হোয়াটসঅ্যাপ এর নতুন ৮টি ফিচার

নিয়মিত আপডেটের মাধ্যমে হোয়াটসঅ্যাপে এসেছে অসংখ্য ফিচার ও পরিবর্তন। যেকোনো ফিচার পাবলিক ভার্সনে রোল আউট করার আগে বেটা টেস্টারদের মধ্যে পরীক্ষা চালায় মেটা। এই পোস্টে হোয়াটসঅ্যাপ এর আসন্ন কিছু ফিচার সম্পর্কে জানবেন।

হোয়াটসঅ্যাপ এর নতুন ৮ ফিচার

WABetaInfo এর একটি বিশাল কমিউনিটি রয়েছে যারা মূলত হোয়াটসঅ্যাপ বেটা ব্যবহার করে বিভিন্ন আপকামিং ফিচার সম্পর্কে জানায়। এছাড়া হোয়াটসঅ্যাপ এর লেটেস্ট সব খবর WABetaInfo এর কাছেই পাওয়া যায়। সম্প্রতি বেশ কিছু নতুন বেটা ফিচার সম্পর্কে জানা গেছে যেগুলো খুব শীঘ্রই হোয়াটসঅ্যাপে আসতে যাচ্ছে।

এভাটার

আইওএস ও অ্যান্ড্রয়েড এর জন্য হোয়াটসঅ্যাপ এর লেটেস্ট ভার্সন ডাউনলোড করলে ব্যবহারকারীগণ পেয়ে যাবেন এভাটার তৈরী করার ফিচার। এই এভাটার থেকে আবার স্টিকার তৈরী করা যাবে। এছাড়া এভাটারকে প্রোফাইল পিকচার হিসেবেও সেট করতে পারবেন ব্যবহারকারীগণ।

কলিং আপডেট

কলিং এর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ আইওএস ও অ্যান্ড্রয়েড অ্যাপে বিশাল উন্নতি এসেছে। এই নতুন আপডেটের ফলে বর্তমানে প্রাইভেট গ্রুপ কলে ৩২জন জয়েন করতে পারবেন। এছাড়া কলে মেসেজ করা, কাউকে মিউট করা, কলে জয়েন করতে ইনভাইট লিংক পাঠানো, কে কথা বলছে তার ওয়েভফর্ম দেখা ও কেউ কলে জয়েন করলে ব্যানার দেখানোর মত অনেক নতুন ফিচার যোগ হয়েছে। আইওএস ১৫ বা এর চেয়ে নতুন ভার্সন ব্যবহারকারীগণ পিকচার ইন পিকচার ফিচারও ব্যবহার করতে পারবেন।

প্রোফাইল আইকন

WABetaInfo এর তথ্য অনুসারে সম্প্রতি ২২.২৪.৮১ আইওএস আপডেট এর পর গ্রুপ চ্যাটে পার্টিসিপেন্টদের জন্য প্রোফাইল আইকন দেখা যাচ্ছে। চ্যাট বাবলের পাশের এই প্রোফাইল আইকন দেখা যাবে। কিছু আইওএস ব্যবহারকারী এই ফিচার আগের আপডেটে পেয়ে গিয়েছেন বলে জানান।

হোয়াটসঅ্যাপ আপডেট

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

নতুন ইমোজি

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নতুন ২১টি ইমোজি নিয়ে আসতে কাজ করছে হোয়াটসঅ্যাপ। এই ইউনিকোড ১৫ ইমোজিগুলোতে নতুন এনিমল, ফুড, হার্ট ও ইন্সট্রুমেন্ট রয়েছে। WABetaInfo জানিয়েছে সম্প্রতি এক অ্যান্ড্রয়েড বেটা আপডেটে জনপ্রিয় ৮টি ইমোজির রিডিজাইনড ভার্সন দেখা গিয়েছে।

ওয়ান্স-অফ টেক্সট মেসেজ

WABetaInfo জানিয়েছে অ্যান্ড্রয়েড ২.২২.২৫.২০ ভার্সনে শুধুমাত্র একবার দেখা যাবে এমন টেক্সট পাঠানোর ফিচার আসতে যাচ্ছে। এই মেসেজ রিসিপেন্ট পড়ার পরেই চলে যাবে। আপাতত ছবি ও ভিডিও এর জন্য এই ফিচার রয়েছে। এসব কনটেন্ট কপি বা ফরওয়ার্ড করা যায়না। আবার এই ফিচারের জন্য স্ক্রিনশটও ব্লক করা থাকে।

ওয়ান্স-অফ মেসেজ ব্যানার

কোনো ওয়ান্স অফ মেসেজ স্ক্রিনশট, কপি, ফরওয়ার্ড, বা সেভ করার যাবেনা সে বিষয়ে জানাতে ব্যানার দেখানো হবে। এই ফিচার ইতিমধ্যে হোয়াটসঅ্যাপ বিটা অ্যান্ড্রয়েড ভার্সনে দেখা গিয়েছে।

নিজেকে মেসেজ পাঠানোর সুবিধা

উইন্ডোজ এর জন্য হোয়াটসঅ্যাপ ভার্সন ২.২২৪৮.২.০ ব্যবহারকারীগণ জানিয়েছেন তারা হোয়াটসঅ্যাপে নিজেদেরকে মেসেজ করার ফিচার পেয়েছেন। এই ফিচার ইতিমধ্যে অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপে থাকলেও এতোদিন ডেস্কটপে এই ফিচার ছিলোনা। এই নতুন ফিচারের কল্যাণে লিংকড থাকা সকল ডিভাইসে এন্ড-টু-এনক্রিপ্ট মেসেজ আদানপ্রদান করা যাবে।

👉 হোয়াটসঅ্যাপে নিজেকে নিজে মেসেজ পাঠানোর নিয়ম

এনাউন্সমেন্ট মেসেজ রিয়েকশন

বর্তমানে এনাউন্সমেন্ট মেসেজে কোনো ধরনের রিয়েক্ট প্রদান করা যায়না। তবে এই ফিচার ইতিমধ্যে হোয়াটসঅ্যাপ বেটাতে পাওয়া গিয়েছে বলে জানিয়েছে WABetaInfo, যার মানে হলো খুব শীঘ্রই এই ফিচার হোয়াটসঅ্যাপে আসার সম্ভাবনা রয়েছে।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *