হোয়াটসঅ্যাপে সমস্যা দেখা দিলে ঠিক করার উপায়

হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে গিয়ে অনেক সময় অনেক ধরনের সমস্যার মুখোমুখি হতে পারেন। ইন্টারনেট কানেকশন থেকে শুরু করে ফোনের স্টোরেজ পর্যন্ত অনেক কারণে ফোনে হোয়াটসঅ্যাপ কাজ না করতে পারে। হোয়াটসঅ্যাপ কাজ না করলে খুব সহজে কিছু বিষয় চেক করার মাধ্যমে তা ঠিক করার চেষ্টা করে দেখতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক, হোয়াটসঅ্যাপ কাজ না করলে তা কিভাবে ঠিক করবেন সে সম্পর্কে।

অ্যাপ রিওপেন

হোয়াটসঅ্যাপ হোক বা অন্য যেকোনো অ্যাপ, কোনো অ্যাপ কাজ না করলে প্রথমে উক্ত অ্যাপ ক্লোজ করে তা পুনরায় ওপেন করুন। অধিকাংশ সময়ে অ্যাপ ক্লোজ করে পুনরায় চালু করে অ্যাপ পুনরায় কাজ করা শুরু করে। হোয়াটসঅ্যাপ এর ক্ষেত্রে কোনো সমস্যা দেখা দিলে বা কাজ না করলে সেক্ষেত্রে পরবর্তী যেকোনো পদক্ষেপ গ্রহণের আগে একবার অন্তত অ্যাপ ক্লোজ করে পুনরায় চালু করে দেখুন বিষয়টির সমাধান হয় কিনা।

আপনার ফোনের ওভারভিউ বাটনে ট্যাপ করে টাস্ক ম্যানেজার চালু করতে পারেন, আবার ফুল স্ক্রিন ন্যাভিগেশন এর ফোনের স্ক্রিনের বোটম থেকে উপর দিকে ড্রাগ করে এনে ছেড়ে দিলে টাস্ক ম্যানেজার ওপেন হয়ে যাবে। এখান থেকে সোয়াইপ আপ এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ ক্লোজ করে দিন৷ এরপর পুনরায় হোয়াটসঅ্যাপ অ্যাপ আইকনে ক্লিক করে অ্যাপ প্রবেশ করুন।

অ্যাপ ফোর্স ক্লোজ

উল্লেখিত উপায়ে অ্যাপ ক্লোজ ও ওপেন করে যদি আপনার হোয়াটসঅ্যাপ কাজ না করে সেক্ষেত্রে Force Stop এর মাধ্যমে অ্যাপ ক্লোজ করে পুনরায় চেষ্টা করে দেখতে পারেন। হোয়াটসঅ্যাপ Force Close করতেঃ

  • ফোনের সেটিংস অ্যাপে প্রবেশ করুন
  • নিচের দিকে স্ক্রল করে Apps মেন্যুতে প্রবেশ করুন
  • See all apps বা Manage apps অপশনে ট্যাপ করে সকল অ্যাপের তালিকা ওপেন করুন
  • হোয়াটসঅ্যাপ অপশনে গিয়ে এরপর Force Stop অপশনে ট্যাপ করুন

Force Stop অপশনে ট্যাপ করার পর হোয়াটসঅ্যাপ আইকনে ট্যাপ করে অ্যাপে প্রবেশ করে চেক করুন আপনার হোয়াটসঅ্যাপ ঠিকমত কাজ করছে কিনা।

ফোন রিস্টার্ট

উল্লেখিত দুইটি উপায় অনুসরণ করার পরেও আপনার হোয়াটসঅ্যাপ কাজ না করলে আপনার অ্যান্ড্রয়েড ফোন একবার রিস্টার্ট করে পুনরায় চেষ্টা করে দেখতে পারেন। অ্যান্ড্রয়েড ফোন দীর্ঘ সময় ধরে রিস্টার্ট না করলে সেক্ষেত্রে একটিভিটি জমে গিয়ে ক্যাশ ডাটার কারণে অনেক অ্যাপ কাজ নাও করতে পারে৷ তাই আপনার অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ কাজ না করলে একবার ফোন রিস্টার্ট করে দেখতে পারেন। ফোনের পাওয়ার বাটন হোল্ড করে ধরে রাখলে ফোন রিস্টার্ট করার অপশন স্ক্রিনে দেখতে পাবেন।

ইন্টারনেট চেক

ইন্টারনেট এর সমস্যার কারণেও কিন্তু হোয়াটসঅ্যাপ ও ফোনের অন্য যেকোনো অ্যাপ কাজ না করতে পারে। আপনার ফোনে হোয়াটসঅ্যাপ এর সমস্যা নাকি আসলে নেট কাজ করছে কিনা তা বুঝতে ইন্টারনেট ব্যবহার করে অন্য যেকোনো অ্যাপ, যেমনঃ ইউটিউব, ফেসবুক, ইন্সটাগ্রাম, ইত্যাদি ওপেন করে দেখতে পারেন। উল্লেখিত অ্যাপসমূহ যদি নেটে সংযুক্ত হয়, তাহলে বুঝতে হবে এটি শুধুমাত্র হোয়াটসঅ্যাপ এর সমস্যা। আবার উক্ত অ্যাপগুলোও কাজ না করলে সেক্ষেত্রে বুঝে নিতে হবে আপনার ইন্টারনেট এর সমস্যা।

