হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজে আসছে নতুন সুবিধা (এন্ড্রয়েড)

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হচ্ছে হোয়াটসঅ্যাপ। অনেকেই ফেসবুক মেসেঞ্জার, ইমো বা অন্যান্য মেসেজিং সার্ভিসের চেয়ে হোয়াটসঅ্যাপ বেশি পছন্দ করে থাকেন। আর এজন্যই বিশ্বব্যাপী ২০০ কোটির বেশি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। ১৮০টির বেশি অঞ্চল বা দেশজুড়ে রয়েছে এই অ্যাপের ব্যবহারকারী।

যদিও, মেটার মালিকানাধীন এই অ্যাপের ডেভেলপমেন্ট কিছুটা স্লো বলে অভিহিত করেন অনেক প্রযুক্তি বিশ্লেষক – তার পরেও প্রতিযোগী সেবাগুলোর চেয়ে এখনো অনেক এগিয়ে আছে হোয়াটসঅ্যাপ।

ইদানীং অ্যাপের মাধ্যমে যোগাযোগ শুধুমাত্র টেক্সট চ্যাট কিংবা অডিও-ভিডিও কলের মধ্যেই সীমাবদ্ধ নেই। মিডিয়া শেয়ারিং কিংবা ভয়েস নোট পাঠানোও অনেকের কাছে জনপ্রিয় একটি ফিচার। অনেক ব্যবহারকারীই রয়েছেন যারা সময় নিয়ে লিখতে খুব একটা স্বাচ্ছন্দ্যবোধ করেন না।

আবার সরাসরি কল করে কথা বলাও তাদের জন্য শিডিউল মেলাতে কষ্টকর হয়ে যায়, কেননা এক্ষেত্রে উভয় পক্ষেরই একই সময়ে কথা বলতে ও শুনতে হয়। এজন্যই ভয়েস মেসেজ এতটা জনপ্রিয়তা পেয়েছে। এর মাধ্যমে সবাই যার যার সুবিধামত ভয়েস মেসেজ পাঠাতে পারে যা কম সময়ে বেশি তথ্য আদানপ্রদানে সাহায্য করে।

সারাবিশ্বে যেহেতু এন্ড্রয়েড ব্যবহারকারীর সংখ্যা বেশি তাই হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও এন্ড্রয়েড একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। কিন্তু হোয়াটসঅ্যাপের এন্ড্রয়েড অ্যাপে এতদিন উপস্থিত ছিলনা ভয়েস মেসেজের জন্য গুরুত্বপুর্ণ একটি ফিচার। সেটি হচ্ছে, ভয়েস মেসেজ রেকর্ডিংয়ের সময় পজ করার সুবিধা। 

ভয়েস নোট রেকর্ড করার সময় আপনি হয়ত কিছু একটা মনে করতে পারছেন না। কিংবা মেসেজটি রেকর্ডের মাঝখানে কেউ আপনাকে কিছু একটা জিজ্ঞাসা করল যেটা আপনার জবাব দিতেই হবে।

অথবা আপনার প্রচণ্ড হাঁচি পেলো! এরকম অবস্থায় আপনি কী করবেন? যদি রেকর্ডিং বন্ধ করে দেন তাহলে আপনাকে হয় ঐ অসম্পূর্ণ মেসেজটি পাঠাতে হবে, অথবা ঐ আংশিক রেকর্ড করা মেসেজ ডিলিট করে নতুন ভাবে আবার পুরোটা রেকর্ড করতে হবে।

কিন্তু এতে অনেকটা সময় ব্যয় হবে, এবং কে জানে, আপনাকে হয়ত আবারও একবার অন্য কোনো কাজে থামতে হতে পারে! এই সমস্যার একমাত্র সমাধান হচ্ছে রেকর্ডিংয়ের সময় পজ করার সুবিধা। 

অর্থাৎ আপনি চাইলে রেকর্ডিং চলাকালীন রেকর্ড করা সাময়িকভাবে থামিয়ে অন্য কোনো কাজ করে এরপর আবার বাকি অংশের রেকর্ডিং শুরু করবেন। এতে আপনার পূর্বে রেকর্ড করা ভয়েস নোট মুছে যাবেনা। বরং আপনি এভাবে বিরতি নিয়ে নিয়ে সময় নিয়ে ভয়েস মেসেজ রেকর্ড করতে পারবেন। এতদিন এই সুবিধাটি হোয়াটসঅ্যাপের আইফোন এবং ডেস্কটপের জন্য উপলভ্য ছিল। কিন্তু এন্ড্রয়েডে ছিলনা।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

কিন্তু এন্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সুখবর হচ্ছে, হোয়াটসঅ্যাপ আপনাদের জন্য ইতোমধ্যেই ভয়েস নোট রেকর্ডিং পজ করা বা সাময়িকভাবে বিরতি নেয়ার সুবিধা পরীক্ষামূলক ভাবে চালু করেছে। ফলে আশা করা যায় অদূর ভবিষ্যতে আপনার হোয়াটসঅ্যাপেও ভয়েস মেসেজ পাঠানোর সময় বিরতি নিয়ে সুবিধামত ভয়েস নোট রেকর্ড করে যে কাউকে পাঠাতে পারবেন।

আপনি যদি হোয়াটসঅ্যাপ বেটা ২.২২.৬.৭ ব্যবহার করে থাকেন তাহলে হয়ত আপনার একাউন্টে ভয়েস নোট রেকর্ডিং পজ ও রিজিউম করার ফিচারটি চলে এসেছে।

👉 হোয়াটসঅ্যাপের কিছু উপকারী ফিচার যা আপনার কাজে লাগবে

তবে যেহেতু এটি এখনো পরীক্ষাধীন অবস্থায় রয়েছে তাই বাছাইকৃত কিছু ব্যবহারকারীর একাউন্টে ফিচারটি দেখা দেওয়ার কথা। সুতরাং আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপে এই সুবিধাটি এখনো না এসে থাকলে মন খারাপ করার কোনো কারণ নেই। কিছুদিন অপেক্ষা করুন। 

স্ক্রিনশটঃ WABetaInfo

আশা করি মেটা যত দ্রুত সম্ভব পরীক্ষানিরীক্ষা সম্পন্ন করে ভয়েস নোট রেকর্ডের মাঝখানে বিরতি নেয়ার সুবিধা সবার জন্য চালু করবে। দ্রুত ফিচারটি পেতে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপটি আপডেটেড রাখতে ভুলবেন না যেন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,957 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.