২০০ ডলারের বিনিময়ে মাইক্রোসফটের কাছ থেকে ইউজার ডেটা সংগ্রহ করছে এফবিআই!

microsoft law enfবিভিন্ন আইন প্রয়োগকারী মার্কিন সংস্থা প্রযুক্তি কোম্পানিগুলোর নিকট থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে বলে অনেক আগে থেকেই খবর পাওয়া যাচ্ছে। তবে এ সঙ্ক্রান্ত কোনো আর্থিক লেনদেনের কথা অজানা ছিল। আর এখন সিরিয়ান ইলেকট্রনিক আর্মি কর্তৃক ফাঁসকৃত কিছু সাম্প্রতিক ডকুমেন্ট থেকে সে সম্পর্কিত তথ্যও জানা যাচ্ছে।

হ্যাকার গ্রুপটির প্রকাশিত ডকুমেন্টস অনুযায়ী, এবিআই যখন মাইক্রোসফটের কাস্টমারদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে চায় তখন সেই ডেটা প্রসেসিং ফি হিসেবে একটি গোপন অ্যামাউন্ট চার্জ করে রেডমন্ড।

মাইক্রোসফটের ‘গ্লোবাল ক্রিমিনাল কমপ্লায়েন্স’ টিম এফবিআই’য়ের ডিজিটাল ইনটারসেপ্ট টেকনোলজি ইউনিট (ডিআইটিইউ) ডিপার্টমেন্টের এসব সরকারী ডেটা রিকোয়েস্ট দেখাশোনা করে।

এফবিআই’য়ের প্রতিটি কাস্টমার ডেটা রিকোয়েস্ট প্রসেসিংয়ের জন্য ৫০ থেকে ২০০ মার্কিন ডলার ফি নিয়েছে মাইক্রোসফট- লিকড ডকুমেন্টের বরাত দিয়ে এমনটিই জানিয়েছে ডেইলি ডট।

পত্রিকাটির প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৩ সালের নভেম্বরে ইউজার ডেটা প্রদানের বিনিময়ে ২৮১,০০০ মার্কিন ডলার বিল করেছে। যদিও এফবিআই বা মাইক্রোসফট কেউই এসব ডকুমেন্টের সত্যতার বিষয়ে মুখ খোলেনি, তবে বিশেষজ্ঞদের মতে, এই ডকুমেন্টগুলো ভুল হওয়ার সম্ভাবনা কম।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,421 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.