কম্পিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়?

প্রোগ্রামার হতে কম্পিউটার সাইন্স পড়া লাগে কি? সিএসই বা বিএসসি ইন কম্পিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়? এই ধরনের কিছু জনপ্রিয় প্রশ্নের উত্তর জানবেন এই পোস্টে।

প্রথমত বলে রাখা ভালো যে পৃথিবীতে কম্পিউটার সাইন্স গ্রাজুয়েট এর চেয়ে কপম্পিউটার প্রোগ্রামার এর চাহিদা বেশি। তাই অনেক কোম্পানি চিরাচরিত কম্পিউটার ডিগ্রি গ্রাজুয়েট হায়ার করার প্রক্রিয়ার বাইরে গিয়ে কম্পিউটার সাইন্স ডিগ্রি নেই কিন্তু দক্ষতা আছে এমন প্রোগ্রামারদেরও হায়ার করছে। তবে এখনো অধিকাংশ কোম্পানি নতুন প্রোগ্রামার নিয়োগের ক্ষেত্রে কম্পিউটার সাইন্সে ডিগ্রিকে অধিক প্রাধান্য দিয়ে থাকে।

ভালো একজন কম্পিউটার প্রোগ্রামার হতে চাইলে কম্পিউটার সাইন্স ডিগ্রি এর বিকল্প নেই, কিন্তু এই নিয়ম এখন কিছুটা সেকেলে হয়ে গিয়েছে। ইন্টারনেট থেকে দেখে শেখা প্রোগ্রামারদের দক্ষতা ডিগ্রিপ্রাপ্ত প্রোগ্রামারদের চেয়ে পিছিয়ে নেই অনেক ক্ষেত্রেই। তবে প্রোগ্রামিংয়ে ক্যারিয়ার তৈরী করতে চাইলে কম্পিউটার সাইন্সে ডিগ্রি অবশ্যই গুরুত্বপূর্ণ একটি বিষয় হতে পারে৷ প্রোগ্রামার হওয়ায় যাত্রা আরো সহজ করে দিবে কম্পিউটার সাইন্সে পড়ালেখা, তবে অনলাইন সার্টিফিকেশন বা স্বশিক্ষায় প্রাপ্ত প্রোগ্রামিং জ্ঞান এর মাধ্যমেও প্রোগ্রামার হওয়া সম্ভব।

এখন প্রশ্ন হচ্ছে কম্পিউটার সাইন্স না পড়ে কিভাবে প্রোগ্রামার হওয়া যায়? সে প্রশ্নেরই উত্তর জানার চেষ্টা করবো এই পোস্টে।

কম্পিউটার সাইন্স বিষয়ে প্রাতিষ্ঠানিক ডিগ্রি ছাড়া প্রোগ্রামার হবেন যেভাবে

প্রোগ্রামিং সম্পর্কিত কাজের প্রচুর চাহিদা রয়েছে, যা ইন্টারনেটে যেকোনো জব বোর্ডে গিয়ে সার্চ করলে বুঝা যায়। অনেক কোম্পানি ছোটো থেকে বড় কাজের জন্য ইন্টারনেট এর মাধ্যমে স্থায়ী কর্মী বা ফ্রিল্যান্সার হায়ার করে থাকে। প্রোগ্রামার হিসেবে কাজ করার আগে আপনার প্রোগ্রামিং শিখতে হবে। প্রোগ্রামিং শেখার ক্ষেত্রে আগে ঠিক করতে হবে আপনি কোন ধরনের প্রোগ্রামার হতে চান। তবেই আপনার জ্ঞানার্জনের উপর ভিত্তি করে আপনার ক্যারিয়ার সাজানো সহজ হবে।

কম্পিউটার প্রোগ্রামারগণ সফটওয়্যার এর কোডসমূহ লিখে থাকেন। এই সফটওয়্যার হতে পারে কোনো ওয়েব অ্যাপ বা কোনো মোবাইল গেম। একজন ভালো প্রোগ্রামার হতে হলে প্রত্যেকটি বিষয় গুরুত্ব সহকারে জানার চেষ্টা করতে হবে। ট্রাবলশুটিং যেহেতু প্রোগ্রামিং এর অবিচ্ছেদ্য অংশ, তাই প্রোগ্রাম তৈরীর পাশাপাশি প্রোগ্রামের সমস্যার সমাধান করতে জানতে হবে।

আবার আপনি যদি ওয়েবসাইট ডিজাইন বা তৈরী করতে চান, তাহলে ওয়েব ডিজাইনার/ডেভলপার হওয়ার সিদ্ধান্ত নিতে পারেন। ওয়েব ডেভলপার এর চাহিদাও কিন্তু বর্তমানে অনেক বেশি। এই দুইটি ক্যারিয়ারেই কিন্তু প্রোগ্রামার এর অপশন শেষ নয়। আপনি চাইলে মোবাইল অ্যাপ ডেভলপার, এনালিস্ট, এমনকি সিস্টেমস ইঞ্জিনিয়ারও হতে পারেন।

আপনি কি ধরনের প্রোগ্রামার হতে চান তা ঠিক করার পর এবার অর্জন করতে হবে আপনার বাছাই করার ফিল্ডে প্রোগ্রামিংয়ে প্রয়োজনীয় জ্ঞান। শেখার পাশাপাশি চেষ্টা করুন অনলাইন সার্টিফিকেশন যোগার করার, যা বিভিন্ন ক্ষেত্রে আপনার পারদর্শীতার স্মারক হিসেবে কাজ করবে।

👉 প্রোগ্রামিং করে টাকা আয় করার উপায়

কম্পিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়?

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অনলাইন সার্টিফিকেট একপাশে রাখলেও প্রোগ্রামার হতে গেলে কিন্তু প্রোগামিং ল্যাংগুয়েজ জানা বাধ্যতামূলক। অনলাইন কোর্স, ইউটিউব ভিডিও, বই পড়া, ইত্যাদি মাধ্যমে ঘরে বসে শিখে ফেলতে পারেন প্রোগ্রামিং। কোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজে পারদর্শীতা অর্জনের পর নিজের দক্ষতার পরিসর বড় করতে আরো নতুন নতুন প্রোগ্রামিং দক্ষতা অর্জন করতে পারেন ও নতুন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য বিনামূল্যে বাংলায় কোর্স অফার করছে শিখুন ডটনেট। ইংরেজিতে একটি বিখ্যাত কম্পিউটার প্রোগ্রামিং কোর্স হচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সিএস৫০

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখে সার্টিফিকেশন পাওয়ার পর এবার এন্ট্রি-লেভেলের প্রোগ্রামিং জব এর খোঁজ করুন। অনলাইনে বিভিন্ন জব বোর্ডে সহজ প্রোগ্রামিং জব পেয়ে যাবেন। এসব জব থেকে আয়ের পাশাপাশি অভিজ্ঞতা বৃদ্ধিও হয়ে যাবে। ইন্টারনেটে অসংখ্য জব বোর্ড থেকে যেকোনো একটি না একটিতে কাজ পেয়ে যাবেন। তবে প্রয়োজন হবে ধৈর্য ধরে কাজ খোঁজার।

এইতো গেলো কম্পিউটার সাইন্স না পড়ে প্রোগ্রামার হওয়ার গাইডলাইন। ফিরে আসা যাক সেই শুরুর প্রশ্নে, কম্পিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়? এই প্রশ্নের উত্তর হলো হ্যাঁ, কম্পিউটার সাইন্স না পড়েও কেউ প্রোগ্রামার হতে পারবেন। অর্থাৎ প্রোগ্রামার হতে কম্পিউটার সাইন্স পড়ার বা কম্পিউটার সাইন্স ডিগ্রি অর্জনের বাধ্যবাধকতা নেই।

👉 ভিডিওঃ ল্যাপটপ কেনার সময় যা খেয়াল রাখতে হবে

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,271 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.