চার্জ দেয়ার সময় কি ফোন চালানো উচিত? জানুন সঠিক তথ্য

একটি স্মার্টফোনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হলো এর ব্যাটারি। আর এই ব্যাটারির সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে সচেষ্ট থাকেন সকল ব্যবহারকারী। তবে ফোন চার্জে রেখে ব্যবহার করলে কোনো ক্ষতি হবে কিনা সে বিষয়ে অনেক তর্ক বির্তক রয়েছে। চার্জে দেওয়ার সময় কি ফোন চালানো উচিত কিনা সে সম্পর্কে বিস্তারিত জানবেন এই পোস্টে।

চার্জে দিয়ে ফোন ব্যবহার করা যায় কি?

হ্যাঁ, অবশ্যই চার্জে লাগিয়ে ফোন ব্যবহার করা যায়। বর্তমানের স্মার্টফোনগুলো চার্জে লাগিয়ে ব্যবহার করার সুবিধা প্রদান করে থাকে। অতীতের ফিচার ফোনেও এটা সম্ভব ছিল। ব্যাটারিতে থাকা বিল্ট-ইন মনিটরিং সার্কিট এর কল্যাণে ব্যাটারি চার্জের সময় ব্যবহারে অধিকাংশ ক্ষেত্রে তেমন কোনো লক্ষণীয় ক্ষতির সম্মুখীন হতে হয়না।

তবে চার্জে লাগিয়ে সার্বক্ষণিক ফোন ব্যবহারে মানা করে থাকেন অধিকাংশ বিশেষজ্ঞ। এছাড়া ফোনের বক্সে দেওয়া থাকা অফিসিয়াল চার্জার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়ে থাকে। আপনি যদি নিম্নমানের চার্জার ব্যবহার করেন তবে চার্জে লাগিয়ে ফোন ব্যবহারে সমস্যায় পড়তে পারেন।

চার্জে দিয়ে ফোন ব্যবহার করা কি উচিত?

ফোন চার্জে রেখে ব্যবহার করা যায়, এটা তো জানলাম। কিন্তু প্রশ্ন হলো চার্জে রেখে ফোন ব্যবহার কি উচিত? এই সিদ্ধান্ত আমরা ছেড়ে দিবো কয়েকটি বিষয়ের উপর। চলুন জেনে নেওয়া যাক চার্জে থাকা অবস্থায় ফোন ব্যবহারের কিছু সমস্যা সম্পর্কে।

স্লো চার্জিং

স্মার্টফোন চার্জারগুলো হলো ডিরেক্ট কারেন্ট (ডিসি) পাওয়ার সাপ্লাইয়ার, যার মানে হলো এই পাওয়ার কিভাবে ব্যবহৃত হবে তা  আপনার ফোন ও ফোনের পাওয়ার ম্যানেজমেন্ট সিস্টেম এর উপর নির্ভর করে। ফোন চার্জে রেখে ব্যবহার না করলে সম্পূর্ণ পাওয়ার ফোনের ব্যাটারিতে সংরক্ষিত হয়, যার ফলে ফোন দ্রুত চার্জ হয়।

অন্যদিকে ফোন চার্জে দিয়ে ব্যবহার করলে উক্ত অ্যাক্টিভিটির কারণে ফোনের চার্জ ব্যহত হয়। এতে করে চার্জার ও ব্যাটারির ওপর বাড়তি চাপ পড়ে উক্ত চার্জ পুষিয়ে নিতে। এই কারণে ফোন অপেক্ষাকৃত স্লো চার্জ হয়। তাই ফোন চার্জে রেখে ব্যবহার করলে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি সময় লাগতে পারে ফুল চার্জ হতে।

তাপমাত্রা

ফোন চার্জে রেখে গেমিং, স্ট্রিমিং, ইত্যাদি ভারি কাজ করলে ফোন স্লো চার্জ হওয়ার পাশাপাশি ফোনের তাপমাত্রা বেড়ে যেতে পারে। ফোনের তাপমাত্রা বেশি বেড়ে গেলে তা ফোনের ইন্টারনাল পার্টগুলোকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এছাড়া তাপমাত্রার কারণে ফোনের সিপিইউ ও জিপিইউ সম্পূর্ণ পরিমাণে কাজ করেনা। আবার অতিরিক্ত তাপমাত্রার কারণে ফোনের ব্যাটারিও ডিগ্রেড হয়ে যেতে পারে। এমনকি ফোনে আগুন ধরে যেতে পারে।

ক্যাবল ড্যামেজ

ফোন চার্জে রেখে ব্যবহারের সময় অবস্থান পরিবর্তনের কারণে চার্জিং ক্যাবলের ক্ষতি হতে পারে। ক্যাবলে টান লেগে ছিঁড়ে যাওয়া বা ড্যামেজ হওয়ার মত সমস্যা হতে পারে। আপনি যতোই সাবধান হোন না কেনো, এই সমস্যা হতেই পারে। ক্যাবলে এই ধরনের ড্যামেজের কারণে ক্যাবল নষ্ট হয়ে যাওয়া বা লুজ হয়ে বিদ্যুৎ চলাচলে বাধার সৃষ্টি হতে পারে।

নিরাপত্তাগত সমস্যা

চার্জে দিয়ে ফোন ব্যবহারে ফোন ব্লাস্ট হওয়া বা চার্জে থাকা ফোনে গান শুনতে গিয়ে বিদ্যুতায়িত হয়ে মৃত্যুর মত ঘটনা কিন্তু মিথ্যা নয়। চার্জে রেখে ফোন ব্যবহারে এই ধরনের অনেক শারিরীক ক্ষতির সম্ভাবনা থাকে, যেমনঃ

  • বিদ্যুতায়িত হওয়াঃ ফোন চার্জে রেখে ব্যবহারের ক্ষেত্রে কোনো তরল পদার্থের সংস্পর্শে আসলে বিদ্যুতায়িত হতে পারেন। এছাড়া ফোনের স্ক্রিন যদি অযথা টাচ রেজিস্টার করে, তবুও ফোন চার্জ থেকে খুলে ফেলা উচিত।
  • বিস্ফোরণঃ স্মার্টফোন বিস্ফোরণ হওয়ার ঘটনা খুবই কম দেখা যায়। কিন্তু সাবধানে থাকা সবার করণীয়, তাই নিজের ও পারিপার্শ্বিক সবার নিরাপত্তা নিশ্চিতকরণে এই বিষয়টি মাথায় রাখা উচিত।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

চার্জ দেয়ার সময় কি ফোন চালানো উচিত? জানুন সঠিক তথ্য

এবার আসি আসল কথায়। চার্জে দেওয়ার সময় কি ফোন চালানো উচিৎ কি না – এই বিষয়ে আমাদের সাজেশন কি? আমাদের পরামর্শ থাকবে ফোন চার্জে রেখে ব্যবহার না করার। বর্তমানে অধিকাংশ ফোনে ফাস্ট চার্জার রয়েছে যা ১ঘন্টা থেকে ২ঘন্টার মধ্যে ফোনকে ফুল চার্জ করতে পারে। 👉 দ্রুত চার্জ হয় এমন স্মার্টফোন এর তালিকা দেখুন।

আর ব্যাটারি ব্যাকাপ পাওয়া যায় প্রায় ৫ঘন্টা থেকে ১০ঘন্টার মত। তাই ফোন চার্জে রেখে ব্যবহারের বিষয়টি অনেকটা অযৌক্তিক। আর নিতান্তই ফোন চার্জে রেখে ব্যবহার করতে হলে ভারি কোনো টাস্ক, যেমনঃ স্ট্রিমিং, গেমিং, ইত্যাদি থেকে বিরত থাকুন।

👉 ভিডিওঃ জিমেইল একাউন্ট খোলার নিয়ম

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,060 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.