হোয়াটসঅ্যাপ মেসেজের লেখা স্টাইল করার নিয়ম

হোয়াটসঅ্যাপ ব্যবহার করেনা এমন মানুষ হয়ত আজকালকার সময়ে খুঁজেই পাওয়া যাবেনা। সাধারণ মেসেজ পাঠানো, ছবি/ভিডিও সেন্ড করা, লোকেশন শেয়ার করা, পোল তৈরী করা, কিংবা স্টোরি পোস্ট করা, ইত্যাদি হোয়াটসঅ্যাপ ফিচার আমরা প্রতিনিয়ত ব্যবহার করছি।

কিন্তু কেমন হয় যদি হোয়াটসঅ্যাপ এর মেসেজগুলো আরো আকর্ষণীয় করে তোলা যায়? কথা বলছি হোয়াটসঅ্যাপ টেক্সট ফরম্যাটিং ফিচার সম্পর্কে যা দ্বারা মেসেজ এর স্টাইল চেঞ্জ করা যাবে। চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপ মেসেজ ফরম্যাট করার নিয়ম বা কিভাবে হোয়াটসঅ্যাপে স্টাইলিশ মেসেজ পাঠাবেন।

আপনি চাইলে হোয়াটসঅ্যাপের মেসেজ বোল্ড করে বা ইটালিক করে পাঠাতে পারবেন। আবার নাম্বার লিস্ট বা বুলেট লিস্ট করেও মেসেজ পাঠানো যাবে।

হোয়াটসঅ্যাপ মেসেজ ফরম্যাট করার নিয়ম

হোয়াটসঅ্যাপ মেসেজ ফরম্যাট করা বেশ সহজ। লেখার আগে কিংবা পরে চিহ্ন যোগ করে বেশ সহজে লেখার স্টাইল পরিবর্তন করা যাবে। এন্ড্রয়েড, আইওএস, এমনকি হোয়াটসঅ্যাপ ওয়েবেও টেক্সট ফরম্যাটিং সুবিধা পাওয়া যাবে। কোনো মেসেজকে বোল্ড করতে এর আগে পরে উদ্ধৃতি চিহ্নযুক্ত করুন। অর্থাৎ আপনি যদি মেসেজকে বোল্ড করে মেসেজ হিসেবে সেন্ড করতে চান তবে লিখতে হবে: “মেসেজ”

লেখা ইটালিক অর্থাৎ হেলানো করতে মেসেজের আগে পরে আন্ডারস্কোর যোগ করতে হয়। অর্থাৎ আপনি যদি মেসেজকে ইটালিক করে মেসেজ হিসেবে সেন্ড করতে চান তবে লিখতে হবে: _মেসেজ_

কোনো লেখার মাজখানে কাটা চিহ্ন যোগ করতে মেসেজের আগে পরে এই ~ চিহ্ন যোগ করুন। অর্থাৎ আপনি যদি message কে m̶e̶s̶s̶a̶g̶e̶ হিসেবে দেখাতে চান তবে আপনার লিখতে হবে: ~message~

এছাড়া কোনো মেসেজ এর আগে ড্যাশ দিয়ে বুলেট লিস্ট এবং নাম্বার লিখে নাম্বার লিস্ট তৈরী করা যাবে। অর্থাৎ আপনি যদি এই মেসেজ লিখেন:

– Saturday

– Monday

– Friday

তাহলে আউটপুট আসবে এমন:

  • Saturday
  • Monday
  • Friday

আবার একইভাবে ড্যাশ এর স্থলে সিরিয়ালে নাম্বার (1. Text) দিলে বুলেট এর পরিবর্তে সিরিয়ালি নাম্বার দেখাবে।

এছাড়া মনোস্পেস, ব্লককুয়োট, কোড, ইত্যাদি ফরম্যাটিং ফিচারও রয়েছে হোয়াটসঅ্যাপে।

পাঠকদের বোঝার সুবিধার্থে সকল হোয়াটসঅ্যাপ টেক্সট ফরম্যাটিং এর একটি ট্যাবল নিচে দেওয়া হলো যা থেকে আরো সহজ ধারণা পাবেন এই ফিচার ব্যবহারের নিয়ম সম্পর্কে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ইমেজ ক্রেডিটঃ হোয়াটসঅ্যাপ/মেটা (সূত্র)

উল্লেখিত How ফিল্ডে Message এর স্থানে যা কিছু লিখবেন তা আউটপুটে (What) প্রদর্শিত ফরম্যাটে দেখানো হবে। খুব সহজে হোয়াটসঅ্যাপে কোনো বন্ধুকে কিংবা নিজেকে মেসেজ করে ফরম্যাটিং টেস্ট করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে যোগাযোগ এর ক্ষেত্রে মেসেজ ফরম্যাটিং গুরুত্বপূর্ণ কোনো ফিচার নয়। কিন্তু আমাদের মধ্যে অনেকেই গুরুত্বপূর্ণ কাজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করি, সেক্ষেত্রে মেসেজ গুছিয়ে লেখার বিষয়টি বেশ কাজে আসতে পারে।

তবে যে কাজেই হোক না কেনো, কমবেশি সবার কাজে আসতে পারে হোয়াটসঅ্যাপ মেসেজ ফরম্যাটিং এর ফিচারটি। এই পোস্টটি আপনার পরিবারের সদস্য ও বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন যার ফলে টেক্সটিংয়ে নতুন মাত্রা যোগ হবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *