কম্পিউটারের জন্য UPS কেন দরকার? ইউপিএস না থাকলে ক্ষতি কি? জানুন

বাংলাদেশের দৃষ্টিকোণ থেকে কম্পিউটার ব্যবহারকারীদের জন্য ইউপিএস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গ্যাজেট। আপনার এলাকায় যদি ঘনঘন বিদ্যুৎ আসা-যাওয়া করে থাকে, অবে আনইন্টারাপ্টেড পাওয়ার সাপ্লাই বা ইউপিএস আপনার কম্পিউটার বা অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসের নিরাপত্তা নিশ্চিত করতে পারে।

ইউপিএস এর কাজ হলো অল্প সময়ের জন্য আপনার কম্পিউটারকে ব্যাটারি ব্যাকাপ প্রদান করা যা বিদ্যুৎ চলে যাওয়ার পর কম্পিউটার সঠিকভাবে বন্ধ করার জন্য সময় প্রদান করে। আপনার এলাকায় পাওয়ার কাট এর সমস্যা না থাকলেও ইউপিএস বেশ কাজে আসতে পারে। 

আবার আপনার এলাকায় যদি বিদ্যুৎ আসা-যাওয়ার সমস্যা থাকে, তাহলে কম্পিউটারের সুরক্ষা নিশ্চিত করতে অবশ্যই ইউপিএস দরকার। আমাদের পোস্টে জানবেন কেনো কম্পিউটারের জন্য ইউপিএস দরকার ও ইউপিএস না থাকলে কি ক্ষতি হতে পারে সে সম্পর্কে বিস্তারিত। 

ভোল্টেজ স্পাইক থেকে সুরক্ষা

ইউপিএস শুধুমাত্র পাওয়ার কাট থেকে কম্পিউটারকে সুরক্ষা প্রদান করে এমন কিন্তু নয়। ইউপিএস এ থাকে সার্জ-প্রটেকশন পোর্ট ও আউটলেট যেগুলো কানেকটেড ডিভাইসকে ভোল্টেজ ফ্লাকচুয়েশন থেকে রক্ষা করে। এই ভোল্টেজ ফ্লাকচুয়েশন ইলেকট্রনিক ডিভাইসের জন্য বেশ ক্ষতিকর। ঘনঘন এমন ভোল্টেজ সার্জ বা বিদ্যুৎ এর ওঠানামার কারণে হার্ডডিস্ক এর মত ডিভাইস ড্যামেজ, এমনকি নষ্টও হয়ে যেতে পারে।

ইউপিএস এ থাকা সার্জ-প্রটেক্টেড আউটলেট ও পোর্টগুলো ভোল্টেজ ফ্লাকচুয়েশন থেকে কম্পিউটারকে রক্ষা করে। ভালো বিষয় হলো অনেক ইউপিএস ব্র্যান্ড আউটলেটকে সার্জ-প্রটেক্টেড হিসেবে মার্ক করে দেয়, যার সাহায্যে কেবল রাউটিং ইচ্ছামত প্ল্যান করা যায়। কিছু ইউপিএস এ আবার সার্চ-প্রটেক্টেড ও ব্যাটারি-পাওয়ারড, উভয় ধরনের আউটলেট থাকে। আবার শুধু সার্জ-প্রটেক্টেড আউটলেটও রয়েছে। এই ফিচারটি সাধারণ কম্পিউটারের ক্ষেত্রে তেমন কাজে আসে না, কিন্তু আপনার কম্পিউটার যদি নেটওয়ার্ক সার্ভার বা মিডিয়া ব্যাকাপ ইনপুট হিসেবে কাজ করে সেক্ষেত্রে এটি কাজে লাগে।

ডাটা করাপশন থেকে সুরক্ষা

ইতিমধ্যে জেনেছেন পাওয়ার ফ্লাকচুয়েশন এর কারণে হার্ডডিস্ক বা মাদারবোর্ড এর মত পিসি কম্পোনেন্ট ক্ষতিগ্রস্থ হতে পারে। আর এসব কারণে হার্ডওয়্যারের ক্ষতি হলে তা থেকে রিকভার করা বেশ দুঃসাধ্য।

কম্পিউটার ঠিকঠাকভাবে বন্ধ হতে তেমন একটা সময় কিন্তু লাগে না। পাওয়ার অফ বাটন প্রেস করার পর কম্পিউটার কিছু প্রসেসের মধ্যে দিয়ে যায় ঠিকভাবে বন্ধ হতে, এর মধ্যে রয়েছে ফাইল ইনফরমেশন সেভ করা, আটকে থাকা টাস্ক বন্ধ করা, ইত্যাদি।

এমন অবস্থায় হঠাৎ স্পাইক বা পাওয়ার লস হলে উল্লেখিত প্রক্রিয়াগুলো বাধাগ্রস্ত হয়। এর ফলে কম্পিউটারের সিস্টেম ফাইল পর্যন্ত করাপ্ট হয়ে যেতে পারে। ডাটা লস এর মত বিষয় তো সাধারণ বিষয় যা হরহামেশাই হয়ে থাকে অনেক অ্যাপে অটো-সেভ ফিচার না থাকার দরুণ। আর এইসব সমস্যা থেকে বাঁচাতে পারে ইউপিএস।

অর্থ সাশ্রয়

কম্পিউটারসহ যেকোনো ইলেকট্রনিক পণ্য দীর্ঘদিন ব্যবহারের সুযোগ প্রদান করে ইউপিএস। ডাটা করাপশন বা পাওয়ার সার্জের কারণে লস ছাড়াও হার্ড ড্রাইভ, মোটরস বা প্লেটারস এর মত রোটেটিং পার্টগুলোর ফিজিক্যাল ড্যামেজ হয়ে থাকে ইউপিএস এর অভাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

desktop computer

হঠাৎ বিদ্যুৎ যাওয়ার কারণে রিড/রাইট হেডস বা মোটর ক্র‍্যাশ করতে পারে। ক্র‍্যাশ একবারে নয়, বরং অনেকবার একই সমস্যা ঘটার কারণে হতে পারে। ইতিমধ্যে হয়ত জেনে থাকবেন করাপটেড বা ড্যামেজ হওয়া হার্ডডিস্ক থেকে ডাটা রিকভার বেশ দুঃসাধ্য এবং ব্যয়বহুল। তাই আপনার প্রিয় ডেস্কটপ কম্পিউটার ভালো রাখতে ইউপিএস ব্যবহার আবশ্যক।

👉 ফ্রিল্যান্সিংয়ের জন্য কেমন কম্পিউটার ভাল হবে?

নিরবিচ্ছিন্ন পাওয়ার

ইউপিএস এর মাধ্যমে কম্পিউটারকে রক্ষা করা যায়, আবার এর পাশাপাশি বিদ্যুৎ চলে গেলে হঠাৎ কম্পিউটার বন্ধ হওয়ার সমস্যা থেকে বাচাঁ যায়। ইউপিএস ব্যবহারের ফলে নিরবিচ্ছিন্ন পাওয়ার ব্যাকাপ পাওয়া যায়। কাজের মাঝে হঠাৎ কম্পিউটার বন্ধ হওয়ার মত ঝামেলা থেকে মুক্তি পেতে ইউপিএস বেশ সাহায্য করতে পারে।

এই গেলো কম্পিউটার এর জন্য কেনো ইউপিএস এতো জরুরি সে সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য। আপনার প্রিয় কম্পিউটারটিকে যদি হঠাৎ বিদ্যুৎ চলে যাওয়ার কারণে ঘটিত সমস্যা থেকে রক্ষা করতে চান, তবে অবশ্যই ইউপিএস ব্যবহার করা জরুরি। আবার বিদ্যুৎ চলে যাওয়ার পরও কাজ চালিয়ে যেতে ইউপিএস এর ব্যবহার সম্পর্কে তো কমবেশি সবার জানা রয়েছে। অর্থাৎ কম্পিউটার এর জন্য ইউপিএস ব্যবহার করলে ক্ষতি থেকে বাঁচার পাশাপাশি লাভবানও হবেন একজন ব্যবহারকারী।

আপনার কম্পিউটারের জন্য কি ইউপিএস ব্যবহার করেন? আপনার ইউপিএস ব্যবহারের অভিজ্ঞতা বা ইউপিএস সম্পর্কে যেকোনো প্রশ্ন বা মতামত আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *