এলো জিপিটি-৪ ভার্সন, ChatGPT ভক্তদের জন্য সুখবর

চ্যাটজিপিটি বা ChatGPT এর কথা তো কমবেশি সবাই জানেন। এবার এই ভাইরাল চ্যাটবট এর নির্মাতা প্রতিষ্ঠান, ওপেনএআই নিয়ে এসেছে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম এর নতুন ভার্সন। জিপিটি-৪ নামে এই নতুন চ্যাটবট ভার্সন শুধুমাত্র টেক্সট প্রম্পট নয়, বরং ছবি থেকেও উত্তর জেনারেট করতে পারবে।

সম্প্রতি চ্যাটবট বেশ জনপ্রিয় একটি বিষয় হয়ে উঠেছে প্রযুক্তি দুনিয়াতে। মূলত মানুষের মতই কনভার্সেশনাল টোনে যোগাযোগ এর বৈশিষ্ট্য এসব চ্যাটবটকে আরো আকর্ষণীয় করেছে৷ এই প্রযুক্তির ক্রিয়েটিভ ও কার্যকরী অনেক ব্যবহার রয়েছে। বেশ লম্বা সময় ধরে ডেভলপমেন্টে থাকা জিপিটি-৪ এআই কমিউনিটির জন্য এক নতুন অধ্যায়ের সুচনা করতে যাচ্ছে। চলুন জেনে নেওয়া যাক জনপ্রিয় এই চ্যাটবট এর নতুন সংস্করণ সম্পর্কে বিস্তারিত।

জিপিটি-৪ কি?

জিপিটি-৪ হলো ওপেনআই এর বৃহৎ ল্যাংগুয়েজ মডেল সিস্টেম এর নতুন ভার্সন, যা বিশাল পরিমাণ তথ্য, পরীক্ষা ও সময়ের সমন্বয়ে গঠিত।

ওপেনআই উক্ত জিপিটি-৪ কে “large multimodal midel” নাম দিয়েছে কারণ এটি ছবি ও টেক্সট ইনপুট নিতে পারে ও টেক্সট আউটপুট দিতে পারে। জিপিটি-৪ আপাতত লিমিটেড ফরম্যাটে প্রিমিয়াম চ্যাটজিপিটি প্লাস সাবস্ক্রিপশন এর মাধ্যমে ব্যবহার করা যাবে। ওয়েটলিস্ট শেষ হলে ব্যবসাগুলো তাদের প্রোডাক্টে এটি ব্যবহার করতে পারবে। এছাড়া জানা গেছে মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বট বিং চ্যাটবট ইতিমধ্যে জিপিটি-৪ দ্বারা চলছে।

চ্যাটজিপিটি ও জিপিট-৪ এর পার্থক্য

গতবছরের নভেম্বর মাস থেকে বেশ দ্রুত জনপ্রিয় হয়ে যায় চ্যাটজিপিটি। এই কনভার্সেশনাল চ্যাটবট ব্যবহারকারীর প্রদত্ত প্রম্পট থেকে গল্প, লেখা, কম্পিউটার কোড, ডায়লগ, অর্থাৎ যেকোনো টেক্সট ভিত্তিক আউটপুট প্রদান করতে পারে। তবে এর দেওয়া উত্তর সবসময় সঠিক হয়না। চ্যাটজিপিটি তৈরী হয়েছে জিপিটি-৩.৫ নামক বৃহৎ ল্যাংগুয়েজ মডেল এর উপর ভিত্তি করে।

ওপেনএআই জানিয়েছে ইউনিফর্ম বার এক্সামে জিপিটি-৪ ৯০তন স্থান অধিকার করতে সক্ষম হয়েছে যা একটি আইনজীবী সার্টিফিকেশন টেস্ট। এছাড়া “disallowed content” ৮২% কম সাজেস্ট করবে এই নতুন মডেলটি।

ওপেনএআই একটি এনাউন্সমেন্ট ভিডিওতে জানিয়েছে জিপিটি-৪ এর পূর্বসুরির চেয়ে অনেক বড় টেক্সট ইনপুট নিতে পারে ও একবারে সর্বোচ্চ ২৫,০০০ শব্দ জেনারেট করতে পারে। এর আগে চ্যাটজিপিটি সর্বোচ্চ ৩০০০ শব্দ জেনারেট করতে পারতো। এছাড়া এটিকে আরো নিরাপদ বানানো হয়েছে।

“এটি হলো এমন একটি সিস্টেম যা স্বপ্ন (dreams) দেখতে পারে, ভাবতে পারে ও টেক্সটের মাধ্যমে আইডিয়া দিতে পারে আপনার কাছে,” এনাউন্সমেন্ট ভিডিওতে বলেন ওপেনএআই এর একজন কর্মী।

এই নতুন সিস্টেম ছবির উপর ভিত্তি করেও উত্তর দিতে পারে, তবে এই সুবিধা পাবলিক্যালি এখনো এভেইলএবেল হবেনা বলে জানিয়েছে ওপেনএআই। জিপিটি-৪ তৈরী করা হয়েছে কঠিন প্রশ্নগুলো সহজভাবে উত্তর প্রদানের জন্য, জানিয়েছে কোম্পানিটি

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

chatgpt gpt-4 openai

👉 প্রযুক্তি বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী ChatGPT এর রহস্য জানুন

এআই ও চ্যাটবট এর জনপ্রিয়তা বাড়ার কারণ

এআই টেকনোলজি নিয়ে অনেক আগে থেকে কাজ চললেও সম্প্রতি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এর ক্রেইজ অতিরিক্ত পরিমাণে বেড়ে গিয়েছে। স্মার্ট স্পিকার থেকে শুরু করে ওয়েব সার্চ ইঞ্জিনে পর্যন্ত এআই এর দেখা মিলছে।

তবে চ্যাটজিপিটি এর ডেবিউ এর কারণে মূলত এআই নিয়ে এতো মাতামাতির স্ফুলিঙ্গ উঠেছে। চ্যাটজিপিটি টেক্সট বেসড প্রায় যেকোনো ধরনের সমাধান দিতে পারে। এছাড়া মিডজার্নি এর মত আরো অনেক এডভান্সড বট এর দেখা মিলছে ইদানিং যা এআই এর জনপ্রিয়তাকে অন্য মাত্রায় নিয়ে গিয়েছে। আশা করা যায় ভবিষ্যতে প্রায় যেকোনো সিস্টেমে এআই এর দেখা মিলবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

2 comments

    • আরাফাত বিন সুলতান Reply

      এখন পর্যন্ত না। আশা করি নিকট ভবিষ্যতে আসবে। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *