হোয়াটসঅ্যাপে উন্নতমানের ছবি পাঠানোর সুবিধা আসছে

একে অপরের সাথে মিডিয়া ফাইল শেয়ার করার ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ জনপ্রিয় হলেও অনেকেই জানেন না যে এই অ্যাপের মাধ্যমে ছবি বা ভিডিও পাঠাতে হলে ১৬ মেগাবাইটের থেকে বড় ফাইল পাঠানো যায় না। এমনকি যদি ছবি বা ভিডিও এর সাইজ ১৬ মেগাবাইটের থেকেও কম হয় তারপর ও এটা সেই ছবি বা ভিডিওকে কমপ্রেস করে জায়গা বাঁচানোর জন্য। এই কম্প্রেসনের ফলে ছবি বা ভিডিও এর কোয়ালিটি অনেকাংশেই কমে যায়।

আপনি যদি একটি ভালো ক্যামেরার ফোন দিয়ে ছবি বা ভিডিও তৈরি করেন তাহলে এই সমস্যাটা আপনার জন্য বিভীষিকাময় হয়ে উঠবে কারণ আপনার কাছে ভালো কোয়ালিটির ছবি বা ভিডিও থাকলেও আপনি সেটা আপনার বন্ধু বান্ধব, পরিবার পরিজনের মানুষের সাথে শেয়ার করতে পারবেন না। তবে হোয়াটসঅ্যাপ তাদের নতুন আপডেটে এই সমস্যা থেকে পরিত্রানের উপায় বের করেছে। সম্প্রতি তারা তাদের বেটা টেস্টিং ভার্শনে এমন একটি ফিচার চালু করেছে যার মাধ্যমে ছবি বা ভিডিও পাঠানোর ক্ষেত্রে এই কোয়ালিটি সংক্রান্ত সমস্যার সমাধান করা যাবে।

WABetaInfo এর রিপোর্ট অনুযায়ী হোয়াটসঅ্যাপ বর্তমানে চ্যাটের মধ্যে হাই কোয়ালিটি ছবি পাঠানোর বিষয়ে পরীক্ষা নিরীক্ষা করছে। কোম্পানি তাদের iOS এর 23.11.0.76 এবং এন্ড্রয়েডের 2.23.12.13 বেটা ভার্শনে এই ফিচার চালু করেছে। আপনি যদি আপনার আইফোন বা এন্ড্রয়েড ফোনে উক্ত বেটা ভার্শন ব্যবহার করেন তাহলে আপনি এখন ছবি পাঠানোর সময় নতুন একটি অপশন খুঁজে পাবেন।

নতুন অপশনটি ক্রপ টুলের পাশে আছে এবং সেটি আপনাকে নির্ধারণ করার ক্ষমতা প্রদান করবে যে আপনি ছবিটি “স্ট্যান্ডার্ড কোয়ালিটি” নাকি “HD কোয়ালিটি” কিভাবে প্রেরণ করতে চান।

স্ট্যান্ডার্ড কোয়ালিটি মূলত আগের উপায়েই ছবিকে কমপ্রেস করবে যেটা হোয়াটসঅ্যাপ এতোদিন ধরে ব্যবহার করে আসছিলো। কিন্তু এই ভাবে যদি হাই কোয়ালিটি ছবি বা অনেক বড় সাইজের ছবি প্রেরণ করা হয় তাহলে সার্বিক কোয়ালিটি অনেক নষ্ট হয়ে যায়। “HD কোয়ালিটি” এর মাধ্যমে ছবি প্রেরণ করলে ছবির সার্বিক কোয়ালিটি ঠিক রাখা সম্ভব। যদিও এটা হুবহু একই কোয়ালিটির ছবি প্রেরণ করতে পারে না কারণ হোয়াটসঅ্যাপ ছবিতে সামান্য কিছু পরিমান কমপ্রেশন করে থাকে। কিন্তু আগে যেমন কোয়ালিটি আসতো এর থেকে অনেক ভালো কোয়ালিটি পাওয়া সম্ভব হবে এই ফিচার ব্যবহার করে।

whatsapp high quality photo sharing

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

হোয়াটসঅ্যাপের এই সুবিধা শুধুমাত্র HD কোয়ালিটির ছবি গুলোর জন্য বহাল থাকবে। কোয়ালিটি যতো ভালো হবে ছবির সাইজটাও ততো বড় হবে। হোয়াটসঅ্যাপ যদি মনে করে ছবির সাইজ বেশি বড় না তাহলে ছবিটি স্ট্যান্ডার্ড কোয়ালিটিতেই পাঠাতে হবে। এই ফিচারটি শুধুমাত্র ছবির ক্ষেত্রে প্রযোজ্য, সেজন্য আপনি চাইলেই ভিডিওকে হাই কোয়ালিটিতে পাঠাতে পারবেন না।

হোয়াটসঅ্যাপ অল্প কিছুদিনের মধ্যেই এই ফিচারটি পুরো উদ্যমে চালু করবে বলে আশা করা যাচ্ছে। তবে আপনি যদি এই ফিচারটি এখন থেকেই নিতে চান তাহলে আপনাকে হোয়াটসঅ্যাপের বেটা ভার্শন ডাউনলোড করতে হবে। হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচারটি অনেক বেশি সময় উপযোগী। আপনার কাছে হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচারটি কেমন লাগলো আমাদের কমেন্ট করে জানাবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *