মোবাইল চার্জ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানুন

সময়ের সাথে সাথে ফোনের ব্যাটারি ব্যাকাপ কমে আসে। তবে ফোনের ব্যাটারিকে ভালো রাখার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ফোন চার্জ করার প্রক্রিয়া। এই পোস্টে জানবেন মোবাইল চার্জ সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর।

কখন ফোন চার্জ দেওয়া উচিত?

আপনার ফোনের ব্যাটারি ভালো রাখতে ফোনের চার্জ ২০% এর আশেপাশে থাকতেই চার্জ করুন এবং ৯০% মত চার্জ হয়ে গেলে চার্জ থেকে খুলে নিন – অধিকাংশ এক্সপার্ট স্মার্টফোন চার্জের এই নিয়মটি সাজেস্ট করে থাকেন। ফোনের চার্জ ২০%-৮০% সাইকেলে চার্জ করলে ফোনের ব্যাটারি সাইকেল দ্রুত শেষ হয়ে যায়না, যার ফলে ফোনের ব্যাটারি দীর্ঘসময় ধরে ভালো থাকে।

লিথিয়াম-আয়ন ব্যাটারির ক্ষেত্রে ৮০-১০০% চার্জ করার ফলে ফোনের আয়ু দ্রুত শেষ হয়ে আসে। তাই ফোন সারা রাত ধরে চার্জ করার চেয়ে সকালে খেতে বসার সময় বা অফিসে চার্জ করা উত্তম। অধিকাংশ ফোনে বর্তমানে ফাস্ট চার্জিং থাকার দরুণ ফোন রাতে চার্জে বসানোর কোনো প্রয়োজন পড়েনা। আবার ফোনের চার্জ ২০% এর নিচে আসার আগে চার্জে দেওয়ার চেষ্টা করুন, এতে ফোনের ব্যাটারি ও হার্ডওয়্যার এর উপর কম চাপ পড়ে।

সহজ ভাষায় বলতে গেলে, লিথিয়াম-আয়ন ব্যাটারি মাঝামাঝি অবস্থাতে সবচেয়ে ভালো কাজ করে। তাই ফোনের চার্জ একেবারে লো করে ফেলবেন না, আবার খুব বেশি ১০০% পর্যন্ত চার্জ করা থেকেও বিরত থাকুন।

👉 মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম জানুন

ফোন কি প্রতিবার ১০০% চার্জ করা উচিত?

না, ফোন প্রতিবার ১০০% চার্জ করা থেকে বিরত থাকা শ্রেয়। অনেকে ব্যাটারি ১০০% চার্জ হওয়ার পরে তবেই চার্জ থেকে খুলেন, তবে এটি ঠিক নয়। ব্যাটারি ফুল চার্জ করার ফলে ব্যাটারি সাইকেল দ্রুত শেষ হয়ে যায়, যার ফলে ব্যাটারি হেলথ কমে যায়। তাই লিথিয়াম আয়ন ব্যাটারি ভাল রাখতে ২০-৮০ শতাংশ পর্যন্ত চার্জ করা ভালো একটি কাজ হতে পারে।

আইওএস ১৩ ও পরের ভার্সনগুলোতে Battery Settings অপশনে Battery Health মেন্যু থেকে অপটিমাইজড ব্যাটারি চার্জিং ফিচার অন করলে ফোন অপটিমাইজড পদ্ধতিতে চার্জ হয়। এই ফিচার চালু থাকলে লোকেশন সার্ভিস ও সময় ব্যবহার করে পরিস্থিতির উপর ভিত্তি করে আইফোন ৮০% পর্যন্ত চার্জ হয়। যার ফলে ব্যাটারি দীর্ঘদিন ধরে ভালো থাকে। অনেক এন্ড্রয়েড ফোনেও এই ফিচারটি আছে।

👉 যেভাবে স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখে অ্যাডাপ্টিভ চার্জিং

মোবাইল চার্জ সম্পর্কিত যেসব তথ্য আপনার জানা দরকার

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

রাতে মোবাইল চার্জ দেওয়া উচিত কি?

সম্ভব হলে রাতে মোবাইল চার্জে দিয়ে ঘুমানো এড়িয়ে চলুন। ঘুম থেকে উঠে অধিকাংশ সময় দেখা যায়, ফোন ১০০% চার্জ হয়েছে। ফুল চার্জ হলে ‘সাইকেল’ কাউন্ট হয়, যার ফলে দ্রুত ব্যাটারির আয়ু শেষ হতে পারে।

রাতে ফোন চার্জে রাখার ক্ষেত্রে আরেকটি সমস্যা রয়েছে। আমাদের ফোন ব্যবহার ছাড়াও কিন্তু চার্জ হারায়। আর রাতে ফোন চার্জে লাগিয়ে রাখলে তা ফুল চার্জ হওয়ায় পর যখন চার্জ কিছুটা কমে, তা আবার চার্জ হতে শুরু করে ও ফুল চার্জ হয়। এভাবে এই প্রক্রিয়া সারারাত চলতে থাকে, যা ব্যাটারির সক্ষমতা হ্রাস করে দেয়। তাই খুব বেশি দরকার না হলে রাতভর ফোন চার্জ করা থেকে বিরত থাকাই শ্রেয়।

ফাস্ট চার্জিং কি ফোনের ক্ষতি করে?

বর্তমানে বেশিরভাগ ফোনে ফাস্ট চার্জিং সুবিধা দেখা যায়। ফোনের বক্সেই মাথানষ্ট সব ফাস্ট চার্জার প্রদান করছে অনেক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে, ফাস্ট চার্জিং ফোনের জন্য ক্ষতিকর কিনা।

সহজ উত্তর হলো “না”, ফাস্ট চার্জিং ফোনের জন্য ক্ষতিকর নয়। আপনার ফোনের জন্য তৈরী ফাস্ট চার্জার ব্যবহারে ফোনের ক্ষতি হবেনা। তবে ফাস্ট চার্জিং এর ফলে তৈরী হওয়া হিট হয় বলে তা কিছুটা হলেও ফোনের ব্যাটারিতে প্রভাব ফেলে। তবে ফোনের বক্সে সাথে আসা ফাস্ট চার্জিং কিট ব্যবহার করে ফোন চার্জ করলে আহামরি কোনো ক্ষতি হওয়ায় সম্ভাবনা নেই বলা চলে।

যেকোনো চার্জার ব্যবহার করা উচিত কি?

যথাসম্ভব ফোনের সাথে প্রদত্ত চার্জার কিংবা সঠিক রেটিংয়ের চার্জার ব্যবহারের চেষ্টা করুন। যদি নিতান্তই থার্ড-পার্টি চার্জার ব্যবহার করতে হয়, তাহলে উক্ত চার্জার আপনার ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান দ্বারা সম্মত কিনা তা জেনে নিন। খুব কম দামে অসাধারণ সব চার্জার বাজারে পাওয়া গেলেও যথাসম্ভব ফোন ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠান প্রদত্ত আসল চার্জার ব্যবহারের চেষ্টা করুন।

👉 ফোনের চার্জার কেনার সময় এই বিষয়গুলো খেয়াল রাখুন

চার্জে দিয়ে ফোন ব্যবহার করা উচিত কি?

ফোন চার্জে রেখে ব্যবহার কিংবা ভিডিও দেখার বিষয়টি অনেকের কাছে বেশ সাধারণ। তবে এই পদ্ধতিতে আপনি মূলত ছোট ছোট সাইকেলে ফোন চার্জ করে ব্যাটারিকে বিভ্রান্ত করছেন, যার ফলে ব্যাটারির অবস্থা বেশ দ্রুত খারাপ হতে থাকবে। ফোন চার্জ করার সময় ব্যবহার এড়িয়ে চলুন। এছাড়া এতে ফোন অতিরিক্ত গরম হয়ে যায় যেটা আসলে ক্ষতিকর। যেহেতু বর্তমানে অধিকাংশ ফোনের সাথে ফাস্ট চার্জিং রয়েছে, তাই ফোন চার্যে লাগিয়ে ব্যবহার করা অনেকটা বোকামির পর্যায়ে পড়ে।

👉 চার্জ দেয়ার সময় কি ফোন চালানো উচিত? জানুন সঠিক তথ্য

চার্জে দিলে ফোন গরম হয় কেনো?

স্বভাবতই হিট বা উত্তাপ হলো ব্যাটারির প্রধান শত্রু, আবার বেশি ঠান্ডাও ব্যাটারির ক্ষতি করে – এই নিয়ম বিশেষ করে ফোন চার্জ করার ক্ষেত্রে প্রযোজ্য। আপনার ফোন যদি চার্জ করার সময় বেশিই গরম হয়, তাহলে এটি ব্যাটারিকে আঘাত করছে বলে ধরে নিন। তাই ফোন চার্জ করার সময় আশেপাশের পরিবেশ যথেষ্ট ঠান্ডা ও গরমের মাঝামাঝি রাখার চেষ্টা করুন। তারপরেও ফোন বেশি বা অতিরিক্ত গরম হলে সার্ভিস সেন্টারে যোগাযোগ করুন।

ফোনে বন্ধ রাখতে চাইলে কি করা উচিত?

লিথিয়াম আয়ন ব্যাটারির চার্জ কখনো ০% করে ফেলে রাখা উচিত নয়। ফোন যদি লম্বা সময় ধরে ব্যবহার না করার সিদ্ধান্ত নেন, তবে অবশ্যই কমপক্ষে ৫০% চার্জ করে ফোন বন্ধ করে রাখুন। ফোন এমনি বন্ধ করে ফেলে রাখলেও একটু একটু করে ব্যাটারির চার্জ কমে যায়। তাই ফোনের ব্যাটারি নষ্ট হওয়া থেকে বাঁচাতে অবশ্যই নির্দিষ্ট পরিমাণ চার্জ করে তবেই মোবাইল বন্ধ রাখুন। এতেও দীর্ঘ দিন পর ফোনের চার্জ একেবারে শেষ হবে। তাই বন্ধ রাখা ফোন মাঝে মধ্যে ওপেন করে চার্জের অবস্থা চেক করা উত্তম।

👉 ভিডিওঃ স্মার্টফোনে ব্যাটারি ব্যাকআপ বৃদ্ধির সেরা উপায়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,412 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.