হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ নেওয়ার উপায়

ডিভাইস পরিবর্তন করে নতুন ডিভাইসে যাওয়া কিংবা হোয়াটসঅ্যাপ মেসেজ হারানোর ভয় থাকলে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ বেশ কাজে আসতে পারে। সরাসরি হোয়াটসঅ্যাপ থেকে সকল কনটেন্ট এর ব্যাকাপ নেওয়া যাবে। হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ অ্যান্ড্রয়েডে সেভ হয় গুগল ড্রাইভে আর আইফোনে সেভ হয় আইক্লাউডে। এই পোস্টে জানবেন কিভাবে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নিতে হয়।

কেনই বা হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ নেয়া উচিৎ?

হোয়াটসঅ্যাপ তাদের গ্রাহকদের সর্বোচ্চ গোপনীয়তা নিশ্চিত করার লক্ষ্যে কোম্পানির সার্ভারে কোনো মেসেজ সংরক্ষণ করেনা। অর্থাৎ হোয়াটসঅ্যাপের সর্ভারে আপনার পাঠানো বা গ্রহণ করা কোনো মেসেজ জমা থাকেনা। বরং, আপনি যে ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন সেই ফোনে বা ডিভাইসে মেসেজগুলো সংরক্ষিত থাকে।

তাই যদি আপনি কোনো কারণে ডিভাইস পরিবর্তন করেন তাহলে নতুন ডিভাইসে হোয়াটসঅ্যাপে সাইন ইন করলে আগের মেসেজগুলো পাবেন না। যদি আগের মেসেজ পেতে চান তাহলে আপনাকে হোয়াটসঅ্যাপের একটি আগে থেকে নেয়া ব্যাকাপ রিস্টোর করতে হবে। সেই ব্যাকাপ না রাখলে পুরাতন মেসেজগুলোও আর পাবেন না। এজন্যই আপনার হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ নেয়া উচিত।

হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নেওয়ার নিয়ম

হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নেওয়ার আগে অদরকারী মিডিয়া হোয়াটসঅ্যাপ থেকে ডিলিট করা দেওয়া উত্তম। এতে হোয়াটসঅ্যাপ ব্যাকাপের সাইজ বেশি বেড়ে যায় না। পাশাপাশি গুগল ড্রাইভ ও আইক্লাউড এর স্টোরেজ সাশ্রয় হবে।

কীভাবে? ধরুন বন্ধুরা মিলে কোথাও ঘুরতে গেলেন। এখন সবাই যার যার ফোনে ছবি তুলছে। ফেরার পথে সবাই বলল যে সবাই ট্যুরের ছবি নিজস্ব একটা হোয়াটসঅ্যাপ গ্রুপে শেয়ার করুক যাতে সবাই ছবিগুলো পেতে পারে। এখন সবাই মিলে শতাধিক ছবি এই গ্রুপে শেয়ার করার পর আপনি সেগুলো ডাউনলোড করলেন ও পিসিতে রেখে দিলেন।

এরই মধ্যে কিন্তু আপনার হোয়াটসঅ্যাপ মেসেজের মধ্যে ঐ শতাধিক ছবি যুক্ত হয়ে ব্যাকআপকে কয়েকশত মেগাবাইট ভারী করে দিলো। এই ছবিগুলো হোয়াটসঅ্যাপ মেসেজের বদৌলতে আপনার গুগল ড্রাইভ বা আইক্লাউডের স্টোরেজ দখল করবে।

এজন্য নিয়মিত অদরকারি ফাইল হোয়াটসঅ্যাপ থেকে মুছে ফেলুন। প্রয়োজনে সেসব ফাইল আপনার পিসিতে কিংবা অন্য কোনো অনলাইন স্টোরেজে রাখুন।

হোয়াটসঅ্যাপ ব্যাকআপের লাইফসেভিং টিপস তো জানা হলো। এবার চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ নেয়ার নিয়ম

অ্যান্ড্রয়েড ডিভাইসে হোয়াটসঅ্যাপ চ্যাট এর ব্যাকাপ গুগল ড্রাইভে জমা থাকে। ব্যাকাপ নেওয়ার ক্ষেত্রে সিলেক্ট করা গুগল একাউন্টের ড্রাইভে হোয়াটসঅ্যাপ ব্যাকাপ জমা থাকে। ব্যাকাপ নেওয়ার আগে আপনার গুগল ড্রাইভ স্টোরেজে যথেষ্ট স্পেস আছে কিনা তা নিশ্চিত করুন। অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ ব্যাকাপ চালু করতেঃ

  • হোয়াটসঅ্যাপে লগইন করুন
  • ডানদিকের উপরের কর্নারে থাকা থ্রি ভার্টিকাল ডটে ট্যাপ করুন
  • এরপর ড্রপডাউন মেন্যু হতে “Settings” অপশনে ট্যাপ করুন
  • “Chats” অপশন সিলেক্ট করুন
  • এরপর “Chat Backup” সিলেক্ট করুন
  • “Back up to Google Drive” অপশন সিলেক্ট করে ব্যাকাপ এর শিডিউল নির্বাচন করুন
  • এরপর Google Account সিলেক্ট করে যে গুগল একাউন্টে ব্যাকাপ সেভ করতে চান, সেটির জিমেইল আইডি সিলেক্ট করুন
  • তৎক্ষনাৎ ব্যাকাপ নিতে “Back up / Backup now” বাটন প্রেস করতে পারেন

👉 হোয়াটসঅ্যাপ এর ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার উপায়

আইফোনে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নেয়ার নিয়ম

আইফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নেওয়ার নিয়ম কিছুটা ভিন্ন। এছাড়া উল্লেখিত সেটিংস সমূহের অবস্থান ও কিছুটা অন্যরকম। আইফোনের ক্ষেত্রে আইক্লাউডে চ্যাট ব্যাকাপ জমা হয়। তাই অবশ্যই চ্যাট ব্যাকাপ নেওয়ার আগে আইক্লাউড স্টোরেজে যথেষ্ট পরিমাণ স্পেস আছে কিনা তা নিশ্চিত করুন।

হোয়াটসঅ্যাপ চ্যাট ডাটা সাইজ এর অন্তত দ্বিগুণ স্পেস আইক্লাউডে খালি থাকতে হয়ে,  নাহলে ব্যাকাপ নিতে সমস্যা হতে পারে। আইফোনে যে আইক্লাউড বা অ্যাপল একাউন্ট দিয়ে লগিন করা আছে, সেটিতে চ্যাট ব্যাকাপ সেভ হবে। আইফোনে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নিতেঃ

  • হোয়াটসঅ্যাপে প্রবেশ করে স্ক্রিনের নিচের দিকে থাকা “Settings” বাটনে ট্যাপ করুন
  • “Chats” অপশনে ট্যাপ করে সেই মেন্যুতে প্রবেশ করুন
  • এরপর”Chat Backup”  সিলেক্ট করুন
  • ব্যাকাপ নিতে “Back up Now” অপশনে ট্যাপ করুন

এছাড়া ব্যাকাপ এর প্রক্রিয়াতে শিডিউল সেট করা যাবে। ব্যাকাপ কি অটোমেটিক না ম্যানুয়্যাল এবং কোন একাউন্টে ব্যাকাপ নেওয়া হচ্ছে, ইত্যাদি তথ্য দেখতে পাবেন।

👉 হোয়াটসঅ্যাপের কিছু উপকারী ফিচার যা আপনার কাজে লাগবে

হোয়াটসঅ্যাপ ব্যাকাপ রিস্টোর করার নিয়ম

হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ নেওয়ার মূল উদ্দেশ্য হলো উক্ত চ্যাট পুনরায় রিস্টোর করা। বিশেষ করে ডিভাইস পরিবর্তনের সময় কিংবা অ্যাপ ভুলে ডিলেট হয়ে গেলে সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যাকাপ রিস্টোর করে অনাকাঙ্ক্ষিত সমস্যা রোধ করা যেতে পারে। এছাড়া হোয়াটসঅ্যাপে কোনো মেসেজ ডিলিট করলে সেই মেসেজ পুনরায় ফিরে পেতেও ব্যাকাপ রিস্টোর করতে পারেন।

চ্যাট ব্যাকাপ রিস্টোর করার ক্ষেত্রে যে গুগল বা অ্যাপল একাউন্টে চ্যাট ব্যাকাপ নেওয়া হয়েছিলো সেটি লগিন আছে কিনা তা নিশ্চিত করুন।

হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ রিস্টোর করতে প্রথমে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করুন। চ্যাট ব্যাকাপ রিস্টোর করতেঃ

  • হোয়াটসঅ্যাপ ওপেন করুন ও ফোন নাম্বার ভেরিফাই করুন
  • প্রয়োজনীয় পারমিশনসমূহ প্রদান করে এগিয়ে যান
  • “Restore” অপশন দেখতে পেলে সেটি সিলেক্ট করুন
  • এরপর ড্রাউভ বা আউক্লাউড থেকে চ্যাট ব্যাকাপ রিস্টোর এর প্রক্রিয়া দেখতে পাবেন

ফাইলসমূহ সফলভাবে রিস্টোর সম্পন্ন করার পর সরাসরি হোয়াটসঅ্যাপে আপনার সকল চ্যাট দেখতে পাবেন।

👉 হোয়াটসঅ্যাপে গোপনীয় মেসেজ অটো-ডিলিট করার উপায়

হোয়াটসঅ্যাপ চ্যাট এক্সপোর্ট

আপনার ডিভাইসে যদি যথেষ্ট স্পেস না থাকে, কিংবা উল্লিখিত রিকভারি মেথড কাজ না করলে হোয়াটসঅ্যাপ এর “Export chat”  ফিচারটি ব্যবহার করতে পারেন। যেকোনো হোয়াটসঅ্যাপ চ্যাট এক্সপোর্ট করা যাবে এই ফিচারের মাধ্যমে।

হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ নেওয়ার উপায়

👉 হোয়াটসঅ্যাপে এন্ড্রয়েড থেকে আইফোনে ডাটা নেয়ার উপায়

চাইলে শুধুমাত্র টেক্সট মেসেজসমূহের চ্যাট এক্সপোর্ট করার সুযোগ ও রয়েছে। হোয়াটসঅ্যাপ চ্যাট এক্সপোর্ট করতেঃ,

  • হোয়াটসঅ্যাপে লগইন করে “Settings” মেন্যুতে প্রবেশ করুন
  • আইফোনে “Chats” অপশনের মধ্যে গেলেই এক্সপোর্ট অপশন পাবেন। সেখান থেকে যেকোনো চ্যাট এক্সপোর্ট করুন।
  • এন্ড্রয়েডের ক্ষেত্রে চ্যাটস অপশনের মধ্যে “Chat History” সিলেক্ট করুন
  • “Export chat” অপশনে ট্যাপ করুন
  • এরপর যে চ্যাট এক্সপোর্ট করতে চান সেটি সিলেক্ট করুন
  • ব্যাকাপে ছবিসহ যোগ করতে “Include” মিডিয়া অপশন দিলেক্ট করুন

এভাবে খুব সহজে হোয়াটসঅ্যাপ চ্যাট এক্সপোর্ট করা যাবে কোনো প্রয়োজনে। আপনি কি হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ ফিচার ব্যবহার করেছেন? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,058 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.