হোয়াটসঅ্যাপে ২ স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম

২ বিলিয়নের অধিক মানুষ বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকে। আর এই সকল ব্যবহারকারীর জন্য টু-স্টেপ ভেরিফিকেশন সুবিধা রেখেছে হোয়াটসঅ্যাপ। আপনার হোয়াটসঅ্যাপে বাড়তি নিরাপত্তা যোগ করতে চাইলে অবশ্যই টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারটি ব্যবহার করা উচিত।

২০১৭ সাল থেকে টু-স্টেপ ভেরিফিকেশন ব্যবহারের সুবিধা রয়েছে সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর জন্য। হোয়াটসঅ্যাপে যেহেতু প্রচুর পরিমাণে ব্যক্তিগত তথ্য থাকে, তাই এই অ্যাপটি অধিক হ্যাকের শিকার হয়ে থাকে। হোয়াটসঅ্যাপ একাউন্ট হ্যাক করে উক্ত অ্যাকাউন্ট অ্যাকসেস করা থেকে হ্যাকারকে রুখে দিতে হবে এই ফিচারটি।

তাই হোয়াটসঅ্যাপে কিভাবে টু-স্টেপ ভেরিফিকেশন চালু করতে হয়, সে সম্পর্কে সবার ধারণা থাকা উচিত। আবার আপনার হোয়াটসঅ্যাপের তথ্য যদি আপনার কাছে বেশ গুরুত্বপূর্ণ হয়, সেক্ষেত্রে এই ফিচার অবশ্যই ব্যবহার করা উচিত।

হোয়াটসঅ্যাপ টু-স্টেপ ভেরিফিকেশন কি?

টু-স্টেপ ভেরিফিকেশন কি, সে সম্পর্কে ইতিমধ্যে আমাদের কমবেশি সবার ধারণা রয়েছে। মূলত অনলাইন একাউন্টসমূহ অ্যাকসেস করার সময় মোবাইল নাম্বার বা ইমেইল একাউন্টে ভেরিফিকেশন কোড পাঠানোর প্রক্রিয়াকে টু-স্টেপ ভেরিফিকেশন বলা হয়। তবে হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে ফিচারটি একটু আলাদাভাবে কাজ করে। কেননা হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে টু স্টেপ ভেরিফিকেশন পিন ইউজার কর্তৃক সেট করে সেটা মনে রাখতে হয়।

ফেসবুক, গুগল এর মত বড় সার্ভিসগুলো বর্তমানে তাদের প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের জন্য টু-স্টেপ ভেরিফিকেশন অনেকটা বাধ্যতামূলক করে দিয়েছে। একইভাবে হোয়াটসঅ্যাপ অ্যাকসেস করার প্রক্রিয়াতে ভেরিফিকেশন কোড যোগ করে এই টু-স্টেপ ভেরিফিকেশন বাড়তি সুরক্ষা প্রদান করে।

এই বাড়তি নিরাপত্তার ফলে আপনার একাউন্টে জমা থাকা সব ধরণের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকে।

হোয়াটসঅ্যাপ টু-স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম

হোয়াটসঅ্যাপ টু-স্টেপ ভেরিফিকেশন চালু করা বেশ সহজ। হোয়াটসঅ্যাপে টু-স্টেপ ভেরিফিকেশন চালু করতেঃ

  • হোয়াটসঅ্যাপে প্রবেশ করে থ্রি-ডট মেন্যু হতে Settings অপশনে ট্যাপ করুন
  • এরপর প্রথমে Account ও পরে Two-step verification সিলেক্ট করুন
  • এরপর Enable অপশনে ট্যাপ করুন
  • উল্লেখিত অপশনে ক্লিক করার পর একটি ৬ডিজিটের পিন সেট করতে বলা হবে যা ফোন নাম্বার ভেরিফাই এর কাজে লাগবে। এছাড়া মাঝেমধ্যে এই পিন চাইবে হোয়াটসঅ্যাপ, যা এই পিন মনে রাখতে সাহায্য করবে

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

হোয়াটসঅ্যাপে ২ স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম

👉 হোয়াটসঅ্যাপ একাউন্টের নিরাপত্তা বাড়ানোর উপায়

হোয়াটসঅ্যাপে টু-স্টেপ ভেরিফিকেশন চালু করার পর উক্ত হোয়াটসঅ্যাপ একাউন্টে একটি ইমেইল এড করতে বলা হবে। এই ইমেইল মূলত হোয়াটসঅ্যাপ এর পিন ভুলে গেলে সেক্ষেত্রে তা রিসেট করার কাজে লিংক পাঠাতে কাজে আসবে। টু-স্টেপ ভেরিফিকেশন চালু করার পর অবশ্যই ইমেইল এড্রেস এড করতে ভুলবেন না। আপনার পাসওয়ার্ড ভুলে গেলে মোট ৭দিন অপেক্ষা করতে হবে পাসওয়ার্ড রিসেট করতে চাইলে।

যেকোনো ইমেইল এড্রেস আপনার হোয়াটসঅ্যাপে একাউন্টে যুক্ত করতে Settings > Account > Two-step verification অপশনে প্রবেশ করে এরপর add Email Address সিলেক্ট করে ইমেইল এড্রেস প্রদান করুন।

হোয়াটসঅ্যাপে টু-স্টেপ ভেরিফিকেশনের ইমেইল পরিবর্তন করাও বেশ সহজ। হোয়াটসঅ্যাপে টু-স্টেপ ভেরিফিকেশন ইমেইল পরিবর্তন করতে Settings > Account > Two-step verification ও Change Email Address অপশনে সিলেক্ট করুন।

আবার হোয়াটসঅ্যাপ টু-স্টেপ ভেরিফিকেশন এর জন্য এড করা নাম্বার ভুলে গেলে সেটিও পরিবর্তন করতে পারবেন। হোয়াটঅ্যাপ টু-স্টেপ ভেরিফিকেশন বন্ধ করতে Settings > Account > Two-step verification মেন্যুতে প্রবেশ করুন ও Disable > Disable সিলেক্ট করুন। এরপর আপনার হোয়াটসঅ্যাপে চালু থাকা টু স্টেপ ভেরিফকেশন প্রক্রিয়াটি বন্ধ হয়ে যাবে।

👉 হোয়াটসঅ্যাপে সমস্যা দেখা দিলে ঠিক করার উপায়

হ্যাকারের কাছ থেকে হোয়াটসঅ্যাপ একাউন্ট রক্ষা করতে পারে টু-স্টেপ ভেরিফিকেশন। সকল ব্যবহারকারীর নিজস্ব নিরাপত্তার কথা বিবেচনা করে সবার উচিত এই ফিচারটি চালু করে রাখা। হোয়াটসঅ্যাপে একাউন্ট খোলা যেহেতু অন্য প্ল্যাটফর্মগুলো থেকে তুলনামূলক সহজ্জ, তাই আপনার নাম্বার ব্যবহার করে কেউ যদি হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলার চেষ্টা করে, তবে তা আপনি জেনে যাবেন।

আশা করি হোয়াটসঅ্যাপ টু-স্টেপ ভেরিফিকেশন সম্পর্কে আপনার প্রশ্নগুলোর উত্তর ইতিমধ্যে পেয়ে গিয়েছেন। এই ফিচার সম্পর্কে আপনার কোনো প্রশ্ন থেকে থাকলে তা আমাদের জানাতে পারেন নিচের কমেন্ট সেকশনে।

👉 ভিডিওঃ জিমেইল একাউন্ট খোলার নিয়ম

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,060 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.