ফেসবুক মেসেঞ্জারে নিঃশব্দে মেসেজ পাঠানোর উপায়

মেসেঞ্জারে পার্সোনাল ও গ্রুপ চ্যাট এর নোটিফিকেশন বন্ধ করার ফিচার রয়েছে বেশ আগে থেকেই। সম্প্রতি মেসেঞ্জারে একটি নতুন ফিচার যুক্ত হয়েছে যার মাধ্যমে সাইলেন্ট মেসেজ পাঠানো যাবে। অর্থাৎ এই মেসেজটি যাকে বা যে গ্রুপে পাঠানো হবে, উক্ত ব্যক্তি বা গ্রুপের মেম্বারগণ ঐ মেসেজের কোনো নোটিফিকেশন পাবেন না।

অন্য যেকোনো মেসেজিং অ্যাপ এর মত ফেসবুক মেসেঞ্জারেও ডিফল্টভাবে কোনো মেসেজ পাঠানোর পর উক্ত মেসেজের নোটিফিকেশন স্ক্রিনে প্রদর্শন করে। এতে ফোনে নোটিফিকেশনের শব্দও হয়। মেসেঞ্জারের নোটিফিকেশনের সেই ভারী ঘণ্টা বাজার শব্দ নিশ্চয়ই আপনার পরিচিত।

তবে সাইলেন্ট মেসেজ এর অপশন ব্যবহার করে মেসেঞ্জারে কোনো নোটিফিকেশন ছাড়া এবং নিঃশব্দে মেসেজ পাঠানো যাবে। এই মেসেজের কোনো নোটিফিকেশন দেখানো হবেনা বা কোনো সাউন্ড হবেনা। মেসেঞ্জারে বা উক্ত চ্যাটে প্রবেশ করে মেসেজ চেক করলে তবেই উক্ত মেসেজ দেখা বা পড়া যাবে।

সাইলেন্ট মেসেজ ফিচার যেকোনো পার্সোনাল চ্যাট কিংবা গ্রুপ চ্যাটেও ব্যবহার করা যাবে। এবার চলুন জেনে নেওয়া যাক কিভাবে ফেসবুক মেসেঞ্জারে নিঃশব্দে মেসেজ পাঠানো যায়।

ফেসবুক মেসেঞ্জারে নিঃশব্দে মেসেজ পাঠানোর নিয়ম

ফেসবুক মেসেঞ্জারে নিঃশব্দে মেসেজ পাঠানোর উপায় জানার আগে অবশ্যই নিশ্চিত করুন আপনার মেসেঞ্জার অ্যাপ লেটেস্ট ভার্সনে আপডেটেড রয়েছে কিনা। গুগল প্লে স্টোর কিংবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে অ্যাপ আপডেটেড আছে কিনা তা চেক করতে পারবেন।

মেসেঞ্জার অ্যাপ আপডেট করা হয়ে গেলে এবার চলুন জেনে নেওয়া যাক মেসেঞ্জারে নিঃশব্দে মেসেজ কিভাবে পাঠাবেন সে সম্পর্কে।

  • প্রথমে আপনার ফোনের মেসেঞ্জার অ্যাপ ওপেন করুন, ইতিমধ্যে মেসেঞ্জারে লগিন করা না থাকলে ফেসবুক একাউন্টের মাধ্যমে লগিন করুন
  • এরপর যে চ্যাটে সাইলেন্ট মেসেজ পাঠাতে চান উক্ত পার্সোনাল চ্যাট বা গ্রুপ চ্যাটে প্রবেশ করুন
  • মেসেজ টাইপ করার বক্সে “@” লিখুন, এরপর “Silent” অপশন সিলেক্ট করুন
  • এরপর আপনার কাঙ্ক্ষিত মেসেজ লিখুন ও সেন্ড বাটনে ট্যাপ করুন

উল্লেখিত নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করলে আপনার সাইলেন্ট মেসেজ চলে যাবে কাঙ্ক্ষিত ব্যক্তি বা ব্যক্তিদের কাছে। তবে এই মেসেজের কোনো ধরণের নোটিফিকেশন যাবেনা বা কোনো ধরণের শব্দ হবেনা।

উল্লেখিত নির্দেশনা অনুসরণ করে খুব সহজে ফেসবুক মেসেঞ্জারে সাইলেন্ট মেসেজ বা নিঃশব্দে মেসেজ পাঠানো যাবে। কোনো একটিভ চ্যাটে বারবার নোটিফিকেশন দ্বারা ইউজারদের বিরক্ত করতে না চাইলে এই ফিচার ব্যবহার করা যেতে পারে।

বোনাস টিপসঃ মেসেঞ্জারে নিঃশব্দে মেসেজ পাঠাতে আমরা “@silent” কমান্ডটি ব্যবহার করেছি। এছাড়া সাইলেন্টের বিপরীত কিছু চাইলে মেসেঞ্জারে @everyone কমান্ডটি ব্যবহার করা যায়। এই কমান্ডটির ব্যবহার নিশ্চয়ই এর নাম দেখেই বুঝতে পারছেন। এই কমান্ডটি যুক্ত মেসেজ পাঠালে চ্যাটে থাকা সকলে নোটিফিকেশন পাবেন

ফেসবুক মেসেঞ্জারে নিঃশব্দে মেসেজ পাঠানোর উপায়

👉 ফেসবুক মেসেঞ্জারে এলো নতুন শর্টকাট সুবিধা

আগে থেকেই মূলত @ লিখার পর চ্যাটে থাকা কোনো ব্যাক্তিকে মেনশন করে মেসেজ পাঠানো যেতো। সেক্ষেত্রে উক্ত ব্যক্তি যদিও চ্যাট নোটিফিকেশন অফ রাখতো, তবুও তিনি নোটিফিকেশন পেতেন। @everyone কমান্ড ব্যবহার করে চ্যাটে থাকা সকল ব্যক্তিকে একবারে মেনশন করা যাবে। 

বিশেষ করে গ্রুপ চ্যাটে এই ফিচারটি অধিক কাজে আসবে। পূর্বে গ্রুপের সকল মেম্বারকে মেনশন করতে চাইলে আলাদা করে করে সবার নাম সিলেক্ট করতে হতো। @everyone কমান্ড ব্যবহার করে মেসেজ পাঠানোর মাধ্যমে সবাইকে এক মেসেজের মাধ্যমে খুব সহজে মেনশন ও নোটিফাই করা যাবে। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *