আইফোনে ত্রুটি ধরিয়ে দিলে বিশাল পুরস্কার, সাথে ফ্রি আইফোন ১৪ প্রো

১২ মাস বা ২৪ মাসের কনট্রাক্ট সহ বিশ্বের কিছু দেশে অনেকটা বিনামূল্যে পাওয়া যায় আইফোন ১৪ প্রো। তবে এই কনট্রাক্ট ছাড়া বিনামূল্যে আইফোন পাওয়া সম্ভব নয়। আপনি যদি আইফোন ১৪ প্রো ব্যবহার করে আইওএস হ্যাক করতে পারেন তাহলে বিনামূল্যে ফোনটি পাওয়ার সুযোগ করে দিচ্ছে অ্যাপল। ৩১ অক্টোবরের মধ্যে এই সুবর্ণ সুযোগে অংশ নিয়ে আপনিও বিনামূল্যে জিতে নিতে পারেন ফ্রি আইফোন ১৪ প্রো।

ফ্রি আইফোন ১৪ প্রো

অ্যাপল দাবি করে তাদের আইফোন বিশ্বের সবচেয়ে নিরাপদ কনজ্যুমার মোবাইল ডিভাইস। আর এর অংশ হিসেবে অ্যাপল সিকিউরিটি রিসার্চ ডিভাইস প্রোগ্রাম তৈরী হয়েছে যাতে সিকিউরিটি রিসার্চারগণ আইওএস এর দূর্বলতা খুঁজে বের করে।

অ্যাপল এসআরডি (সিকিউরিটি রিসার্চ ডিভাইস) হলো একটি কাস্টম আইফোন ১৪ প্রো যা দ্বারা বিল্ট-ইন আইওএস সিকিউরিটি ফিচারগুলো বাইপাস করা ছাড়াই রিসার্চারগণ আইওএস হ্যাক করতে পারবেন। এর মানে হলো আইওএস এর দূর্বলতা খুঁজতে পারদর্শী ব্যক্তিগণ দ্বারা উক্ত নির্দিষ্ট আইফোন ১৪ প্রো সম্পূর্ণভাবে হ্যাকেবল। শেল অ্যাকসেস এর পাশাপাশি কার্নেল নিয়ে পর্যন্ত কাজ করার সুযোগ রয়েছে উক্ত আইফোনে। কোনো ধরনের দূর্বলতা পেলে তা অবশ্যই অ্যাপলকে জানাতে হবে যার থেকে অ্যাপল সিকিউরিটি প্রোগ্রাম এর অংশ হিসেবে আর্থিক রিওয়ার্ড দেওয়া হবে।

অ্যাপল সিকিউরিটি রিসার্চ ডিভাইস প্রোগ্রামে অংশগ্রহণের নিয়ম

উল্লেখিত আইফোন ১৪ প্রো কিন্তু বেশ ভ্যালুয়েবল একটি আইটেম, বিশেষ করে এটি ভুল হাতে পড়লে বেশ সমস্যা হতে পারে। তাই এই ডিভাইস ব্যবহার করতে চাইলে কড়া গাইডলাইন অনুসরণ করতে হবে তা নিয়ে অবাক হওয়ার কিছু নেই। ১২মাসের ফ্রি আইফোন ১৪ প্রো লোন প্রোগ্রামে উপযুক্ত ব্যক্তিরা প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন। এই ১২ মাসের কন্ট্রাক্ট রিনিউ করা যাবে। অর্থাৎ এটি বছরের পর বছর আপনার কাছে থাকতে পারবে, তবে এটি অ্যাপলের মালিকানাধীন থাকবে।

এই প্রোগ্রামে অংশগ্রহণ করতে হলে অবশ্যই আগে এই কাজে সফলতা থাকার রেকর্ড থাকতে হবে। এই সফলতা হতে পারে অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্ল্যাটফর্মে করা যেকোনো কাজ। তবে অংশগ্রহণকারী ব্যাক্তি বর্তমানে কিংবা গত ১২ মাসে অ্যাপলে কর্মরত হতে পারবেন না। এর পাশাপাশি অ্যাপল এর শর্ত অনুসারে আবেদন করতে হলে উল্লেখিত দেশগুলোর অধিবাসী হতে হবে ও বয়স ১৮ বা তার বেশি হবে। এই হ্যাকেবল আইফোন নিয়ন্ত্রিত সিকিউরিটি রিসার্চ সেটিংসে ব্যবহার করা যাবে। এই ডিভাইস ব্যাক্তিগত ব্যবহারের জন্য নয়, চুক্তিতে এই বিষয়টি সাফসাফ উল্লেখ করে দেওয়া হয়েছে। কোনো ধরনের দূর্বলতা খুঁজে পেলে অবশ্যই অ্যাপলকে তা জানাতে হবে।

ফ্রি আইফোন ১৪ প্রো এর জন্য যেভাবে এপ্লাই করবেন

অ্যাপল প্রদত্ত সকল শর্ত পূরণ করতে পারলে অক্টোবর ৩১ এর মধ্যে যেকেউ অ্যাপল এর এই প্রোগ্রামে এপ্লাই করে জিতে নিতে পারবেন বিনামূল্যে একটি আইফোন ১৪ প্রো। তবে এই কাজে সবাই সফল হবেন না, আবার আবেদন করলেও নির্দিষ্ট সংখ্যক এসআরডি ডিভাইস পাওয়া যাবে। এপ্রুভাল পেয়ে গেলে অ্যাপল এর পক্ষ থেকে ১২ মাস সময়ের জন্য উক্ত ডিভাইস পাওয়া যাবে। 

অ্যান্ড্রয়েড ফোনগুলোর চেয়ে আইওএস চালিত আইফোনকে অধিক নিরাপদ মনে করা হয়, তবে তার মানে এই নয় যে এই ফোনগুলো হ্যাক সম্ভবই নয়। কোনো ম্যালিসিয়াস পার্টির কাছে যদি আপনার আইফোনের ফিজিক্যাল অ্যাকসেস না থাকে, বা আপনার লকস্ক্রিন কোড বা অ্যাপল আইডি পাসওয়ার্ড না থাকে, তবে আইওএস এর দুর্বলতা ব্যবহার করেই এই ডিভাইসকে হ্যাক সম্ভব কিন্তু। 👉 আইফোন নতুন নাকি রিফার্বিশড বোঝার উপায় (খুবই গুরুত্বপুর্ণ)

iphone 14 pro

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এইতো চলতি বছরের শুরুর দিকেই অপারেশন ট্রায়েংগুলেশন ক্যাম্পেইনে জিরো-ক্লিক জিরো-ডে আইমেসেজ ভালনেরেবলিটি খুঁজে পাওয়া যায়। ক্যাসপারেস্কি এর রিসার্চারগণ একাধিক আইওএস এ আইমেসেজ এটাচমেন্টে দূর্বলতা খুঁজে পান যা মাইক্রোফোন, রেকর্ডিং, ইত্যাদি সিস্টেম ও ইউজার ডাটা কালেক্ট করে ফেলে। 

কিছুদিন আগে রোল আউট হওয়া আইওএস ১৬.৬ সমাধান করে প্রায় ২৫টি দূর্বলতার। এর মধ্যে দুইটি রিপোর্ট করেন Kate O’Flaherty, জিরো-ডে এসব দূর্বলতা ইতিমধ্যে বিশ্বজুড়ে থাকা অসংখ্য আইওএস ডিভাইসে ইতিমধ্যে ছড়িয়ে পড়েছিলো। 

যেসব সমস্যা ব্যবহারকারীর জন্য সমস্যার হতে পারে সেসব সমস্যা সমাধানে অ্যাপল সিকিউরিটি বাউন্টি প্রোগ্রাম এর পক্ষ হতে বাউন্টি বা আর্থিক পুরস্কার দেওয়া হয়। এই প্রোগ্রামের অংশ হিসেবে সিকিউরিটি রিসার্চারগণ নিজেদের খুঁজে পাওয়া বিষয়গুলো অ্যাপলের সাথে শেয়ার করে আইওএস কে সুরক্ষিত রাখেন।

👉 আইফোন আপডেটে ব্যাটারি ব্যাকআপ কমেছে? এভাবে সমাধানের চেষ্টা করুন

প্রতিটি দূর্বলতার উপর ভিত্তি করে অ্যাপল এসব বাউন্টি প্রদান করে থাকে। ইউজার-ইন্সটলড অ্যাপ এর মাধ্যমে ক্ষতির সম্ভাবনা আছে এমন দূর্বলতা খুঁজে পেলে ৫,০০০ থেকে ১৫০,০০০ ডলার পর্যন্ত দিতে রাজি অ্যাপল। জিরো-ক্লিক, কার্নেল কোড এক্সিকিউশন এর ক্ষেত্রে ১০০,০০০ ডলার থেকে ১,০০০,০০০ ডলার পর্যন্ত রিওয়ার্ড দেয় অ্যাপল। লকডাউন মোডে থাকা প্রটেকশন যদি কেউ ভেদ করতে পারে তবে ২,০০০,০০০ ডলার পর্যন্ত রিওয়ার্ড প্রদান করে অ্যাপল।

অ্যাপল সিকিউরিটি ইঞ্জিনিয়ার ও আর্কিটেকচার টিম দ্বারা পোস্ট করা এক ব্লগে জানানো হয় এসআরডি প্রোগ্রামের অধীনে ইতিমধ্যে ১০০ এর অধিক দূর্বলতা রিপোর্ট করে তার রিওয়ার্ডও প্রদান করা হয়েছে। এই পুরষ্কার গড়ে ১৮,০০০ ডলার ছিলো, যার মধ্যে একক সর্বোচ্চ পেআউট ছিলো ৫০০,০০০ ডলার।

আপনিও যদি আইওএস সম্পর্কে যথেষ্ট ধারণা রাখেন ও অ্যাপল প্রদত্ত শর্তসমূহ পূরণে সক্ষম হন, তবে অ্যাপল এর এই প্রোগ্রামে অংশগ্রহণ করে জিতে জিতে পারেন আকর্ষনীয় পুরস্কার।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *