আইফোন আইমেসেজের দারুণ কিছু সুবিধা জেনে নিন

আইফোন এবং অ্যাপল ডিভাইসের এক্সক্লুসিভ মেসেজিং সার্ভিস আইমেসেজ অসংখ্য অসাধারণ ফিচারে ভরা। আপনি যদি নিয়মিত আইমেসেজ ব্যবহার করে থাকেন, তবে এর কাজের ফিচারগুলো ব্যবহার করে আপনার আইমেসেজ ব্যবহারের অভিজ্ঞতাকে অসাধারণ করে তুলতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক আইমেসেজ এর সেরা কিছু ফিচার সম্পর্কে।

ইনলাইন রিপ্লাই

মেসেজিং থেকে একটি বিরতি নিয়ে আসার পর একাধিক মেসেজ এসে ইনবক্সে ভরে যায়, এটা স্বাভাবিক ব্যাপার। এখন এই নতুন মেসেজে একাধিক বিষয় নিয়ে কথা হলে প্রত্যেকটির আলাদা করে রিপ্লাই দেওয়া অবশ্যই জরুরি। আর রিপ্লাই করার সময় অন্যসব মেসেজিং অ্যাপ এর মত স্পেসিফিক মেসেজ এর রিপ্লাই ফিচার রয়েছে আইমেসেজে। এর মানে হলো আপনি চাইলে নির্দিষ্ট মেসেজের লাইনকে টার্গেট করে রিপ্লাই করতে পারবেন। 

আইমেসেজে যেকোনো নির্দিষ্ট মেসেজ লাইনে রিপ্লাই করতে উক্ত মেসেজে লং প্রেস করুন ও এরপর Reply অপশন সিলেক্ট করুন। এরপর উক্ত মেসেজের রিপ্লাই লিখে সেন্ড করুন। এটি অন্যসব মেসেজিং অ্যাপের রিপ্লাই ফিচার এর মতোই কাজ করে। 

পিন কনভারসেশন

আইওএস ১৪ আপডেটে কনভারসেশন পিন করার ফিচার নিয়ে আসে অ্যাপল। গুরুত্বপূর্ণ বা রেগুলার চ্যাট হয় এমন কনভারসেশনগুলো চোখের সামনে রাখতে কনভারসেশন পিন করে রাখার ফিচারটি বেশ কাজে আসতে পারে। কোনো কনভারসেশন পিন করতে কনভারসেশনের উপর লং প্রেস করুন, এরপর মেন্যু থেকে পিন করার অপশন সিলেক্ট করুন। এরপর দেখতে পাবেন, পিন করা কনভারসেশন আপনার মেসেজিং লিস্টে সবচেয়ে উপরে উঠে এসেছে।

স্ক্রিন ইফেক্টস

মেসেজিংকে আরো মজাদার করে তুলতে চান? ব্যবহার করতে পারেন স্ক্রিন ইফেক্টস ফিচার। মজার কোনো বিষয় টেক্সটের ভিড়ে হারিয়ে যেতেই পারে। আর এই মজার বিষয়গুলো নজরে নিয়ে আসা যেতে পারে স্ক্রিন ইফেক্টস ফিচার ব্যবহার করে।

কোনো মেসেজে স্ক্রিন ইফেক্টস যোগ করতে মেসেজ লিখার পর সেন্ড বাটন হোল্ড করে ধরে রাখুন। এরপর কিছু ইফেক্টস দেখতে পাবেন যার থেকে নিজের পছন্দেরটি সিলেক্ট করতে পারবেন ও মেসেজে যুক্ত করতে পারবেন। উক্ত মেসেজ পাঠানোর পর যোগ করা ইফেক্টস যাকে মেসেজ পাঠানো হয়েছে উক্ত ব্যক্তি দেখতে পাবেন।

ফিল্টার মেসেজ

প্রচুর মেসেজ এসে ইনবক্স ভরে যাওয়া এখন সাধারণ ব্যাপার। তাই নির্দিষ্ট কোনো মেসেজ খুঁজে বের করা বেশ কঠিন হতে পারে। বিশেষ করে অপরিচিত সেন্ডার থেকে আসা মেসেজ বেশ বিরক্তির কারণ হতে পারে। এই সমস্যার সমাধানে Settings থেকে Messgages মেন্যুতে প্রবেশ করুন ও “fiilter unknown senders” অপশন চালু করে দিন। এরপর থেকে অপরিচিত কেউ মেসেজ করলে উক্ত মেসেজ ফিল্টার হয়ে আলাদা লিস্টে যুক্ত হয়ে যাবে।

গ্রুপ চ্যাটে কাউকে ট্যাগ করা

আইমেসেজ এর গ্রুপ চ্যাট ফাংশনটিতে অনেক অসাধারণ ফিচার রয়েছে, এর মধ্যে গ্রুপ চ্যাটে কাউকে ট্যাগ করার ফিচারটি অন্যতম। কাউকে উদ্দেশ্য করে বা মেনশন করে কোনো মেসেজ পাঠাতে চাইলে উক্ত ব্যক্তির নাম লিখুন, দেখবেন ঐ নাম এর কালার পরিবর্তন হয়েছে। এরপর উক্ত ব্যক্তির নাম সিলেক্ট করুন ও কন্টাক্ট কার্ড দেখতে পাবেন যাতে ক্লিক করলে নামটি ট্যাগে পরিণত হবে। ট্যাগ করে কাউকে মেসেজ করলে উক্ত ব্যক্তি বেশ সহজে বুঝতে পারবেন তাকে উদ্দেশ্য করে ঐ মেসেজ পাঠানো হয়েছে।

👉 আইফোনে আইমেসেজ কি? এর সুবিধা ও ব্যবহারের নিয়ম জানুন

কিবোর্ড লোকেশন পরিবর্তন

এক হাতে কাজ করার সময় অন্য হাতে ফোন ব্যবহারের প্রয়োজন পড়ে প্রায় সময়। এমন পরিস্থিতিতে এক হাতেই টাইপিং করতে হতে পারে। কিবোর্ড স্ক্রিনের যেকোনো একদিকে নিয়ে এসে এমন অবস্থায় সহজে টাইপ করতে পারবেন।

আইমেসেজে প্রবেশ করে প্রথমে কিবোর্ড ওপেন করুন, এরপর গ্লোব আইকনে ট্যাপ করে ধরে রাখলে কিছু কিবোর্ড লেআউট অপশন দেখতে পাবেন। এর মধ্যে কিবোর্ড স্ক্রিনের ডানে বা বামে নিয়ে আসার অপশন দেখতে পাবেন। আপনার সুবিধামত যেকোনো একটি নির্বাচন করুন ও সুবিধামত এক হাতে টাইপ করুন। 

হাতে লেখা মেসেজ পাঠানো

আইমেসেজ ব্যবহার করে হ্যান্ডরিটেন মেসেজ পাঠানো যায়। নিছক মজার চলে কিংবা কোনো ইমোশন প্রকাশ করা যেতে পারে এই ফিচার ব্যবহার করতে। এই ফিচার ব্যবহার করতে কোনো আইমেসেজ কনভারসেশনে প্রবেশ করুন ও আপনার আইফোন ল্যান্ডস্কেপ মোডে রোটেট করুন। এরপর দেখবেন Return কি এর জায়গায় একটি পেন্সিল কি রয়েছে। এতে ট্যাপ করে আপনার পছন্দমত হাতে লেখা মেসেজ পাঠাতে পারবেন।

লোকেশন শেয়ারিং

মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ এর মত আইমেসেজ ব্যবহার করেও লোকেশন শেয়ার এর সুবিধা রয়েছে। মেসেজ অ্যাপ থেকে কোনো আইমেসেজ কনভারসেশনে প্রবেশ করুন ও এরপর স্ক্রিনের টপে থাকা “i’ বাটনে ট্যাপ করুন। “Share my location” অপশনে ট্যাপ করুন ও কত সময়ের জন্য লোকেশন শেয়ার করতে চান তা সিলেক্ট করুন। ব্যাস, উক্ত কনটাক্টের সাথে আপনার লোকেশন শেয়ার হয়ে যাবে। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আইফোন আইমেসেজের দারুণ কিছু সুবিধা জেনে নিন

কোড ওয়ার্ড

ফেসবুকে যেমন নির্দিষ্ট কিছু বিষয় কমেন্ট করলে বিভিন্ন ধরণের এনিমেশন দেখা যায়, একইভাবে আইমেসেজেও এমন কিছু কোড ওয়ার্ড রয়েছে যেগুলো পাঠালে বিভিন্ন ইফেক্টস দেখা যায়।

যেমনঃ আইমেসেজে কাউকে “pew pew” লিখে পাঠালে মাল্টিকালারড লেজার লাইট বের হবে শব্দ হওয়ার সাথে সাথে পুরো স্ক্রিন শাইন করবে। আবার “Happy Birthday” লিখলে কিছু ফ্লোটিং বেলুন স্ক্রিনে দেখা যাবে। “Congratulations / Congrats” লিখলেও ইফেক্ট দেখা যায়। আবার নতুন বছরের উইশ জানাতে “Happy New Year” লিখে পাঠালে ফায়ারওয়ার্ক দেখা যাবে স্ক্রিনে।

সহজে কার্সর নাড়ানো

কম্পিউটারে টাইপিং এর সময় কার্সর পজিশন চেঞ্জ করতে আমরা অনেক সময় অ্যারো কি ব্যবহার করে থাকি। তবে আইফোনে কার্সর পরিবর্তন করার এর চেয়েও সহজ একটি উপায় আছে। মূলত আইওএস এর কিবোর্ড অ্যাপেই এই ফিচারটি রয়েছে।

👉 ফেসবুক মেসেঞ্জারে নিঃশব্দে মেসেজ পাঠানোর উপায়

কিবোর্ড এর স্পেস বার প্রেস করে উপরে নিচে বা আশেপাশে ন্যাভিগেট করে কার্সর পজিশন পরিবর্তন করা যায়। অর্থাৎ মেসেজ লিখার সময় কার্সর এর পজিশন পরিবর্তন করতে স্ক্রিনে ট্যাপ করে করে কার্সরের অবস্থান পরিবর্তন করার কোনো প্রয়োজন নেই। খুব সহজে স্পেসবার হোল্ড করেই কার্সর ন্যাভিগেট করা যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,264 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.