ফোনের সেটিংসে প্রবেশ করে Network and Internet / Connections ইত্যাদি নামে ইন্টারনেট সেটিংসের মেন্যু পেয়ে যাবেন। এছাড়া অনেক অ্যান্ড্রয়েড ফোনে সরাসরি Wi-Fi ও Mobile Internet সেটিংস পাওয়া যায় Settings অ্যাপেই। ফোনে হোয়াটসঅ্যাপের জন্য Background Data ব্যবহারের অপশন অফ থাকলে সেটিও চালু করতে ভুলবেন না।

অ্যাপ আপডেট

অনেক সময় আপডেটেড না থাকার কারণে অ্যাপ ঠিকমত কাজ করেনা। ডিভাইস আপডেটেড হলে ফোনের অ্যাপ আপডেটেড না হলে সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ বা অন্য যেকোনো অ্যাপ কাজ নাও করতে পারে। আবার কোনো ধরনের নিরাপত্তাজনিত কারণেও অ্যান্ড্রয়েড সিস্টেম দ্বারা হোয়াটসঅ্যাপ এর একটিভিটি ব্লক থাকতে পারে। আপনার হোয়াটসঅ্যাপ আপডেটেড আছে কিনা তা চেক করতে গুগল প্লে অথবা অ্যাপ স্টোরে প্রবেশ করুন ও Whatsapp লিখে সার্চ করে অ্যাপে কোনো আপডেট এসেছে কিনা তা চেক করুন৷ হোয়াটসঅ্যাপ এর কোনো আপডেট পেন্ডিং থাকলে তা প্রদান করুন ও এরপর সমস্যার সমাধান হয়েছে কিনা তা চেক করুন।

👉 এন্ড্রয়েড অ্যাপ আপডেট করার নিয়ম (এবং উপকারিতা)

ক্যাশ ডাটা ক্লিয়ার

একই ডাটা অপ্রয়োজনীয়ভাবে বারবার যাতে লোড করতে না হয় সে বিষয় নিশ্চিত করতে এক ধরনের কম্পিউটিং মেথডকে বলা হয় ক্যাশিং। আর এই ক্যাশিং এর কারণে অ্যাপের লোডিং টাইম স্লো হয়ে যেতে পারে, যার কারণে হোয়াটসঅ্যাপ এর মত অন্য যেকোনো অ্যাপ কাজ করা বন্ধ করে দিতে পারে৷ সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ এর ক্যাশ ডাটা ক্লিয়ার করতে পারেন। হোয়াটসঅ্যাপ এর ক্যাশ ডাটা ক্লিয়ার করতেঃ

  • আপনার ফোনের সেটিংসে প্রবেশ করুন
  • নিচের দিকে স্ক্রল করে Apps ও এরপর See all apps অপশন সিলেক্ট করুন
  • এরপর হোয়াটসঅ্যাপ সিলেক্ট করুন
  • Storage অপশনে প্রবেশ করে Clear Cache অপশন সিলেক্ট করলে ক্যাশ ডাটা ক্লিন হয়ে যাবে

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

হোয়াটসঅ্যাপে সমস্যা দেখা দিলে ঠিক করার উপায়

ডিভাইস স্টোরেজ চেক

ফোনে যথেষ্ট পরিমাণ স্পেস না থাকলেও হোয়াটসঅ্যাপ ভালোভাবে কাজ না করতে পারে। ফোনের সেটিংস থেকে Storage সেকশনে প্রবেশ করে ফোনে যথেষ্ট স্পেস আছে কিনা তা নিশ্চিত করুন। অনেক সময় দেখা যায় ফোনের স্টোরেজে যথেষ্ট পরিমাণে ফ্রি স্পেস না থাকার কারণে হোয়াটসঅ্যাপ ঠিকভাবে কাজ করেনা। তাই হোয়াটসঅ্যাপ কাজ না করলে ফোনে যথেষ্ট স্টোরেজ আছে কিনা সে বিষয়টি নিশ্চিত করুন।

👉 অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ খালি করার উপায়

হোয়াটসঅ্যাপ ডাউন নয়তো? 

উল্লেখিত সকল নিয়ম অনুসরণের পরেও যদি আপনার হোয়াটসঅ্যাপ কাজ না করে, তাহলে হয়তো হোয়াটসঅ্যাপ সার্ভার এর সমস্যা হতে পারে এটি৷ যদিওবা হোয়াটসঅ্যাপ সার্ভার অনলাইনে আছে কিনা তা দেখার জন্য অফিসিয়াল কোনো টুল রাখেনি মেটা, তবে বিভিন্ন থার্ড পার্টি টুল ব্যবহার করে হোয়াটসঅ্যাপ ডাউন কিনা তা চেক করতে পারবেন। আবার চাইলে টুইটারে গিয়ে হোয়াটসঅ্যাপ লিখে সার্চ করে দেখতে পারেন উক্ত সমস্যা শুধু আপনার সাথেই হচ্ছে, নাকি আরো কেউ একই সমস্যার সম্মুখীন হয়েছে।

উল্লেখ্য যে হোয়াটসঅ্যাপ একাউন্ট একটানা ১২০দিন অব্যবহৃত থাকলে তা নিজ থেকে ডিএকটিভ হয়ে যায়। ১২০দিনের অধিক বন্ধ থাকার পর আর একই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়না। একই সিমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হলে নতুন করে হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলা দরকার হয়। তবে ডিএক্টিভেটেড হয়ে যাওয়া একাউন্ট ফিরে পাওয়ার কোনো উপায় নেই।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,058 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.