সৌদি আরবে স্বর্ণের দাম কত?

সৌদি আরব প্রাচীনকাল থেকেই সোনার বাজারের জন্য বিখ্যাত। বিশ্ব অর্থনীতির অবস্থা বোঝার জন্য সৌদি আরবে স্বর্ণের দাম পর্যালোচনা করেন অনেকেই। সোনার বাজার অনেকটাই নিয়ন্ত্রিত হয় সৌদি আরব এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর দ্বারা। কাজেই সৌদিতে স্বর্ণের দাম নিয়ে অনেকেরই কৌতূহল থাকে। সৌদি আরব স্বর্ণের অন্যতম বড় বাজার হওয়ার কারনে এখানে সোনার দামও বিশ্বের অন্যান্য জায়গা থেকে কম হয়ে থাকে। এছাড়া সৌদি আরবে সোনার উপর খুবই কম কর দিতে হয়। কাজেই সবকিছু মিলিয়ে সৌদি আরবের সোনার বাজার সারা বছরই থাকে জমজমাট। 

সৌদি আরবের স্বর্ণের রিজার্ভ অন্যান্য দেশগুলো থেকে বেশি হওয়ায় স্বর্ণের বাজারের নিয়ন্ত্রণ থাকে তাদের হাতে। কাজেই সৌদি আরবে এক ভরি সোনার দাম কত এটি অনেকেই জানতে চান। এই পোস্টে সৌদি আরবে আজকের সোনার দাম কত সে বিষয়ে একটি ধারণা পেয়ে যাবেন। তবে স্বর্ণের দাম পরিবর্তিত হয় বিভিন্ন কারণে। যোগান এবং চাহিদা, বিভিন্ন বৈশ্বিক ঘটনা, মুনাফার হার, বিভিন্ন মুদ্রার দামের হেরফের ইত্যাদি বিভিন্ন বিষয় সোনার দামের উপর প্রভাব ফেলে। তবে এই পোস্টে সৌদি আরবে সোনার দাম কত এই বিষয়ে একটি ধারণা পেয়ে যাবেন। এছাড়া সৌদি আরবে সোনার দাম কম কেন বা সৌদি আরবের সোনার দামের ব্যাপারটি এতো গুরুত্বপূর্ণ কেন সেই বিষয়েও কিছুটা আলোচনা করা হবে।

সৌদি আরবে সোনার দামের গুরুত্ব

সৌদি আরবের সোনার দামের উপর বাড়তি গুরুত্ব থাকে বিভিন্ন কারণে। সোনার আসল মূল্য পরিবর্তন যোগ্য নয়। তবে বিশ্বে প্রচলিত বিভিন্ন মুদ্রার দামের হেরফের হয় বলে এই মুদ্রার সাপেক্ষে সোনার দাম নির্ধারিত হয়। তাছাড়া বাজারে অনেক সময় স্বর্ণের সংকট দেখা দেয় এবং চাহিদা বেড়ে যায়। এসময় অর্থের মূল্য অনুযায়ী সোনার দামও বেড়ে যায়।

মূলত বিভিন্ন অর্থনৈতিক সংকটে অর্থ জমা করে রাখলে তার মূল্য কমতে থাকে। কিন্তু সোনার দাম সবসময় নির্দিষ্ট থাকায় অনেকেই সোনা কিনে তাদের সম্পদ জমান। আর তাই সোনার চাহিদা সবসময়ই প্রচুর পরিমাণে থাকে। সৌদি আরব সোনার অন্যতম উৎস হওয়ায় সৌদির বাজারে সোনার দাম বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার ধারণা দেয়। মুদ্রাস্ফীতির থেকে বাঁচতে অনেকেই সোনা কিনে থাকেন সৌদি আরবের বাজারে। আর তাই এটি গুরুত্বপূর্ণ একটি বাজার। সৌদি আরবে সোনা উৎপাদিত ও পরিশোধিত হয়। প্রাচীনকাল থেকে সৌদিতে সোনার বিভিন্ন অলংকার তৈরি হয় যেগুলো সারা বিশ্বেই সমাদৃত।

সৌদি আরবে সোনার দাম অন্যান্য স্থান থেকে কম কেন?

সোনার অলংকারের একটি অর্থনৈতিক এবং সামাজিক মূল্য রয়েছে। তাই সৌদি আরব থেকে স্বর্ণের বিভিন্ন অলংকার বানাতে আগ্রহী থাকেন অনেকেই। একারণেও সৌদির সোনার গুরুত্ব বেশি অন্যান্য বিভিন্ন স্বর্ণের বাজার থেকে। অনেকের মনেই প্রশ্ন জাগে যে সৌদি আরবে সোনার দাম অন্যান্য বিভিন্ন স্থান থেকে কম কেন হয়। এটি আসলে বিভিন্ন কারণে হয়ে থাকে। আগেই জেনেছেন যে সৌদি আরবে সোনা উৎপাদন এবং পরিশোধন হয় ব্যাপকভাবে। এছাড়া এটি স্বর্ণের সবথেকে বড় বাজার। ফলে অন্যান্য বাজার থেকে এখানে সোনার মূল্য এবং মান দুটিই ভালো হয়। 

পৃথিবীর বেশিরভাগ দেশেই সোনার উপরে আলাদা কর দিতে হয়। এই করের পরিমাণ অনেকটাই বেশি হয় থাকে। সৌদি আরব এই ক্ষেত্রে ব্যতিক্রম। স্বর্ণের উপর সৌদি আরবে তেমন কোন কর নেই বা থাকলেও সেটি অন্যান্য স্থান থেকে অনেক কম। 

সৌদি আরবে সোনার রিজার্ভ অনেক। ফলে বাইরে থেকে তাদের কোন সোনাই আমদানি করতে হয় না। সরকারি তথ্যমতে সৌদি আরবের সোনার রিজার্ভের পরিমাণ বর্তমানে ৩২৩.৭ টন। ফলে সোনা আমদানির নেই বাড়তি খরচ। আর তাই সোনার দামেও এর প্রভাব থাকে। সৌদি আরবে সোনার বিনিয়োগের পরিমাণ সৌদি রিয়ালে প্রায় ৭ বিলিয়ন। কাজেই স্বর্ণের বাজারে এটি ব্যাপক প্রভাব রাখে।

এছাড়া এখানে শ্রমিকের মজুরি কম এবং প্রতি বছর ব্যাপক সোনা খনি থেকে উত্তোলন করা হয় বলে সোনার বাজারে নিয়মিত যোগান থাকে। আর তাই সব মিলিয়েই সৌদির বাজারে স্বর্ণের মূল্য অনেকটাই কম থাকে অন্য সকল বাজার থেকে। ⭐️ সৌদি আরব থেকে ঢাকা প্লেন ভাড়া কত? জানুন এখানে

সৌদির বাজারে সোনার দাম

সৌদির বাজারে সোনার দাম নিয়মিত পরিবর্তন হয়। এখানে দাম সম্পর্কে কিছুটা ধারণা দেয়া হল। তবে দাম বিভিন্ন কারণে প্রতিটি মুহূর্তে পরিবর্তন হয়ে থাকে। কাজেই নির্দিষ্ট সোনার দিনে স্বর্ণের দাম জানতে আপনি বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। এমন একটি ওয়েবসাইট হলো গোল্ড প্রাইস টুডে। এরকম আরও অসংখ্য ওয়েবসাইট রয়েছে। কাজেই গুগলে সার্চ করে এই বিষয়ে বিস্তারিত জানতে পারেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

Saudi arob gold price

সৌদি আরবে ৩০ মে ২০২৩ তারিখে সোনার দাম প্রতি গ্রামে ২৩৪.২৯ সৌদি রিয়াল ছিল যা বাংলাদেশি টাকায় ৬৬৯৮ টাকা প্রায়। বিশ্ব বাজারে সোনার দাম সাধারণত আউন্স বা গ্রামে হিসাব করা হয়ে থাকে। আমাদের দেশে ভরি হিসেবে সোনার দাম জনপ্রিয়। এক ভরি সোনা বলতে বোঝায় ১১.৬৬ গ্রাম প্রায়। অর্থাৎ ৩০ মে ২০২৩ তারিখে সৌদি আরবে এক ভরি সোনার দাম বাংলাদেশি টাকায় ৭১ হাজার ৫৯০ টাকা প্রায়। বাংলাদেশের বাজারে এই দিন সোনার দাম ছিল প্রতি ভরি ৯৬ হাজার ৬৯৫ টাকা। সুতরাং দেখাই যাচ্ছে সৌদি আরবের বাজারে প্রায় ২০ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত কম হয়ে থাকে প্রতি ভরি সোনার দাম। এখানে স্বর্ণের ভরির ক্ষেত্রে ২২ ক্যারেটের সোনা বিবেচনা করা হয়েছে। ২২ ক্যারেটের সোনা সবথেকে সেরা হওয়ায় ২২ ক্যারেটের সোনার হিসাবই সবথেকে জনপ্রিয়। ⭐️ রিয়াদ টু ঢাকা বিমান টিকেট দাম | রিয়াদ থেকে ঢাকা ফ্লাইট রেট জানুন

সৌদি আরবে গত ৬ মাসে প্রতি গ্রাম সোনার দাম ৫ হাজার ৭০০ টাকা থেকে ৬ হাজার ৫০০ টাকার মধ্যেই রয়েছে। অর্থাৎ বর্তমান বাজারের পরিপ্রেক্ষিতে এর মধ্যেই সোনার দাম থাকবে বলে আশা করা যায়। তবে যে কোন সময় এই দাম আরও বেড়ে যেতে পারে।

অর্থাৎ সোনার বাজার হিসেবে সৌদি আরবে অনেক কম মূল্যে সোনা পাওয়া যায়। তবে এক্ষেত্রে দেশীয় আইন অনুযায়ী আপনি সৌদি আরব থেকে সোনা দেশে আনায় বিভিন্ন রকমের সীমাবদ্ধতা রয়েছে। অবৈধ পন্থায় সোনা দেশে নিয়ে আসা একটি শাস্তিযোগ্য অপরাধ। কাজেই সৌদি আরবে চাইলেই সোনা কেনা যৌক্তিক নয়। বরং এই ব্যাপারে বিস্তারিত তথ্য জেনে তবেই সৌদির বাজার থেকে সোনা কিনতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,567 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *