হোয়াটসঅ্যাপে আপনাকে কেউ ব্লক করলে বুঝবেন যেভাবে

বিশ্বের অন্যতম বহুল জনপ্রিয় মেসেজিং অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ, এই সম্পর্কে কারো সন্দেহ থাকার কথা নয়। বন্ধুমহলে বা পরিবারের মধ্যে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেনা এমন মানুষ হয়তো খুঁজে পাওয়াই যাবেনা।

ব্যক্তিগত প্রয়োজন থেকে শুরু করে কর্মস্থলেও হোয়াটসঅ্যাপ এর গ্রহণযোগ্যতা বেশ চোখে পড়ার মত। তবে সর্বত্র ব্যবহার হচ্ছে মানে এর ব্যবহার শুধুমাত্র ইতিবাচক হবে, এমন কোনো কথা নেই। হোয়াটসঅ্যাপ এর ব্লকিং ফিচারটি মূলত কারো মেসেজ রিসিভ করতে না চাইলে ব্যবহার করা যায়।

হয়ত আপনাকে ইতিমধ্যে কেউ ব্লক করেও থাকতে পারে – কিন্তু প্রশ্ন হলো হোয়াটসঅ্যাপে আপনাকে কেউ ব্লক করলে বুঝবেন কিভাবে? হোয়াটসঅ্যাপে কেউ ব্লক করলে সোজাসাপ্টা কোনো উপায় নেই এটা জানার যে আপনাকে ব্লক করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে ব্লক করলে কিভাবে বুঝব?

এই পোস্টে হোয়াটসঅ্যাপে আপনাকে কেউ ব্লক করলে কিভাবে বুঝবেন সেসব পদ্ধতি জানবেন। 

মেসেজ ডেলিভার হবেনা, কল যাবেনা

কেউ আপনাকে হোয়াটসঅ্যাপে ব্লক করলে তা জানার সবচেয়ে সহজ উপায় হচ্ছে মেসেজ ডেলিভার হচ্ছে কিনা তা চেক করা। মেসেজ ডেলিভার না হলে অর্থাৎ কোনো মেসেজ পাঠানোর পর সিন তো হবেইনা, বরং শুধুমাত্র একটি চেক মার্ক দেখতে পাবেন। সেক্ষেত্রে ধরে নিতে পারেন উক্ত ব্যক্তি হয়ত আপনাকে ব্লক করেছে। ইতিমধ্যে জেনে থাকবেন হোয়াটসঅ্যাপে মেসেজের পাশে একটি ঠিক মার্ক মানে মেসেজ সেন্ড হওয়া, দুইটি ঠিক মার্ক মানে মেসেজ ডেলিভার হওয়া ও ব্লু ঠিক মার্ক মানে মেসেজ সিন করা। কাউকে মেসেজ সেন্ড করার পর সবসময় যদি শুধু সেন্ড হয়, কিন্তু ডেলিভার না হয়, সেক্ষেত্রে বুঝে নিবেন উক্ত ব্যক্তি হয়ত আপনাকে ব্লক করেছে।

তবে কেউ অনলাইনে না থাকলে সেক্ষেত্রেও মেসেজ ডেলিভার না হওয়ার কথা। সেক্ষেত্রে এক দুই দিন অপেক্ষা করে দেখতে পারেন। বলে রাখা ভালো কেউ আপনাকে ব্লক করলে সেক্ষেত্রে তার হোয়াটসঅ্যাপে আপনার হোয়াটসঅ্যাপ থেকে কলও যাবেনা। যিনি আপনাকে ব্লক করেছেন তাকে কল করলে দেখবেন কল যাচ্ছেনা, ফেইল হয়ে যাচ্ছে। অর্থাৎ কল করা না গেলেও হোয়াটসঅ্যাপে কেউ ব্লক করেছে কিনা তা আন্দাজ করা যেতে পারে।

প্রোফাইল পিকচার আপডেট দেখতে পাবেন না

কেউ যদি আপনাকে হোয়াটসঅ্যাপে ব্লক করে থাকে তবে উক্ত ব্যক্তির প্রোফাইল পিকচার বা একটিভ স্ট্যাটাস দেখতে পাবেন না। অর্থাৎ যিনি আপনাকে ব্লক করেছেন, ব্লক করার সময় যে প্রোফাইল পিকচার ছিলো সেটিই সবসময় আপনি দেখতে পাবেন।

কোনো ব্যক্তি যদি সবসময় প্রোফাইল পিকচার পরিবর্তন করে থাকে, তবে সেক্ষেত্রে লম্বা সময় ধরে প্রোফাইল পিকচার আপডেট না হলে ধরে নিতে পারেন আপনাকে ব্লক করা হয়েছে। তবে এটিও হতে পারে যে উক্ত ব্যক্তি ঐ হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করেন না। 

আরেকটি উপায় হতে পারে জানার। সেটি হলো উক্ত কনটাক্ট এর সাথে হোয়াটসঅ্যাপে যুক্ত আছে এমন কাউকে প্রোফাইল পিকচার সম্পর্কে জানতে চাইতে পারেন। এটি যদিওবা শোভনীয় কোনো পদ্ধতি নয়, তবে কেউ আপনাকে ব্লক করেছে কিনা তা জানার সবচেয়ে সহজ উপায় এটিই।

লাস্ট অনলাইন দেখতে পাবেন না

হোয়াটসঅ্যাপ জনপ্রিয় ফিচারগুলোর মধ্যে “লাস্ট সিন” একটি। মূলত এটির মাধ্যমে কোনো ব্যক্তি সর্বশেষ কবে হোয়াটসঅ্যাপে একটিভ ছিলেন তা দেখা যায়। যদি কোনো ব্যক্তির লাস্ট অনলাইন ইনফো দেখতে না পান, তবে ধরে নিতে পারেন উক্ত ব্যাক্তি আপনাকে ব্লক করেছে। তবে এই সিস্টেমে কিছু ঘাটতি রয়েছে। এর কারণ হলো কোনো ব্যক্তি চাইলে তার অনলাইন স্ট্যটাস অফ করে দিতে পারে। কেউ যদি তার হোয়াটসঅ্যাপ অনলাইন স্ট্যাটাস বন্ধ করে রাখে, সেক্ষেত্রে আপনি এমনিতেও তা দেখতে পাবেন না। তবে আগেই বলেছি মেসেজ ডেলিভার না হলে সেক্ষেত্রে আরো সহজে বোঝা যেতে পারে ব্লক করার বিষয়টি।

whatsapp block

👉 হোয়াটসঅ্যাপ একাউন্টের নিরাপত্তা বৃদ্ধি করুন সহজেই

গ্রুপ চ্যাটে এড করা যাবেনা

কেউ যদি আপনাকে ব্লক করে থাকে তবে তাকে হোয়াটসঅ্যাপ গ্রুপে এড করতে পারবেন না। ইতিমধ্যে থাকা গ্রুপ চ্যাটগুলো আগের মতই ঠিকঠাকভাবে কাজ করবে, তবে যখনি উক্ত কনটাক্টকে নতুন কোনো গ্রুপে এড করতে যাবেন, তখনি দেখবেন একটি মেসেজ আসছে এই লিখা যে আপনি এই একশনটি পারফর্ম করতে পারবেন না।

এটি বোধহয় কেউ আপনাকে ব্লক করেছে কিনা তা বোঝার সবচেয়ে সহজ উপায়। উপরে উল্লেখিত যেকোনো একটি ঘটনার সাথে মিলিয়ে যদি এটি ঘটে, তাহলে বুঝে নিতেই পারেন আপনাকে ব্লক করা হয়েছে। 

তবে হোয়াটসঅ্যাপে গ্রুপে কে এড করতে পারবে সেই সেটিংস যদিওবা এডিট করা যায়, কিন্তু আপনি যদি কারো কনটাক্ট লিস্টে থাকেন সেক্ষেত্রে সম্ভাবনা থাকে আপনি অবশ্যই উক্ত ব্যক্তিকে গ্রুপে এড করতে পারার সেটিংস অন থাকে। যদিনা উক্ত ব্যক্তি আলাদা শ্রম দিয়ে আপনাকে এই লিস্ট থেকেও বাদ দেয়, তবে অবশ্যই কাউকে হোয়াটসঅ্যাপ গ্রুপে এড করতে পারার কথা।

তবে উক্ত ব্যক্তি আপনাকে ব্লক করেছে কি করেনি তা জানার চেয়েও আরো বাজে পরিস্থিতির স্বীকার হতে পারেন যদি আপনাকে ব্লকই করা না হয়ে থাকে। সেক্ষেত্রে যাদের গ্রুপে এড করেছেন তাদের কি কারণে এড করেছেন তা নিয়ে বিব্রতিকর প্রশ্নের মুখে পড়তে পারেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অন্যের সিদ্ধান্তকে সম্মান করুন

উল্লেখিত টিপস অনুসরণ করে হয়ত কেউ আপনাকে ব্লক করেছে কিনা সে বিষয়ে চিরুনি তল্লাশি চালিয়ে জেনে নেওয়া যাবে। কিন্তু সবচেয়ে ভালো হয় যদি আপনি উক্ত ব্যাক্তির সিদ্ধান্তকে মেনে নেন।

কেউ আপনাকে ব্লক করেছে মানে আপনি তাদের যথেষ্ট কারণ প্রদান করেছেন আপনাকে ব্লক করার পক্ষে। তাই ভালো হয় আপনাকে যদি ব্লক করা হয় তবে আপনি উক্ত বন্ধু বা পরিবারের সদস্যের সিদ্ধান্তকে সম্মান করেন। কেউ আপনাকে ব্লক করলে সেক্ষেত্রে অবশ্যই ব্যাখা দেওয়া প্রয়োজনীয় নয়, তাই গোয়েন্দাগিরি চালানোর আগে আপনার ঐ প্রিয়জনের সিদ্ধান্তকে সম্মান জানানোর চিন্তাও করে দেখতে পারেন।

ফেসবুক, মেসেঞ্জার, ইন্সটাগ্রাম, প্রত্যেকটি অ্যাপেই ব্লকিং ফিচারটি রয়েছে। যেকেউ চাইলে যে কাউকে ব্লক করতে পারে এই ফিচারটি ব্যবহার করে। অন্যান্য অ্যাপগুলোতে যেখানে ব্লক করলে বিষয়টি বোধগম্য হওয়া বেশ সহজ, সেখানে হোয়াটসঅ্যাপ এর ক্ষেত্রে এই বিষয়টি কিছুটা ঝামেলার।

উল্লেখিত উপায়গুলো অনুসরণ করে বেশ সহজে জানতে পারবেন হোয়াটসঅ্যাপে কেউ আপনাকে ব্লক করেছে কিনা। তবে পরামর্শ থাকবে উল্লেখিত নিয়মগুলোর কোনো অপব্যবহার না করার।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *