্পনার অংশ যার দ্বারা কাস্টমার এক্সপেরিয়েন্স উন্নত হবে ও ডিজিটাল সার্ভিস প্রোমোট করা যাবে। অন্যান্য মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসগুলো থেকে নগদ সবসময় কম ফি ও চার্জ প্রদান করে এসেছে। 

বলে রাখা ভালো এখনো সেন্ড মানি বা ক্যাশ আউট এর ক্ষেত্রে নগদ এর চার্জই সর্বনিম্ন, এমনকি পরিবর্তন হওয়ার পরেও। তবে উল্লেখিত সেবাগুলো ব্যতিত বাকি সকল সেবা আগের মত বিনামূল্যে ব্যবহার করা যাবে। নগদ এর অন্যতম প্রতিযোগী, বিকাশ পাঁচটি প্রিয় নাম্বারে কোনো চার্জ ছাড়া সেন্ড মানি করার সুযোগ দিচ্ছে (নির্দিষ্ট পরিমাণ)। আবার ১০০ টাকার চেয়ে কম সেন্ড মানি অ্যাপের মাধ্যমে করলে সেক্ষেত্রে কোনো ধরনের চার্জ করেনা বিকাশ।

এছাড়া নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার এর ক্ষেত্রে ১.৫০% চার্জ যুক্ত রয়েছে। নগদ থেকে ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা চালু হয়েছে বেশ আগেই, যেটা ভিসা কার্ডের নেটওয়ার্ক ব্যবহার করে সম্পন্ন হয়। 👉 নগদ একাউন্ট থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

ক্যাশ আউট এর ক্ষেত্রে বিকাশ প্রিয় এজেন্ট এর কাছ থেকে ২৫ হাজার টাকার পর্যন্ত প্রতি মাসে হাজারে ১৪.৯০ টাকা রেটে টাকা তোলা যায়। আবার মাসে ২৫ হাজার টাকা থেকে বেশি টাকা ক্যাশ আউট করলে সেক্ষেত্রে প্রিয় এজেন্ট এর ক্ষেত্রেও ১৮.৫০ টাকা চার্জ প্রযোজ্য হয় প্রতি হাজারে। সাধারণভাবে যেকোনো এজেন্ট এর কাছ থেকে টাকা তুললে এই চার্জই প্রযোজ্য বিকাশের ক্ষেত্রে।

👉 বিকাশ ক্যাশ আউট ও সেন্ড মানি খরচ জানুন

nagad app

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অন্যদিকে আরেক প্রতিযোগী, রকেট প্রতি হাজারে ৯ টাকা মাত্র ক্যাশ-আউট চার্জ কাটছে যদি ডাচ-বাংলা ব্যাংক এর এটিএম বুথ থেকে টাকা তোলা হয়। দেশের সকল এমএফএস সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রকেট এর এই ক্যাশ আউট চার্জই সর্বনিম্ন। তবে এজেন্ট এর কাছ থেকে ক্যাশ আউট এর ক্ষেত্রে সাধারণ ১৮ টাকা প্রতি হাজারে চার্জ প্রযোজ্য হবে।

নগদ যেখানে পূর্বে বিনামূল্যে সেন্ড মানি সুবিধা প্রদান করে এসেছে, সেখানে নতুন এই ফি যোগ করাকে অনেকে কড়া চোখে দেখতে পারেন। যদিও প্রথম ৫টি সেন্ড মানি অ্যাপ থেকে বিনামূল্যে করতে পারবেন। তারপর ৫টাকা ফি দিতে হবে। তবে বড় অংকের সেন্ড মানির ক্ষেত্রে এই চার্জ সমস্যা হওয়ার কথা না। বাড়ানো হয়েছে ক্যাশ-আউট চার্জ যা এখনো অন্যান্য অপারেটরের চেয়ে অনেক কম। 

নগদ এর এই ক্যাশ-আউট ও সেন্ড মানি ফি বাড়ানোর বিষয়টিকে আপনি কিভাবে দেখছেন? নগদ এর এই সিদ্ধান্তে আপনার মতামত জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

1 Comment

  1. nabin Reply

    নগদেও বিকাশের মতো ১০০ টাকার নিচে সেন্ড মানি ফ্রি হলে ভালো হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *