পাওয়ার ব্যাংক ব্যবহারের ক্ষেত্রে এগুলো অবশ্যই মেনে চলুন

আমাদের দৈনন্দিন জীবনে পাওয়ার ব্যাংক খুবই গুরুত্বপূর্ণ একটি গ্যাজেট। আমরা সবসময় মোবাইল ফোন ব্যবহার করি কিন্তু এই মোবাইল ব্যবহার করার ফলে সবসময় আমরা মোবাইল চার্জ দিতে পারি না। এসকল সময়ে পাওয়ার ব্যাংক ব্যবহারের মাধ্যমে আমরা চার্জ দেওয়ার সাথে সাথে ফোন ব্যবহার করতে পারি। পাওয়ার ব্যাংক ব্যবহারের ক্ষেত্রে আমাদের কিছু জিনিসের প্রতি খেয়াল রাখতে হয়। চলুন পাওয়ার ব্যাংক সম্পর্কে কিছু তথ্য বিস্তারিত জেনে নেওয়া যাক।

পাওয়ার ব্যাংক চার্জ কখন দিতে হয়?

একমাত্র প্রয়োজন থাকলেই পাওয়ার ব্যাংক চার্জ করা করা উচিত। পাওয়ার ব্যাংক যখন খুশি তখন চার্জ করলে পাওয়ার ব্যাংক এর আয়ু কমতে থাকে। একারণে যখন পাওয়ার ব্যাংকে চার্জ দেওয়ার প্রয়োজন পড়বে তখনই শুধুমাত্র পাওয়ার ব্যাংক চার্জ করা উচিত। অযথা পাওয়ার ব্যাংক চার্জ না করে যখন দরকার চার্জ করলে পাওয়ার ব্যাংকের আয়ু দীর্ঘায়িত হবে। আবার খুব কম ব্যবহারের ফলেও পাওয়ার ব্যাংক এর ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে। তাই পাওয়ার ব্যাংক মোটামুটি প্রয়োজন অনুযায়ী প্রতি সপ্তাহে একবার অথবা দুইবার ফুল চার্জ করে নেয়া উচিত।

ব্যাটারির ক্ষমতা হিসেবে পাওয়ার ব্যাংক চার্জ করা

পাওয়ার ব্যাংকের ব্যাটারির ক্ষমতা হিসাব করে পাওয়ার ব্যাংক চার্জ করা উচিত। পাওয়ার ব্যাংকের ব্যাটারি সাধারণত ফুল চার্জ না হওয়া পর্যন্ত খোলা উচিত না। সেজন্য বেশি ক্ষমতা সম্পন পাওয়ার ব্যাংকগুলো বেশি সময় এবং কম ক্ষমতা সম্পন্ন পাওয়ার ব্যাংকগুলোকে কম সময় চার্জ করা উচিত।

পাওয়ার ব্যাংক চার্জিং অবস্থায় ব্যবহার না করা

অনেক সময় এমন হয় যে ব্যবহারকারী পাওয়ার ব্যাংকটিকে চার্জ দিয়ে পাওয়ার ব্যাংক ব্যবহার করে ফোনে চার্জ দিয়ে থাকে। এ অবস্থায় পাওয়ার ব্যাংক নষ্ট হবার সম্ভাবনা থাকে। পাওয়ার ব্যাংক চার্জিং অবস্থায় সেই পাওয়ার ব্যাংক দ্বারা ফোন চার্জ দিলে পাওয়ার ব্যাংক অতিরিক্ত গরম হয়ে যায়। এছাড়া এভাবে ব্যবহার করলে পাওয়ার ব্যাংক ফুল চার্জ হতে অতিরিক্ত সময় নেয়। যেটি এর ব্যাটারির উপর প্রচুর পরিমানে লোড সৃষ্টি করে। তাই পাওয়ার ব্যাংক চার্জিং অবস্থায় সেটি ব্যবহার করে অন্য কোনো মোবাইল ফোনে চার্জ দেওয়া উচিত না।

পাওয়ার ব্যাংক দিয়ে দ্রুত মোবাইল চার্জ করার উপায়

পাওয়ার ব্যাংক দিয়ে মোবাইল চার্জ দেওয়ার সময় কিছু ছোট খাটো বিষয়ের উপর নজর রাখলে ফোন খুব দ্রুত চার্জ করা সম্ভব। মোবাইল ফোন চার্জ দেওয়ার সময় এয়ারপ্লেন মোড অনে করে নিলে কিছুটা দ্রুত চার্জ হয়। এয়ারপ্লেন মুড অন করার সঙ্গে সঙ্গে স্মার্টফোনের ওয়াইফাই, ব্লুটুথ, সেলুলার বিভিন্ন অ্যাক্টিভিটি গুলো বন্ধ হয়ে যায় যার ফলে অতিরিক্ত ব্যাটারি খরচ থেকে মোবাইলটি বেঁচে যায় এবং দ্রুত চার্জ হয়। এছাড়া ফোন চার্জ দেওয়ার সময় ফোন চালালে ফোন অতিরিক্ত গরম হয়ে যায় যার ফলে চার্জ হতে বেশি সময়ের দরকার পড়ে। 

power bank battery pack

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

পাওয়ার ব্যাংক ওভার চার্জ হওয়া থেকে বিরত রাখা 

পাওয়ার ব্যাংক ফুল চার্জ হবার পরও অতিরিক্ত সময় ধরে চার্জিং অবস্থায় রাখা ঠিক না। ফুল চার্জ হবার পরও অতিরিক্ত সময় ধরে চার্জিং এ রাখলে ব্যাটারি অনেক গরম হয়ে যায়। ব্যাটারি গরম হবার ফলে এটি তার স্বাভাবিক কার্যক্ষমতা ধীরে ধীরে হারাতে থাকে৷ তাই ব্যবহারকারীকে পাওয়ার ব্যাংক ওভার চার্জ হচ্ছে কি না এ ব্যাপারে খেয়াল রাখতে হবে। 

পাওয়ার ব্যাংক আমাদের দৈনন্দিন জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি বস্তু হিসেবে পরিলক্ষিত হয়। সঠিক নিয়মে পাওয়ার ব্যাংক ব্যবহারের ফলে পাওয়ার ব্যাংক এর আয়ু দীর্ঘায়িত হয় এবং মোবাইল ফোনের চার্জ খুব দ্রুত দেওয়া সম্ভব হয়। পাওয়ার ব্যাংক সম্পর্কিত আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদেরকে কমেন্ট করে জানান!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *